মেনু নির্বাচন করুন
পাতা

বাজেট

 

 

 

বাজেট  পরিকল্পনা

 

        

 

উপজেলা চেয়ারম্যানের বাণী

              

প্রিয়ঃ ০৬নং সোনাবাড়িয়া  ইউনিয়নবাসী

তৃণমূল মানুষের প্রকৃত উন্নয়নের জন্য প্রয়োজন তাদের চাহিদা অনুযায়ী কাজ করা, আর সেজন্য প্রয়োজন তাদের মতামতের উপর নির্ভর করে সকলের কাজ করা। জনগণের চাহিদা নিরূপণ করার জন্য তাদের নিয়ে পরিকল্পনা করা জরম্নরী। তাদের মতামতের গুরম্নত্ব দিয়ে পরিকল্পনা করতে পারলে জনগণের প্রকৃত উন্নয়ন সম্ভব।

 

আমি অত্যমত্ম আনন্দিত যে, কলারোয়া উপজেলার ইউনিয়ন পরিষদসমূহ উন্নয়নমূলক কাজ করার জন্য জনগণের মতামতের প্রতিফলন ঘটিয়ে বাজেট প্রণয়ন করছে এবং আগামী দিনে ইউনিয়ন পরিষদ সে অনুযায়ী উন্নয়ন প্রকল্প বাসত্মবায়ন করবে। এই পরিকল্পনা অনুযায়ী সকলে মিলে কাজ করতে পারলে তা জনগণের প্রয়োজন পূরণ করতে ÿ হবে।

 

এই বাজেট  প্রণয়নে আর্থিকভাবে সহযোগিতা করার জন্য ‘‘মানুষের জন্য ফাউন্ডেশন ঢাকা’’ এবং কৌশলগত সহযোগিতা করার জন্য ‘‘অগ্রগতি সংস্থা, সাতÿীরা’’ কে আমত্মরিকভাবে ধন্যবাদ জানাচ্ছি।

 

আমি বিশ্বাস করি ইউনিয়ন পরিষদের এই মহতী উদ্যোগ সফল হলে তা দরিদ্রতা বিমোচনসহ ইউনিয়নের সার্বিক উন্নয়নে যুগামত্মকারী পরিবর্তন আনবে।

 

গভীর আমত্মরিকতায়

 

 

আমিনুল ইসলাম লালটু

চেয়ারম্যান

উপজেলা পরিষদ কলারোয়া

কলারোয়া, সাতক্ষীরা।

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

                                                          

 

চেয়ারম্যানের বাণী

              

              

প্রিয়ঃ  ০৬নং সোনাবাড়িয়া  ইউনিয়নবাসী

আমরা সকলেই জানি যে, তৃণমূল জণগণের অংশগ্রহন ছাড়া টেকসই উন্নয়ন সম্ভব নয়। আমরা ৪নং লাঙ্গলঝাড়া ইউনিয়ন পরিষদের ÿ থেকে সকল ধরণের কার্যক্রম বাসত্মবায়নের জন্য নানা ধরনের অনানুষ্ঠানিকভাবে স্থানীয় জনগণের মতামত গ্রহন করে আসছি কিন্তু উন্নয়ন পরিকল্পনায় জনগণের অংশগ্রহনের আনুষ্ঠানিক উদ্যোগ গ্রহন করা হয়নি। তাই এই প্রথম বারের মত তৃণমুল জনগণের অংশগ্রহনের মাধ্যমে ওয়ার্ড ভিত্তিক সামাজিক মানচিত্র অঙ্কন, সমস্যা সমাধান চিহ্নিতকরণ, সমস্যা সমাধানে পরিকল্পনা প্রণয়ন, স্থানীয় সম্পদের ব্যবহার নিশ্চিতকরণ, অগ্রাধিকার ভিত্তিক সমস্যা চিহ্নিতরণের মাধ্যমে পঞ্চবার্ষিকী পরিকল্পনা প্রণয়ন করা হয়েছে, যা আগামী দিনে ইউনিয়নের উন্নয়নে প্রকল্প গ্রহন বাজেট প্রণয়নের মাধ্যমে বাসত্মবায়ন করা হবে। এর ফলে জনগণের মতামতের ভিত্তিতেই তাদের চাহিদা মোতাবেক কার্যক্রম বাসত্মবায়ন করা সম্ভব হবে।

 

পঞ্চবার্ষিকী পরিকল্পনা প্রনয়নের এই কাজে ৬নং সোনাবাড়িয়ইউনিয়ন পরিষদকে আর্থিকভাবে সহযোগিতা প্রদান করার জন্য ‘‘মানুষের জন্য ফাউন্ডেশন, ঢাকা’’ এবং কৌশলগত সহযোগিতা প্রদান করার জন্য ‘‘অগ্রগতি সংস্থা, সাতÿীরা’’কে ৬নং সোনাবাড়িয় ইউনিয়ন ইউনিয়ন পরিষদের ÿ থেকে আমত্মরিকভাবে ধন্যবাদ জানাচ্ছি। একইসাথে ধন্যবাদ জানাচ্ছি ইউনিয়নবাসী, সরকারি, বেসরকারি সামাজিক প্রতিষ্ঠানের প্রতিনিধিদের, যারা এই পঞ্চবার্ষিকী পরিকল্পনা প্রণয়নে  প্রত্যÿ আমত্মরিকভাবে মতামত প্রদান করে সহযোগিতা  করেছেন।

 

একই সাথে আমি দৃঢ় আস্থা এবং প্রত্যয় ব্যক্ত করছি যে, ৬নং সোনাবাড়িয় ইউনিয়নকে মডেল ইউনিয়ন গড়ে তুলতে বিভিন্ন সরকারি বিভাগ, বেসরকারি সংস্থা, সামাজিক এবং সেবাদানকারী প্রতিষ্ঠান, নির্বাচিত জনপ্রতিনিধি এবং সকল সত্মরের জনগণের সক্রিয় সহযোগিতা এবং অংশগ্রহনের মাধ্যমে এই পঞ্চবার্ষিকী পরিকল্পনা আগামী দিনে আমরা বাসত্মবায়ন করতে পারব।

 

                                                                                                ধন্যবাদামেত্ম

 

 

 

মোঃ বেনজির হোসেন হেলাতলা

                                                                                                চেয়ারম্যান

                                                                                      ০৬নং সোনাবাড়িয়া  ইউনিয়নবাসী ইউনিয়ন পরিষদ

                                                                                              কলারোয়া, সাতÿীরা।

 

 

 

 

 

 

 

 

১৮৭০ সালে স্থানীয় সরকার ব্যবস্থার যাত্রা আমাদের উপমহাদেশে শুরম্ন হওয়ার পর বিভিন্ন পর্যায়ে নানাভাবে পরিবর্তন, পরিবর্ধন, সংযোজন, বিয়োজন হবার পরে আজকের বর্তমান অবস্থায় এসে আমাদের শাসন ব্যবস্থায় অবস্থান করছে। এই পরিবর্তনের ধারাবাহিকতার মূল উদ্দ্যেশ্য স্থানীয় সরকারকে স্থানীয় জনগণের কাছের এবং আস্থাশীল প্রতিষ্ঠান হিসাবে গড়ে তোলা যার মাধ্যমে সাধারণ জনগণ শাসন প্রক্রিয়া এবং উন্নয়নমুলক কাজে অংশগ্রহন করার সুযোগ পাবে। কিন্তু আমলাতান্ত্রিক জটিলতা, কেন্দ্রীয় সরকারের বিকেন্দ্রীকরণের স্বদিচ্ছার অভাব জনগণের সচেতনতার অভাবে সে প্রচেষ্টা বারবার ব্যাহত হয়েছে। কিন্তু এই প্রচেষ্টাকে অব্যাহত রাখার জন্য বিভিন্নভাবে আবার সরকারি বেসরকারি উদ্যোগ গ্রহন করা হয়েছে। এই ধারাবাহিকতায় ১৯৯৯ সাল থেকে ‘‘অগ্রগতি সংস্থা, সাতক্ষীরা’’ নিজস্ব উদ্যোগে স্থানীয় সরকারের সবচেয়ে তৃণমূল সত্মর ইউনিয়ন পরিষদের সাথে কার্যক্রম শুরম্নকরেছে যার মাধ্যমে ইউনিয়ন পরিষদের সকল সেবা প্রদানের ক্ষেত্রে স্বচ্ছতা, জবাবদিহিতা, জনগণের অংশ্রগহন নিশ্চিত করাসহ ইউনিয়ন পরিষদকে জনগণের প্রতিষ্ঠানে পরিণত করার জন্য কাজ শুরম্নকরে। ‘‘মানুষের জন্য ফাউন্ডেশন, ঢাকা’’২০০৪ সাল থেকে ‘‘অগ্রগতি সংস্থা, সাতক্ষীরা’’কে ইউনিয়ন পরিষদে সুশাসন প্রতিষ্ঠার এই কার্যক্রমে সহযোগিতা শুরম্নকরে এবং তার মাধ্যমে ইউনিয়ন পরিষদের বাজেট তৈরী প্রক্রিয়ায় জনগণের অংশগ্রহন নিশ্চিত করা, ইউনিয়ন পরিষদকে স্বচ্ছ জবাবদিহিমুলক প্রতিষ্ঠান হিসাবে জনগণের কাছে তুলে ধরা, সকল সেবাদানকারী প্রতিষ্ঠানকে সমন্বয় করাসহ নানাবিধ কার্যক্রম শুরম্নকরে যার মাধ্যমে জনগণের কাছে ইউনিয়ন পরিষদের ভাবমূর্তি ক্রমশ উজ্জল হয়ে ওঠে। এই কার্যক্রম পরিচালনা করার ক্ষেত্রে আরো কিভাবে জনগণকে উন্নয়নমুলক কাজে সম্পৃক্ত করা যায় তার অভিজ্ঞতা অর্জনের জন্য ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানবৃন্দ এবং অগ্রগতি সংস্থার প্রতিনিধিবৃন্দ ভারতের কেরালা এবং পশ্চিমবঙ্গের পুরম্নলিয়া সফর  করে। এই অভিজ্ঞতার আলোকে  ইউনিয়ন পরিষদের সুশাসন প্রতিষ্ঠার জন্য নতুনভাবে উদ্যোগ গ্রহন করা হয়। সেখানে বাজেট প্রস্ত্তত প্রক্রিয়ায় তৃণমুল জনগণকে সম্পৃক্ত করার জন্য প্রি-বাজেট আয়োজন, স্থানীয় আয় বৃদ্ধির জন্য ট্যাক্স প্রদানে জনগণকে উদ্বুদ্ধকরণসহ নানাবিধ কার্যক্রম গ্রহন করা হয়। এসকল কার্যক্রমে ইউনিয়ন পরিষদের সাথে আলোচনা করে সিদ্ধামত্ম গ্রহন করা হয় যে, বাজেট প্রস্ত্তত উন্নয়নমূলক কাজে জনগণের অংশগ্রহনকে আরো নিশ্চিত করার জন্য জনগণের চাহিদার উপর ভিত্তি করে একটি বাজেট  করা প্রয়োজন যার ভিত্তিতেই ইউনিয়ন পরিষদ আগামী দিনে যেকোন বাজেট প্রস্ত্তত এবং প্রকল্প গ্রহন করবে। তারই আলোকে ইউনিয়ন পরিষদ তৃণমুল জনগণের অংশগ্রহনের ভিত্তিতে ওয়ার্ড ভিত্তিক সমস্যা, সম্পদ সম্ভাবনা চিহ্নিতকরণ, অগ্রাধিকার পরিকল্পনা প্রনয়ন করে  বাজেট প্রনয়ণ করা হয়।

 

 

 

 

 

 

 

 

 

 

 

কৃতজ্ঞতা স্বীকার

 

অগ্রগতি সংস্থা বিগত ২৬ বছর যাবৎ দেশের ÿÿ-পশ্চিম অঞ্চলের মানুষের জীবন যাত্রার মান উন্নয়ন মানবাধিকার সংরÿণের জন্য সুশাসন চর্চার কাজ করে আসছে। ১৯৯৯ সাল থেকে তৃণমুল জনগণের সবচেয়ে কাছের প্রতিষ্ঠান ইউনিয়ন পরিষদের সুশাসন প্রতিষ্ঠা করার জন্য কাজ করে চলেছে; যার মাধ্যমে তৃণমুল জনগণের কাছে সেবা পৌঁছে দেওয়া সম্ভব বলে অগ্রগতি সংস্থা বিশ্বাস করে। তারাই ধারাবাহিকতায় মানুষের জন্য ফাউন্ডেশনের সহযোগিতায় ২০০৪ সাল থেকে সাতÿীরা জেলার বিভিন্ন ইউনিয়ন পরিষদে সুশাসন প্রতিষ্ঠা করতে এবং ইউনিয়ন পরিষদকে স্বচ্ছ জবাবদিহিতামূলক প্রতিষ্ঠান রূপে জনগণের কাছে তুলে ধরার জন্য কাজ করে চলেছে। এই সময়ের মধ্যে জনপ্রতিনিধিদেরকে জবাবদিহিমূলক মানসিকতা তৈরী, ইউনিয়ন পরিষদকে স্বচ্ছ প্রতিষ্ঠান হিসেবে কার্যক্রম পরিচালনা করা এবং জনগণকে তাদের দায়িত্ব পালনে উদ্বুদ্ধ করাসহ অনেকগুলো সফলতা অর্জন করেছে অগ্রগতি সংস্থা।

 

অগ্রগতি সংস্থা বিশ্বাস করে কোন উন্নয়ন কাঙ্খিত ÿÿ্য পৌঁছাতে এবং টেকসই করতে প্রয়োজন তৃণমুল জনগণের মতামত। তাই জনগণের মতামতের ভিত্তিতে ইউনিয়ন পরিষদের পঞ্চবার্ষিকী পরিকল্পনা প্রণয়ন করা হয়েছে। এই পরিকল্পনা অনুযায়ী ইউনিয়ন পরিষদ যদি আগামী দিনের কার্যক্রম বাসত্মবায়ন করে তাহলে একদিকে যেমন সরকারি সম্পদের সুষ্ঠ বণ্টন হবে অপচয় রোধ হবে, অন্যদিকে তেমনি ইউনিয়ন পরিষদ জনগণের প্রতিষ্ঠান হিসেবে প্রতিষ্ঠিত হবে বলে আমরা আশা করি। এই কাজে আর্থিকভাবে সহযোগিতা করেছে মানুষের জন্য ফাউন্ডেশন, ঢাকা  দিক নির্দেশনা কৌশলগত সহযোগিতা করেছে ইউনিয়ন পরিষদ এবং তথ্য মতামত দিয়ে সহযোগিতা করেছে ইউনিয়নবাসী। মহতী উদ্যোগে সহযোগিতা করার জন্য সকলকে অগ্রগতি সংস্থার ÿ থেকে আমত্মরিক ধন্যবাদ কৃতজ্ঞতা জানাচ্ছি।

 

আমরা বিশ্বাস করি, সুশাসন চর্চার পূর্ব শর্ত হচ্ছে জনগণের অংশ গ্রহণ ,আর সেই অংশীদারিত্ব সৃষ্টির মাধ্যমে উন্নয়ন কার্যক্রম বাসত্মবায়িত হলে তা কাঙ্খিত ÿÿ্য পৌঁছাতে পারবে।

 

আমত্মরিক শুভেচ্ছায়

 

 

 

 

(আব্দুস সবুর বিশ্বাস)

নির্বাহী পরিচালক

অগ্রগতি সংস্থা, সাতÿীরা।

 

 

 

 

 

 

 

বাজেট এর উদ্দেশ্য

 

 

 

 

 

 

  • তৃণমুল জনগণের মতামতের ভিত্তিতে স্থানীয় সমস্যা, সম্পদ এবং সম্ভাবনা চিহ্নিতকরণ।
  • জনগণের মতামতের ভিত্তিতে অগ্রাধিকার ভিত্তিক পরিকল্পনা প্রণয়ন।
  • উন্নয়নকে টেকসই এবং স্থানীয় সম্পদ ব্যবহারের মাধ্যমে দরিদ্র বিমোচনে ভূমিকা রাখার জন্য উপযোগী করে তোলা।
  • সরকারি বেসরকারি সংস্থার সমন্বয়ের মাধ্যমে জনগণের চাহিদা পূরণ করা।
  • স্থানীয় উন্নয়ন কার্যক্রমকে আরো গতিশীল এবং পরিবেশ উপযোগী করে তোলা।
  • কেন্দ্রীয় সরকারের উন্নয়ন পরিকল্পনার সাথে স্থানীয় উন্নয়নকে সম্পৃক্ত করা।
  • উন্নয়ন কার্যক্রম বাসত্মবায়নে এবং মনিটরিংয়ে জন অংশগ্রহণকে উৎসাহিত করা।

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

  

 

 

 

 

                         মাননীয় জাতীয় সংসদ সদস্য মহোদয়ের বাণী    

                                              উপজেলা চেয়ারম্যানের বাণী    

                                                         চেয়ারম্যানের বাণী    

                                                                       পটভূমি    

                                                            কৃতজ্ঞতা স্বীকার    

                                          পঞ্চবার্ষিকী পরিকল্পনার উদ্দেশ্য    

                লাঙ্গলঝাড়া ইউনিয়নের স্থানীয় সম্পদ অন্যান্য  চিত্র    

                                       ওয়ার্ড ভিত্তিক তথ্যাবলী চাহিদা     *

                                                          ওয়ার্ড -     

                                                          ওয়ার্ড -      ১৪

                                                         ওয়ার্ড -      ১৯

                                                          ওয়ার্ড -      ২৫

                                                          ওয়ার্ড -      ৩৪

                                                         ওয়ার্ড -      ৪১

                                                          ওয়ার্ড -      ৪৭

                                                         ওয়ার্ড -      ৫৩

                                                          ওয়ার্ড -      ৫৯

 

                                            ইউনিয়নের সামাজিক মানচিত্র     ৬৪

                                                     বিসত্মারিত পরিকল্পনা     *

                                         ১ম বছর (২০২১-২০২২)     ৬৫

                                        ২য় বছর (২০২২-২০২৩)     ৬৮

                                        ৩য় বছর (২০২৩-২০২৪)     ৭১

                                         ৪র্থ বছর (২০২৪-২০২৫)     ৭৩

                                        ৫ম বছর (২০২৫-২০২৬)     ৭৫

 

                                      অংশগ্রহনকারীদের নামের তালিকা     ৭৭

                            জনগণের নিকট ইউনিয়ন পরিষদের প্রত্যাশা     ৮৭

 

 

 

একনজরে ৪নং লাঙ্গলঝাড়া ইউনিয়ন

 

ভূমিকা: বাংলাদেশের দÿÿণ পশ্চিম উপকূলবতী  সাতÿীরা জেলার দÿÿণে কলারোয়া উপজেলা। এই উপজেলার ৪ নং লাং&গলঝাড়া একটি আদর্শ ইউনিয়ন। কলারোয়া উপজেলার ৪ং লাঙ্গলঝাড়া ইউনিয়ন একটি জনবহুল  ইউনিয়ন।

অবস্থানঃ ইউনিয়নের পূর্বদিকে কলারোয়া পেীরসভা ,পশ্চিমে কেড়াগাছি  ইউনিয়ন , দÿÿনে ঝাউডাংগা ইউনিয়ন,  উত্তরে হেলাতলা ইউনিয়নে।কলারোয়া উপজেলা পরিষদ থেকে ৮কিঃমিঃ দূরে অবস্থিত ৪ং লাঙ্গলঝাড়া ইউনিয়ন ।

১। আয়তন                                                : ১০.২৬ বর্গ কি.মি.।

২। ইউনিয়নের মোট গ্রামের সংখ্যা                       : ৮ টি।

১নং ওয়ার্ড= মাহমুদপুর, ২নং ওয়ার্ড= লোহাকুড়া,   ৩নং ওয়ার্ড= খাসপুর, ৪নং ওয়াড=তৈলকূপী,  ৫নং ওয়াড= শ্রীহরিপুর,  ৬ নং ওয়ার্ড= রামচন্দ্রপুর , ৭নং ওয়ার্ড= লাঙ্গলঝাড়া ÿÿ  ৮নং ওয়ার্ড= লাঙ্গলঝাড়া উওর, ৯নং ওয়ার্ড= রম্নদ্রপুর।

৩। ইউনিয়নের মোট লোক সংখ্যা                                : ১৪১৮০। নারী : ৮১৫০ জন,পুরম্নষ : ৮৩১৮ জন।

৪। মোট পরিবার সংখ্যা                                : ২৬৭৮ টি।

৫। ইউনিয়নের শিÿার হার                                      : ৬৬%।

৬। প্রাথমিক বিদ্যালয় সংখ্যা                                      : ৮ টি।

৭।  মাদ্রাসার সংখ্যা                                                  : ১ টি।

৮। মাধ্যমিক বিদ্যালয়ের সংখ্যা                                  : ২ টি।

৯। মসজিদের সংখ্যা                                                 : ২১ টি।

১০। মন্দিরের সংখ্যা                                                 :   ৩ টি।

১১। স্ট্যান্ডিং কমিটি পুর্ণ:গঠন কারা হয়েছে                     : ১৩ টি

১২। ইউনিয়নের কৃষি জমির পরিমান                            : এক ফসলী ১০০০ হেক্টর,দুই ফসলী ৫৫০ হেক্টর, তিন ফসলী ৪৭৫হেক্টর।

১৩। ইউনিয়নের মৎস্য চাষের হার                               : ২০%।

১৪। ইউনিয়নের কৃষি কাজের হার                                : ৮০ %।

১৫। ইউনিয়নের মোট রাসত্মা                                      : ৩৯ কি.মি.। পিচ ৭ কি.মি ,ইটের সোলিং ২০ কি.মি.,বাকি সব রাসত্ম কাঁচা।

১৬। বিনোদন পার্ক সংখ্যা                                          : ১ টি    

১৭। মৌজার সংখ্যা                                                   : ৮ টি

১৮। খাল                                                : ৪ টি

১৮।মুক্তিযোদ্ধা                                          :০৫জন

০৪নং লাঙ্গলঝাড়া ইউনিয়ন পরিষদের হতদরিদ্রদের কার্ডের সংখ্যা

১। ভিজিডি কার্ডের সংখ্যা                                          : ১১৫ টি।

২। বয়স্ক কার্ডের সংখ্যা                                             : ৪৩৭টি।

৩। বিধবা কার্ডের সংখ্যা                                            : ৩২৬টি।

৪। প্রতিবন্ধী কার্ডের সংখ্যা                                         : ১০১টি।

৫। দরিদ্র মাতৃত্ব কার্ডের সংখ্যা                                    : ৭৯টি ।                                                   
চেয়ারম্যান /সদস্য /সদস্যাদের নাম মোবাইল নং

ক্রমিক নং

নাম     

পদবী

মোবাইলনং

মোঃ বেনজির হোসেন হেলাল

চেয়ারম্যান

০১৭৩৭২৯৫৪২৪

মোঃ আবুল কালাল

ইউপি সচিব

০১৭৭২৮৭৬৭৪৭

মোছাঃ নাদিরা খাতুন

সদস্য ১,২,৩নং ওয়ার্ড

০১৭৯০৭২৪০৮০

মোছাঃ রহিমা খাতুন

সদস্য ৪,৫,৬নং ওয়ার্ড

০১৭৩৪২৭৯০৬৩

মোছাঃ শিল্পী খাতুন

সদস্য ৭,৮,৯ নং ওয়ার্ড

০১৭০৫০৯৭২৭৭

মোঃ ইকবল হোসেন

সদস্য ০১নং ওয়ার্ড

০১৭১২৩৩৩২৫৬

মোঃ আসরাফুল ইসলাম

সদস্য ০২নং ওয়ার্ড

০১৭০৫৭৬৭০৪৫

মোঃ সাইদুল ইসলাম

সদস্য ০৩নং ওয়ার্ড

০১৭১২০৫০৭৭৯

মোঃ মেহেরুল্লাহ

সদস্য ০৪নং ওয়ার্ড

০১৭৪০৯৭৪১৭

১০

মোঃ নুরুল ইসলাম

সদস্য ০৫নং ওয়ার্ড

০১৭৪৬১৩১৩৪২

১১

মোঃ সাদ্দাম হোসেন

সদস্য ০৬নং ওয়ার্ড

০১৭২৭০৯৭০৯৬

১২

মোঃ নুর হোসেন

সদস্য ০৭ নং ওয়ার্ড

০১৭৪০৫৪৮১০৯

১৩

মোঃ মাহমুদুল আলম

সদস্য ০৮নং ওয়ার্ড

০১৭৭৪১২১৬৬‌‌‌

১৪

মোঃ আলামিন হোসেন

                    সদস্য ০৯নং ওয়ার্ড

০১৭৬৭১২১৬৬

 

 

 

 

 

ইউপি উদ্যোক্তদের নাম মোবইল নং

ক্রমিক নং

নাম

পদবী

 মোবাইলনাং

০১

মোঃ জাহিদুল ইসলাম

উদ্যোক্তা

০১৭২৩৮৬৫৪২০

০২

মোছাঃ সুলতানা পারভীন

উদ্যোক্তা

০১৭৫১৪১২৯৭০

 

গ্রাম পুলিশগনের নাম মোবাইল নং

ক্রমিক নং

নাম

পদবী দায়িত্ব

মোবাইল নং

মোঃ ইমাদুল ইসলাম,

দফাদার

০১৭৪০৬৫৩৭৮১

মোঃ ইসমাইল হোসেন

গ্রামপুলিশ ১নং ওয়ার্ড

০১৭৫৭৮২৮৪১৬

মোঃ তবিবর  রহমান

গ্রামপুলিশ ২নং ওয়ার্ড

০১৭৫৭৮২৮৪১৬

মোঃ বিল্লাল হোসেন

গ্রামপুলিশ ৩নং ওয়ার্ড

০১৭৫৪৪২৯৮১৭

মোঃ ইমাদুল ইসলাম

গ্রামপুলিশ ৪নং ওয়ার্ড

০১৭৪০৬৫৩৭৮১

মোঃ মফিজুল ইসরাম

গ্রামপুলিশ ৫নং ওয়ার্ড

০১৭৪৫৯৩৪৬০

মোঃ ইসমাইল হোসেন

গ্রামপুলিশ ৬নং ওয়ার্ড

০১৭৬১৮৮২০৫৩

মোঃ নাজমুল হোসেন

গ্রামপুলিশ ৭নং ওয়ার্ড

০১৭৬১৮৮২০৫৩

মোঃ জাহাঙ্গীর হোসেন

গ্রামপুলিশ ৮নং ওয়ার্ড

০১৭৮৫-৭৭০৩৯১

১০

মোঃ হাফিজুর রহমান

গ্রামপুলিশ ৯নং ওয়ার্ড

০১৯০৯-০৮০৮৭২

 

 

 

 

 

 

 

ওয়ার্ডভিত্তিক তথ্যাবলী চাহিদা

ওয়ার্ড নং-

সামাজিক মানচিত্র

 

 

                                   

 

 

 

 

 

 

 

     

         বাল্য বিবাহ - ¦          বহু বিবাহ- ð       নারী শিশু নির্যাতন- y           জেন্ডার বৈষম্য- É         শিÿার অভাব-1

        মা শিশু স্বাস্থ্য - ž     জনসংখ্যা- K        মাদক- t                             যৌতুক - x

        ) ভৌত অবস্থা

 

 

উন্নয়ন খাত

প্রকল্পের নাম

উদ্দেশ্য

সম্ভাব্য উপকারভোগী

পরিমাণ/ দৈর্ঘ্য

সম্ভাব্য ব্যয়

অর্থায়ন (ইউপি/ প্রকল্প, জনগণ, ব্যক্তি /বেসরকারী প্রতিষ্ঠান)

বাসত্মবায়ন কাল

ওয়ার্ড নং

অন্যান্য বিবেচ্য বিষয়

 

যোগযোগ ইটসোলিং   ইটসোলিং সংস্কার

দক্ষি

যাতায়াত ব্যবস্থার উন্নয়ন

১০০০

৪০০ফুট

৩০০০০০/-

জেলা পরিষদ

২০২১-২০২২

০১

জনগণের অংশগ্রহন মনিটরিংয়ের মাধ্যমে কাজ করা

 

দক্ষিন ভাদিয়ালী  এর বাড়ি  হইতে জুহুরলে এর বাড়ি পর্যমত্ম ইটের সোলিং

যাতায়াত ব্যবস্থার উন্নয়ন

১৫০০

৪০০ফুট

৩০০০০০/-

এলজিএসপি-৩

২০২২-২০২৩

০১

 

 

আলমের বাড়ি হতে মোখলেছুর  পর্যমত্ম ইটের সোলিং করন।

যাতায়াত ব্যবস্থার উন্নয়ন

১০০০

৩০০ফুট

২৫০০০০/-

এলজিএসপি-৩

২০২৩-২০২৪

০১

,,

 

মুজিবরের সি সি হইতে মাহমুদপুর মফিজুল এর  বাড়ি পর্যমত্ম ইটের সোলিং

যাতায়াত ব্যবস্থার উন্নয়ন

৮০০

২০০ফুট

২০০০০০/-

এলজিএসপি-৩

২০২৪-২০২৫

০১

,,

 

জামালের বাড়ি মেম্বর বাড়ি হইতে মনরিূল এরম্ন বাড়ি পর্যমত্ম ইটের সোলিং করন

যাতায়াত ব্যবস্থার উন্নয়ন

৩০০

৪০০ ফুট

৩০০০০০/-

এলজিএসপি-৩

২০২৪-২০২৫

০১

,,

 

দক্নি ভাদিয়ালি বাড়ি হতে আজগর আলীর বাড়ি পুর্যমত্ম ইট সোলিং সংস্কার

যাতায়াত ব্যবস্থার উন্নয়ন

৪০০

৩০০ ফুট

২০০০০০/-

এলজিএস পি-৩

২০২৫-২০২৬

০১

,,

 

সিরাজুললে বাড়ি রাজ্জাকে সামনে  পুকুর পাড় পুর্যমত্ম ইট সোলিং সংস্কার

যাতায়াত ব্যবস্থার উন্নয়ন

২০০

৩০০ ফুট

২০০০০০/-

এলজিএসপি-৩

২০২৫-২০২৬

০১

,,

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

ড্রেন ও কালভার্ট নির্মান, পাইপ স্থাপন

অন্যান্য

রেশমার বাড়ির পাশে কালভার্ট নির্মান

 

জলাবদ্ধতা নিরসন

৬০০

১টি

১৫০০০০/-

এলজিএসপি-৩/ এডিপি

২০২১-২০২২

০১

,,

 

আনারুল এর বাড়ির পাশে কালভার্ট নির্মান

 

জলাবদ্ধতা নিরসন

৫০০

১টি

১৫০০০০/-

এলজিএসপি-৩/ এডিপি

২০২২-২০২৩

০১

,,

 

শামীম মাষ্টার এর  বাড়ির পাশে পুকুর পাড় পাইলিং

যাতায়াত ব্যবস্থার উন্নয়ন

৪০০

৫০ফুট

৭০০০০/-

এলজিএসপি-৩/ এডিপি

২০২৩-২০২৪

০১

,,

 

ভাদিয়াল  কেন্দ্রীয় জামে মসজিদ এর পাশে পুকুর পাড় পাইলিং

যাতায়াত ব্যবস্থার উন্নয়ন

৩০০

৫০ফুট

৫০০০০/-

এলজিএসপি-৩/ এডিপি

২০২৪-২০২৫

০১

,,

 

রাজ্জাক এর পুকুর পাড় পাইলিং

যাতায়াত ব্যবস্থার উন্নয়ন

৩০০

৫০ফুট

৮০০০০/-

এলজিএসপি-৩/ এডিপি

২০২৪-২০২৫

০১

,,

 

জুলফিকার এর পুকুর পাড় পাইলিং

যাতায়াত ব্যবস্থার উন্নয়ন

৩০০

৫০ফুট

১০০০০০/-

এলজিএসপি-৩/ এডিপি

২০২৫-২০২৬

০১

,,

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

সংস্কার

ইব্রাহিমমের পুকুর পাড়  কমিউনিটি ক্লিনিক সংস্কার।

সামাজিক উন্নয়ন

৩০০০

১টি

৫০০০০০/-

জেলা পরিষদ

২০২৩-২০২৪

০১

 

 

নাজিমুদ্দীন   সংস্কার

সামাজিক উন্নয়ন

৮০০

১টি

৭০০০০/-

জেলা পরিষদ

২০২৩-২০২৪

০১

,,

 

মাহমুদপুর পাঞ্জেগানা  মসজিদ জামে মসজিদ সংস্কার

সামাজিক উন্নয়ন

৬০০

১টি

৫০০০০/-

জেলা পরিষদ

২০২২-২০২৩

০১

,,

 

আহছেদ বাড়ি  বিদ্যালয় এর রাসত্মার পুকুর পাড় সংস্কার

যাতায়াত ব্যবস্থার উন্নয়ন

৫০০

১টি

১০০০০০/-

জেলা পরিষদ

২০২৩-২০২৪

০১

,,

 

মোহাম্মাদ গাজীর পুকুর পাড় হতে হাজরাতলা অভিমুখী মাটির রাসত্মা সংস্কার

যাতায়াত ব্যবস্থার উন্নয়ন

২০০

৮০০ ফুট

৭০০০০/-

টিআর/

কাবিখা

২০২১-২০২২

০১

,,

 

জালাল মেম্বর এর বাড়ি  হইতে হাফিজুল এর বাড়ি পর্যমত্ম মাটির রাসত্মা সংস্কার

যাতায়াত ব্যবস্থার উন্নয়ন

২০০

৪০০ ফুট

৫০০০০/-

টিআর/

কাবিখা

২০২১-২০২২

০১

,,

 

ভাদিলীয়া  উওর পাড়া হইতে সোনাবাড়িয়া  মন্দির অভিমুখী পর্যমত্ম মাটির রাসত্মা সংস্কার ।

যাতায়াত ব্যবস্থার উন্নয়ন

১০০

২০০ ফুট

৮০০০০/-

টিআর/

কাবিখা

২০২২-২০২৩

০১

,,

 

সোনাবাড়িয়া   সি সি হইতে দক্ণি ভাদিলায়া মফিজুল এর  বাড়ি পর্যমত্ম মাটির রাসত্মা সংস্কার

যাতায়াত ব্যবস্থার উন্নয়ন

৫০০

৩০০ ফুট

৭০০০০/-

টিআর,অনন্য

২০২২-২০২৩

০১

 

 

মাহমুদপুর জালাল মেম্বর বাড়ি হইতে মনরিূল এরম্ন বাড়ি পর্যমত্ম মাটির রাসত্মা সংস্কার

যাতায়াত ব্যবস্থার উন্নয়ন

৩০০

৮০০ ফুট

৫০০০০/-

টিআর,অনন্য

২০২৩-২০২৪

০১

 

 

মাটি ভরাট

ভাদিয়ালী   সরকারী প্রাথমিক বিদ্যালয় এর মাঠ ভরাট

উন্নয়ন

৩০০

২০০ ফুট

৮০০০০/-

জেলা পরিষদ

২০২৫-২০২৬

০১

 

 

অন্যান্য

মাহমুদপুর কালভাট হতে গুচ্ছগ্রাম পূর্যমত্ম খাল খনন

জলাবদ্ধতা নিরসন

২০০

২০০ ফুট

৫০০০০/-

জেলা পরিষদ

২০২২-২০২৩

০১

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

) সামাজিক সমস্যা

সমস্যার বিষয়

সমস্যার কারণ

সমাধানে করণীয়

অর্থায়ন

দায়িত্বপ্রাপ্ত প্রতিষ্ঠান

বাসত্মবায়ন কাল (২০২০-২০২৫)

অন্যান্য বিবেচ্য বিষয়

 

বাল্য বিবাহ

  • অসচেতনতা
  • সামাজিক নিরাপত্তার অভাব
  • আইনের সঠিক ব্যবহার না করা।
  • জনগণকে সচেতন করার জন্য উঠান বৈঠক, ্যালী সহ প্রচারণা করা ১২টি।
  • স্থানীয় জনমত গঠনে সামাজিক নিরাপত্তার বিষয়ে উদ্যোগ  গ্রহন করা।
  • ইউপি এবং অন্যান্য প্রতিষ্ঠানকে উদ্যোগী হওয়া
  • ইউপি
  • এনজিও
  • সরকারী প্রতিষ্ঠান
  • ইউপি
  • এনজিও
  • সরকারী প্রতিষ্ঠান
  • স্থানীয় জনসংগঠন
  • স্থানীয় ক্লাব

১ম বছর=৩টি

২য় বছর=২টি

৩য় বছর=২টি

৪র্থ বছর=৩টি

৫ম বছর=২টি

স্থানীয় সকল শ্রেনীর জনগণকে সম্পৃক্ত করা।

যৌতুক

অসচেতনতা এবং সামাজিক কুসংস্কারের কারণে  এলাকায় বিবাহের ÿÿত্রে যৌতুক আদান প্রদান হয় যার হার - ৬০%

  •  যৌতুকের কুফল সম্পর্কে সামাজিক আইনগত সচেতনতা সৃষ্টির জন্য প্রতি ওয়ার্ডে ওয়ার্ড সভা করা হবে ১০টি।
  • যৌতুক নিয়ে বিারোধ হলে তার আইনগত ব্যবস্থা গ্রহন।
  • ইউপি
  • এনজিও
  • সরকারী প্রতিষ্ঠান

 

  • ইউপি
  • এনজিও
  • সরকারী প্রতিষ্ঠান
  • স্থানীয় জনসংগঠন
  • স্থানীয় ক্লাব

১ম বছর=২টি

২য় বছর=২টি

৩য় বছর=২টি

৪র্থ বছর=২টি

৫ম বছর=২টি

স্থানীয় সকল শ্রেনীর জনগণকে সম্পৃক্ত করা।

মাদক দ্রব্য সেবন

সীমামত্ম নিকটবর্তী  হওয়ায় মাদকদ্রব্য পাওয়া অত্যমত্ম সহজ যার ফলে এলাকার যুবক শ্রেনী মাদকাসক্ত হয়ে পড়ে যার পরিমাণ - .০৫%

  • আইনপ্রয়োগকারী সংস্থা, সীমামত্মরী বাহিনী এবং ইউনিয়ন পরিষদকে আরো কার্যকরী ভূমিকা পালন করা।
  • অভিভাবকসহ সকলকে মাদকের কুফল সম্পর্কে সচেতন করার জন্য প্রতি ওয়ার্ডে ওয়ার্ড সভা করা হবে ১০টি।
  • ইউপি
  • এনজিও
  • সরকারী প্রতিষ্ঠান
  • ইউপি
  • এনজিও
  • সরকারী প্রতিষ্ঠান
  • স্থানীয় জনসংগঠন
  • স্থানীয় ক্লাব

১ম বছর=২টি

২য় বছর=২টি

৩য় বছর=২টি

৪র্থ বছর=২টি

৫ম বছর=২টি

স্থানীয় সকল শ্রেনীর জনগণকে সম্পৃক্ত করা।

পারিবারিক নির্যাতন

দরিদ্রতা এবং অসচেতনতার ফলে ওয়ার্ডের ২০% পারিবারিক নির্যাতনের ঘটনা ঘটে।

  • বিকল্প কর্মসংস্থান সৃষ্টি( দর্জি প্রশিন ৩০ জন নারী, আরই/ হাতের কাজ ৩০জন নারী, বসতভিটায় সবজি চাষ ৭০জন নারী) এবং সচেতনতা সৃষ্টি।
  • ইউপি
  • এনজিও
  • সরকারী প্রতিষ্ঠান
  • ইউপি
  • এনজিও
  • সরকারী প্রতিষ্ঠান
  • স্থানীয় জনসংগঠন
  • স্থানীয় ক্লাব

১ম বছর=৩৫জন

২য় বছর=২৪জন

৩য় বছর=২৪জন

৪র্থ বছর=২৪জন

৫ম বছর=২৩জন

স্থানীয় সকল শ্রেনীর জনগণকে সম্পৃক্ত করা।

জেন্ডার বৈষম্য

অসচেতনতা এবং মানাবাধিকার নারীর অধিকার সম্পর্কে ধারণা না থাকায় ৫০% ÿÿত্রে জেন্ডার বৈষম্যের ঘটনা ঘটে।

  • নারীর অধিকার সম্পর্কে সচেতনতা সৃষ্টির জন্য উঠান বৈঠক করা হবে ১০টি।
  • ইউপি
  • এনজিও
  • সরকারী প্রতিষ্ঠান
  • ইউপি
  • এনজিও
  • সরকারী প্রতিষ্ঠান
  • স্থানীয় জনসংগঠন
  • স্থানীয় ক্লাব

১ম বছর=২টি

২য় বছর=২টি

৩য় বছর=২টি

৪র্থ বছর=২টি

৫ম বছর=২টি

স্থানীয় সকল শ্রেনীর জনগণকে সম্পৃক্ত করা।

হাইজিন অভ্যাস

অসচেতনতার কারণে ৫০% পরিবারে হাইজিন অভ্যাস নেই।

  • সচেতনতা সৃষ্টির জন্য উঠান বৈঠক করা হবে ১০টি।।
  • ইউপি
  • এনজিও
  • সরকারী প্রতিষ্ঠান
  • ইউপি
  • এনজিও
  • সরকারী প্রতিষ্ঠান
  • স্থানীয় জনসংগঠন
  • স্থানীয় ক্লাব

১ম বছর=২টি

২য় বছর=২টি

৩য় বছর=২টি

৪র্থ বছর=২টি

৫ম বছর=২টি

স্থানীয় সকল শ্রেনীর জনগণকে সম্পৃক্ত করা।

মানব পাচার

সীমামত্মবর্তী এলাকার হওয়ার মানুষ ভাল কাজের লোভে ভারতে চলে যায় যায়

  • আইন প্রয়োগকারী সংস্থা ইউনিয়ন পরিষদের যৌথ উদ্যোগ এবং জনগণের সচেতনতা সৃষ্টির সেমিনার করা হবে ইউনিয়ন পর্য়ায়ে ৫টি প্রতিটিবিদ্যালয়ে ক্যাম্পেইন করা হবেবছরে ১বার।
  • ইউপি
  • এনজিও
  • সরকারী প্রতিষ্ঠান
  • ইউপি
  • এনজিও
  • সরকারী প্রতিষ্ঠান
  • স্থানীয় জনসংগঠন
  • স্থানীয় ক্লাব

১ম বছর=১টি

২য় বছর=১টি

৩য় বছর=১টি

৪র্থ বছর=১টি

৫ম বছর=১টি

স্থানীয় সকল শ্রেনীর জনগণকে সম্পৃক্ত করা।

 

) জীবিকা উন্নয়ন

জীবিকার ধরণ

বর্তমান সমস্যা

সমাধানে করণীয়

দায়িত্বপ্রাপ্ত

বাসত্মবায়ন কাল (২০২০-২০২৫)

বিবেচ্য বিষয়

 

কৃষি

  • চাহিদামত কৃষি কর্মকর্তার পরামর্শ না পাওয়া
  • অনেক সময় সার-বীজ পর্যাপ্ত না পাওয়া
  • জলাবদ্ধতা
  • চাহিদামত প্রশিÿ না পাওয়া
  • কৃষি কর্মকর্তার নিয়মিত ইউপি বা নির্দিষ্ট স্থানে বসার ব্যবস্থা করা।
  • কৃষি কর্মকর্তার সাথে সহজে যোগাযোগ করতে পারার ব্যবস্থা করা।
  •  ১০০ জন কৃষকের প্রশিÿ এবং মাঠ পরিদর্শনের ব্যবস্থা করা।
  • ইউপি বা অন্যান্য প্রতিষ্ঠানকে উদ্যোগী হওয়া এবং মনিটরিং করা।
  • ইউপি
  • কৃষি বিভাগ
  • এই বিষয়ে কর্মরত এনজিও

 

১ম বছর=৩০জন

২য় বছর=১৫জন

৩য় বছর=১৫জন

৪র্থ বছর=২০জন

৫ম বছর=২০জন

  • প্রকৃত কৃষকদের তালিকা তৈরী করা।
  • সকল তথ্য হালনাগাদে সহজে পাবার ব্যবস্থা করা।
  • কোন নতুন প্রযুক্তি বা তথ্য বিভিন্ন ভাবে প্রচারের ব্যবস্থা করা।

 

মৎস্য

  • চাহিদামত মৎস্য কর্মকর্তার পরামর্শ না পাওয়া
  • অনেক সময় মাছের পোনা পর্যাপ্ত না পাওয়া
  • জলাবদ্ধতা

 

  • মৎস্য কর্মকর্তার সাথে সহজে যোগাযোগ করতে পারার ব্যবস্থা করা।
  • ৪০ জন মৎস্য খামারীর প্রশিÿ এবং মাঠ পরিদর্শনের ব্যবস্থা করা।

ইউপি বা অন্যান্য প্রতিষ্ঠানকে উদ্যোগী হওয়া এবং মনিটরিং করা।

  • ইউপি
  • মৎস্য বিভাগ
  • এই বিষয়ে কর্মরত এনজিও

 

১ম বছর=১২জন

২য় বছর=১০জন

৩য় বছর=৮জন

৪র্থ বছর=৫জন

৫ম বছর=৫জন

  • প্রকৃত মৎস্য চাষিদের তালিকা তৈরী করা।
  • সকল তথ্য হালনাগাদে সহজে পাবার ব্যবস্থা করা।
  • কোন নতুন প্রযুক্তি বা তথ্য বিভিন্ন ভাবে প্রচারের ব্যবস্থা করা।

ষ্ট্যান্ডিং কমিটিকে সচল করা।

প্রাণিসম্পদ

  • চাহিদামত প্রাণিসম্পদ কর্মকর্তার পরামর্শ না পাওয়া
  • লবনাক্ততা

চাহিদামত প্রশিÿ না পাওয়া

  • প্রাণিসম্পদ কর্মকর্তার সাথে সহজে যোগাযোগ করতে পারার ব্যবস্থা করা।
  • ৩০ জন গবাদি পশু খামারীকে প্রশিÿ এবং বাড়ি পরিদর্শনের ব্যবস্থা করা।
  • প্রয়োজনীয় টিকা সরবরাহ করার জন্য গবাদিপশুর টিকা সপ্তাহ করা হবে বছরে ১বার
  • ইউপি বা অন্যান্য প্রতিষ্ঠানকে উদ্যোগী হওয়া এবং মনিটরিং করা।
  • ইউপি
  • প্রাণিসম্পদ বিভাগ
  • এই বিষয়ে কর্মরত এনজিও

 

১ম বছর=৮জন

২য় বছর=৭জন

৩য় বছর=৭জন

৪র্থ বছর=৪জন

৫ম বছর=৪জন

  • প্রকৃত খামারীদের তালিকা তৈরী করা।
  • সকল তথ্য হালনাগাদে সহজে পাবার ব্যবস্থা করা।
  • কোন নতুন প্রযুক্তি বা তথ্য বিভিন্ন ভাবে প্রচারের ব্যবস্থা করা।

ষ্ট্যান্ডিং কমিটিকে সচল করা।

 

) স্থানীয় সম্পদ

সম্পদের ধরণ

পরিমান

সঠিক ব্যবহারে করণীয়

দায়িত্বপ্রাপ্ত

সম্ভাব্য উপকারভোগী

বাসত্মবায়ন কাল (২০২০-২০২৫)

বিবেচ্য বিষয়

জলাশয়

টি খাল

  • অবৈধ দখলকারদের নিকট থেকে উদ্ধার
  • পার্শ্ববর্তী দরিদ্র জনগণের সংগঠন তৈরী
  • তাদের ব্যবহারের জন্য উন্মুক্ত করা
  • ইউপি
  • স্থানীয় জনগণ/ জনসংগঠন
  • সংশিস্নষ্ট সরকারী বিভাগসমূহ

 

৩০০টি পরিবার

২০২০-২২এর মধ্যে ১টি খাল এবং ২০২৩-২৫এর মধ্যে ১টি খাল

  • জনমতের ভিত্তিতে দরিদ্র জনগণের মধ্য থেকে উপকারভোগী বাছাই করা।
  • ব্যবহার করার পদ্ধতি এবং নীতিমালা করা এবং চুক্তি করা।

 

 

 

 

 

 

 

 

 

 

) স্থানীয় প্রাতিষ্ঠানিক সেবা

প্রতিষ্ঠান

সেবা প্রাপ্তিতে বর্তমান সমস্যা

সমাধানে করণীয়

দায়িত্বপ্রাপ্ত

বাসত্মবায়ন কাল (২০২০-২০২৫)

বিবেচ্য বিষয়

 

কমিউনিটি ক্লিনিক

  • পর্যাপ্ত ঔষধ সরবরাহ না থাকা
  • নিয়মিত ডাক্তার না থাকা
  • নিয়মিত কেন্দ্র খোলা না থাকা

 

  • স্বাস্থ্য বিভাগের সাথে যোগাযোগ করে পর্যাপ্ত ঔষধের ব্যবস্থা করা।
  • ডাক্তারের নিয়মিত বসার ব্যবস্থা করা।
  • ইউপি, ষ্ট্যান্ডিং কমিটি, উর্ধ্বতন কর্তৃপÿÿ জনগণের মাধ্যমে ১০টি মনিটরিং করা।
  • পরিচালনা কমিটিতে সক্রিয় করার জন্য প্রতি মাসে মিটিং করা হবে।
  • ইউপি ষ্ট্যান্ডিং কমিটি
  • স্থানীয় জনগণ/ জনসংগঠন
  • সংশিস্নষ্ট সরকারী বিভাগ
  • পরিচালনা কমিটি

 

১ম বছর=২টি

২য় বছর=২টি

৩য় বছর=২টি

৪র্থ বছর=২টি

৫ম বছর=২টি

  • জনগণকে এই কেন্দ্র পরিচালনার সাথে আরো বেশী সম্পৃক্ত করা।
  • সেবা গ্রহনকারীদের মতামত গ্রহনের ব্যবস্থা করা।

পরিবার পরিকল্পনা স্বাস্থ্য বিভাগ

  • নিয়মিত ডাক্তার না থাকা
  • নিয়মিত কেন্দ্র খোলা না থাকা
  • নিয়মিত বাড়ী পরিদর্শন না করা
  • সময়মত জন্মনিয়ন্ত্রন উপকরণ না পাওয়া
  • ডাক্তারের নিয়মিত বসার ব্যবস্থা করা।
  • ইউপি, ষ্ট্যান্ডিং কমিটি, উর্ধ্বতন কর্তপÿÿ জনগণের মাধ্যমে ১০টি মনিটরিং করা।
  • পরিচালনা কমিটিকে সক্রিয় করা।
  • নিয়মিত বাড়ী পরিদর্শনের ব্যবস্থা করা
  • নিয়মিত জন্মনিয়ন্ত্রন উপকরন সরবরাহ করা
  • ইউপি ষ্ট্যান্ডিং কমিটি
  • স্থানীয় জনগণ/ জনসংগঠন
  • সংশিস্নষ্ট সরকারী বিভাগ
  • পরিচালনা কমিটি

 

১ম বছর=২টি

২য় বছর=২টি

৩য় বছর=২টি

৪র্থ বছর=২টি

৫ম বছর=২টি

  • জনগণকে এই কেন্দ্র পরিচালনার সাথে আরো বেশী সম্পৃক্ত করা।
  • সেবা গ্রহনকারীদের মতামত গ্রহনের ব্যবস্থা করা।

প্রাণি সম্পদ অধিদপ্তর

ইউনিয়নে কর্মরত প্রানি সম্পদ ডাক্তারকে সব সময় পাওয়া যায় না এর ফলে ইউনিয়নের জনগণকে উপজেলায় এসে সেবা নিতে হয় ফলে তারা অনেক হয়রানির স্বীকার হয়।

 

  • প্রাণি সম্পদ  চিকিৎসককে আরো বেশী সময় প্রদান করা
  • বাধ্যতামূলক একটি নির্দিষ্ঠ সময় ইাউনিয়ন পরিষদে বসা
  • নির্দিষ্ট জায়গায় নির্দিষ্ট সময় বসা।
  • ইউপি
  • প্রাণি সম্পদ
  • এই বিষয়ে কর্মরত এনজিও

 

সারা বছর ব্যপী

  • প্রকৃত পশুপালকদের তালিকা তৈরী করা।
  • সকল তথ্য হালনাগাদে সহজে পাবার ব্যবস্থা করা।
  • কোন নতুন প্রযুক্তি বা তথ্য বিভিন্ন ভাবে প্রচারের ব্যবস্থা করা।
  • ষ্ট্যান্ডিং সমন্বয় কমিটিকে সচল করা।

সমাজ সেবা অধিদপ্তর

সমাজ সেবা অধিদপ্তর নিজেদের মেম্বর চেয়ারম্যানের পছন্দ এবং মতামত অনুযায়ী কাজ করে যার ফলে ৩০% সেবা অনুপোযুক্ত ব্যক্তি ভোগ করে থাকে। 

  • ইউনিয়ন পরিষদের মাধ্যমে সেবা প্রদান করা।
  • সকল তথ্য জনগণকে জানানোর ব্যবস্থা করা।
  •  জনগনের মতামতের ভিত্তিতে সিদ্ধামত্ম গ্রহন করা।
  • ইউপি
  •  সমাজ সেবা অধিদপ্তর
  • এই বিষয়ে কর্মরত এনজিও

 

সারা বছর ব্যপী

  • প্রকৃত দুস্থ ব্যক্তির তালিকা তৈরী করা।
  • সকল তথ্য হালনাগাদে সহজে পাবার ব্যবস্থা করা।
  • কোন নতুন প্রযুক্তি বা তথ্য বিভিন্ন ভাবে প্রচারের ব্যবস্থা করা।
  • ষ্ট্যান্ডিং সমন্বয় কমিটিকে সচল করা।

যুব উন্নয়ন অধিদপ্তর

যুব উন্নয়ন অধিদপ্তর নিজেদের পছন্দ এবং মতামত অনুযায়ী কাজ করে ইউনিয়ন পরিষদ সাধারন জনগনের কোন বিষয়ে জানায় না ফলে ৫০% সেবা উপযুক্ত ব্যক্তি পায়না।

  • ইউনিয়ন পরিষদের মাধ্যমে সেবা প্রদান করা।
  • সাধারণ জনগণের আরো কাছাকাছি এসে কাজ করা।
  • সকল সেবাপ্রপ্তির তথ্য জনগণকে জাননো।
  • ইউপি
  • যুব উন্নয়ন অধিদপ্তর
  • এই বিষয়ে কর্মরত এনজিও

 

সারা বছর ব্যাপী

  • প্রকৃত যুবকদের তালিকা তৈরী করা।
  • সকল তথ্য হালনাগাদে সহজে পাবার ব্যবস্থা করা।
  • কোন নতুন প্রযুক্তি বা তথ্য বিভিন্ন ভাবে প্রচারের ব্যবস্থা করা।
  • সমন্বয় কমিটিকে সচল করা।

শিÿ বিভাগ

অনেক শিÿার্থী অকালে ঝরে পড়ছে সুষ্ঠ সমন্বয়ের অভাবে আবিভাবকদের অসচেতনতার ফলে।

  • জনসচেতনতা সৃষ্টি
  • শিÿ বিভাগ স্বুল ম্যানেজমেন্ট কমিটি পরিষদের সাথে সমন্বয় করে কাজ করা এবং ৫টি অভিভাবক সমাবেশ করা।
  • শিÿ বিভাগ
  • ইউপি
  •  ইউনিয়নে কর্মরত সকল এনজিও
  • জনগন

১ম বছর=১টি

২য় বছর=১টি

৩য় বছর=১টি

৪র্থ বছর=১টি

৫ম বছর=১টি

ইউনিয়ন পরিষদের সাথে সমন্বয় করে কাজ করা।

বেসরকারি সংস্থা (এনজিও)

আয়বৃদ্ধিমূলক প্রকল্পে ঋন প্রদান করার কথা থাকলেও অধিকাংশ এনজিও সেটা অনুসরন না করে ঋন প্রদান করে, ফলে অধিকাংশ জনগন ঋনের টাকা নিয়ে খেয়ে ফেলে বিধায় দিনেদিনে তাদের ঋনের বোঝা বেড়ে চলেছে।

এনজিওদের সমন্বয়ের অভাবে অভারলেপিং হচ্ছে ফলে একই ব্যক্তি বারবার সুবিধা ভোগ করছে।

  • সকল তথ্য সাধারণ মানুষকে জানানো।
  • নিয়মমেনে ঋন প্রদান করতে হবে।
  • জনগণের মতামত নিয়ে কাজ করা।
  • ইউনিয়ন পরিষদের মাধ্যমে সমন্বয় করা।
  • ইউপি
  •  ইউনিয়নে কর্মরত সকল এনজিও

 

সারা বছর ব্যপী

  • প্রকৃত দুঃস্থ ব্যক্তিদের তালিকা তৈরী করা।
  • সকল তথ্য হালনাগাদে সহজে পাবার ব্যবস্থা করা।
  • কোন নতুন প্রযুক্তি বা তথ্য বিভিন্ন ভাবে প্রচারের ব্যবস্থা করা।
  • সমন্বয় কমিটিকে সচল করা।

) সামাজিক নিরাপত্তা/জরম্নরী সেবা প্রাপ্তির সমস্যা

                                                                      

সেবার নাম

সেবা প্রাপ্তিতে বর্তমান সমস্যা

সমাধানে করণীয়

দায়িত্বপ্রাপ্ত

বাসত্মবায়ন কাল ২০২০-২০২৫

বিবেচ্য বিষয়

ভিজিডি

  • অনেক সময় অনুপযোগি ব্যক্তির নাম তালিকাভুক্ত হয়।
  • নিয়ম মেনে জনগণের মতামতের ভিত্তিতে তালিকা প্রস্ত্তত করা
  • ইউপি এবং সংশিস্নষ্ঠ কমিটি

তালিকা তৈরির  সময়

স্থানীয় সকল শ্রেনীর জনগণকে সম্পৃক্ত করা।

&&ভজিএফ

  • অনেক সময় অনুপযোগি ব্যক্তির নাম তালিকাভুক্ত হয়।
  • নিয়ম মেনে জনগণের মতামতের ভিত্তিতে তালিকা প্রস্ত্তত করা
  • ইউপি এবং সংশিস্নষ্ঠ কমিটি

তালিকা তৈরির  সময়

স্থানীয় সকল শ্রেনীর জনগণকে সম্পৃক্ত করা।

বয়স্ক ভাতা

  • অনেক সময় অনুপযোগি ব্যক্তির নাম তালিকাভুক্ত হয়।
  • নিয়ম মেনে জনগণের মতামতের ভিত্তিতে তালিকা প্রস্ত্তত করা
  • ইউপি এবং সংশিস্নষ্ঠ কমিটি

তালিকা তৈরির  সময়

স্থানীয় সকল শ্রেনীর জনগণকে সম্পৃক্ত করা।

বিধবা ভাতা

  • অনেক সময় অনুপযোগি ব্যক্তির নাম তালিকাভুক্ত হয়।

 

  • নিয়ম মেনে জনগণের মতামতের ভিত্তিতে তালিকা প্রস্ত্তত করা
  • ইউপি এবং সংশিস্নষ্ঠ কমিটি

 

তালিকা তৈরির  সময়

স্থানীয় সকল শ্রেনীর জনগণকে সম্পৃক্ত করা।

প্রতিবন্ধী ভাতা

  • অনেক সময় অনুপযোগি ব্যক্তির নাম তালিকাভুক্ত হয়।

 

  • নিয়ম মেনে জনগণের মতামতের ভিত্তিতে তালিকা প্রস্ত্তত করা
  • ইউপি এবং সংশিস্নষ্ঠ কমিটি

 

তালিকা তৈরির  সময়

স্থানীয় সকল শ্রেনীর জনগণকে সম্পৃক্ত করা।

কর্মসৃজন কর্মসুচী

  • অনেক সময় অনুপযোগি ব্যক্তির নাম তালিকাভুক্ত হয়।
  • নিয়ম মেনে জনগণের মতামতের ভিত্তিতে তালিকা প্রস্ত্তত করা
  • ইউপি এবং সংশিস্নষ্ঠ কমিটি

তালিকা তৈরির  সময়

স্থানীয় সকল শ্রেনীর জনগণকে সম্পৃক্ত করা।

মাতৃত্বকালীন ভাতা

  • অনেক সময় অনুপযোগি ব্যক্তির নাম তালিকাভুক্ত হয়।
  • নিয়ম মেনে জনগণের মতামতের ভিত্তিতে তালিকা প্রস্ত্তত করা
  • ইউপি এবং সংশিস্নষ্ঠ কমিটি

তালিকা তৈরির  সময়

স্থানীয় সকল শ্রেনীর জনগণকে সম্পৃক্ত করা।

 

 

 

ওয়ার্ডভিত্তিক তথ্যাবলী চাহিদা

ওয়ার্ড নং-

সামাজিক মানচিত্র

 

                                                     

 

 

 

 

 

 

 

 

 

 

 

বাল্য বিবাহ - ¦          বহু বিবাহ- ð       নারী শিশু নির্যাতন- y           জেন্ডার বৈষম্য- É         শিÿার অভাব-1

মা শিশু স্বাস্থ্য - ž     জনসংখ্যা- K        মাদক- t                             যৌতুক - x

) ভৌত অবস্থা

 

 

 

 

 

উন্নয়ন খাত

প্রকল্পের নাম

উদ্দেশ্য

সম্ভাব্য উপকারভোগী

পরিমাণ/ দৈর্ঘ্য

সম্ভাব্য ব্যয়

অর্থায়ন (ইউপি/ প্রকল্প, জনগণ, ব্যক্তি /বেসরকারী প্রতিষ্ঠান)

বাসত্মবায়ন কাল

ওয়ার্ড নং

অন্যান্য বিবেচ্য বিষয়

 

যোগযোগ ইটসোলিং

লোহাকুড়া আকরাম এর  বাড়ি হতে সামছুর এর বাড়ি অভিমুখী রাসত্মা ইট সোলিং করন

যাতায়াত ব্যবস্থার উন্নয়ন

১০০জন

৩০০ফুট

২০০০০০/-

এলজিএসপি-৩

২০২১-২০২২

০২

জনগণের অংশগ্রহন মনিটরিংয়ের মাধ্যমে কাজ করা

 

 

নারগিস এর বাড়ি হতে জাহিদ মিসত্মীর বাড়ি অভিমুখী রাসত্মা ইট সোলিং করন

যাতায়াত ব্যবস্থার উন্নয়ন

১০০জন

৪০০ফুট

৩০০০০০/-

এলজিএসপি-৩

২০২২-২০২৩

০২

,,

 

 

ওয়াজেদ এর বাড়ি হতে জাহিদ মিসত্মীর বাড়ি অভিমুখী রাসত্মা ইট সোলিং করন

যাতায়াত ব্যবস্থার উন্নয়ন

১০০জন

১৫০ ফুট

২০০০০০/-

এলজিএসপি-৩

২০২৩-২০২৪

০২

,,

 

 

ইবাদুল এর বাড়ি হতে নওশের এর বাড়ি অভিমুখী রাসত্মা ইট সোলিং করন

যাতায়াত ব্যবস্থার উন্নয়ন

১০০জন

১৫০ ফুট

২০০০০০/-

এলজিএসপি-৩

২০২৪-২০২৫

০২

,,

 

 

আলী আকবর এর বাড়ি হতে বাবরালী সানার বাড়ি অভিমুখী রাসত্মা ইট সোলিং করন

যাতায়াত ব্যবস্থার উন্নয়ন

১৫০জন

২৫০ফুট

২০০০০০/-

এলজিএসপি

২০২৪-২০২৫

০২

,,

 

 

লিটন ফকির এর বাড়ির সামনে  হতে জেলা পরিষদ পাড়া অভিমুখী রাসত্মা ইট সোলিং করন

যাতায়াত ব্যবস্থার উন্নয়ন

৮০০জন

৬০০ফুট

৫০০০০০/-

এলজিএসপি-৩

২০২৫-২০২৬

০২

,,

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

যোগাযোগ মাটি

শওকাত এর বাড়ি হতে লোহাকুড়া মাঠ অভিমুখী মাটির রাসত্মা সংস্কার

যাতায়াত ব্যবস্থার উন্নয়ন

২০০জন

৪০০ফুট

১০০০০০/-

কর্মসৃজন কর্মসূচি

২০২২-২০২৩

০২

,,

 

 

লোহাকুড়া আকরাম এর  বাড়ি হতে সামছুর এর বাড়ি অভিমুখী মাটির রাসত্মা সংস্কার

যাতায়াত ব্যবস্থার উন্নয়ন

১০০জন

৩০০ফুট

১০০০০০/-

কর্মসৃজন কর্মসূচি

২০২১-২০২২

০২

,,

 

 

নারগিস এর বাড়ি হতে জাহিদ মিসত্মীর বাড়ি অভিমুখী মাটির রাসত্মা সংস্কার

যাতায়াত ব্যবস্থার উন্নয়ন

১০০জন

৪০০ফুট

২০০০০০/-

কর্মসৃজন কর্মসূচি

২০২১-২০২২

০২

,,

 

 

ওয়াজেদ এর বাড়ি হতে জাহিদ মিসত্মীর বাড়ি অভিমুখী মাটির রাসত্মা সংস্কার

যাতায়াত ব্যবস্থার উন্নয়ন

১০০জন

১৫০ ফুট

৭০০০০/-

কর্মসৃজন কর্মসূচি

২০২২-২০২৩

০২

,,

 

 

ইবাদুল এর বাড়ি হতে নওশের এর বাড়ি অভিমুখী মাটির রাসত্মা সংস্কার

যাতায়াত ব্যবস্থার উন্নয়ন

১০০জন

১৫০ ফুট

৭০০০০/-

কর্মসৃজন কর্মসূচি

২০২৩-২০২৪

০২

,,

 

 

আলী আকবর এর বাড়ি হতে বাবরালী সানার বাড়ি অভিমুখী মাটির রাসত্মা সংস্কার

যাতায়াত ব্যবস্থার উন্নয়ন

১৫০জন

২৫০ফুট

১০০০০০/-

কর্মসৃজন কর্মসূচি

২০২৪-২০২৫

০২

,,

 

 

লিটন ফকির এর বাড়ির সামনে  হতে জেলা পরিষদ পাড়া অভিমুখী মাটির রাসত্মা সংস্কার

যাতায়াত ব্যবস্থার উন্নয়ন

৮০০জন

৬০০ফুট

২৮০০০০/-

কর্মসৃজন কর্মসূচি

২০২৫-২০২৬

০২

,,

 

 

কালভার্ট ড্রেন

 

 

 

শাহাদাৎ মাষ্টার এর পুকুর পাড় পাইলিং

 

সামাজিক উন্নয়ন

২০০জন

১টি

১৫০০০০/-

এলজিএসপি-৩/ এডিপি

২০২১-২০২২

০২

,,

 

 

ওয়াজেদ  এর বাড়ির পাশে কালভার্ট নির্মান

জলাবদ্ধতা নিরসন

২০০জন

১টি

২৫০০০০/-

এলজিএসপি-৩/ এডিপি

২০২১-২০২২

০২

,,

 

 

লিটন এর ঘরের পিছনে পুকুর পাড় পাইলিং

জলাবদ্ধতা নিরসন

২০০জন

১টি

২৫০০০০/-

এলজিএসপি-৩/ এডিপি

২০২২-২০২৩

০২

,,

 

 

শরিফ মেম্বর এর বাড়ির উওর পাশে কালভার্ট নির্মান

জলাবদ্ধতা নিরসন

২০০জন

১টি

২৫০০০০/-

এলজিএসপি-৩/ এডিপি

২০২৩-২০২৪

০২

,,

 

 

খা গফুর এর বাড়ির পাশে কালভার্ট নির্মান

জলাবদ্ধতা নিরসন

২০০জন

১টি

২৫০০০০/-

এলজিএসপি-৩

২০২৪-২০২৫

০২

,,

 

 

 

দক্ষিন ভাদিয়ালী  এর সামনে রাসত্মায় কালভার্ট নির্মান

জলাবদ্ধতা নিরসন

২০০জন

১টি

২৫০০০০/-

এলজিএসপি-৩

২০২৫-২০২৬

০২

,,

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

মাঠ ভরাট

জামালের কবর স্থানে মাটি ভরাট

ধর্মীয় উন্নয়ন

৩০০জন

১টি

৫০০০০/-

কর্মসৃজন কর্মসূচি

২০২১-২০২২

০২

,,

 

 

দক্ষিন ভাদিয়ালী  প্রাইমারি স্কুলের মাঠ ভরাট

শিÿার উন্নয়ন

৩০০জন

১টি

১০০০০০/

কর্মসৃজন কর্মসূচি

২০২২-২০২৩

০২

,,

 

 

সংস্কার

লোহাকুড়া মন্দির সংস্কার

ধর্মীয় উন্নয়ন

৩০০জন

১টি

১০০০০০/-

টিআর/কাবিখা

২০২১-২০২২

০২

,,

 

 

সোনাবাগিয়া জামে মসজিদ সংস্কার

 

ধর্মীয় উন্নয়ন

৩০০জন

১টি

১০০০০০/-

টিআর/কাবিখা

২০২৩-২০২৪

০২

,,

 

 

সোনাবাড়িয়া ঈদগাহ সংস্কার

 ধর্মীয় উন্নয়ন

৩০০জন

১টি

১০০০০০/-

টিআর/কাবিখা

২০২৩-২০২৪

০২

,,

 

 

লোহাকুড়া ক্লাব সংস্কার

সামাজিক উন্নয়ন

৩০০জন

১টি

১০০০০০/-

টিআর/কাবিখা

২০২৪-২০২৫

০২

,,

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

) সামাজিক সমস্যা

সমস্যার বিষয়

সমস্যার কারণ

সমাধানে করণীয়

অর্থায়ন

দায়িত্বপ্রাপ্ত প্রতিষ্ঠান

বাসত্মবায়ন কাল (২০২০-২০২৫)

অন্যান্য বিবেচ্য বিষয়

 

বাল্য বিবাহ

  • অসচেতনতা
  • সামাজিক নিরাপত্তার অভাব
  • আইনের সঠিক ব্যবহার না করা।
  • জনগণকে সচেতন করার জন্য উঠান বৈঠক, ্যালী সহ প্রচারণা করা ১০টা  
  • স্থানীয় জনগঠনে সামাজিক নিরাপত্তার বিষয়ে উদ্যোগ  গ্রহন করা।
  • ইউপি এবং অন্যান্য প্রতিষ্ঠানকে উদ্যোগী হওয়া
  • ইউপি
  • এনজিও
  • সরকারী প্রতিষ্ঠান
  • ইউপি
  • এনজিও
  • সরকারী প্রতিষ্ঠান
  • স্থানীয় জনসংগঠন
  • স্থানীয় ক্লাব

১ম বছর=২টি

২য় বছর=২টি

৩য় বছর=২টি

৪র্থ বছর=২টি

৫ম বছর=২টি

স্থানীয় সকল শ্রেনীর জনগণকে সম্পৃক্ত করা।

যৌতুক

অসচেতনতা এবং সামাজিক কুসংস্কারের কারণে  এলাকায় বিবাহের ÿÿত্রে যৌতুক আদান প্রদান হয় যার হার - ৪৫%

  •  যৌতুকের কুফল সম্পর্কে সামাজিক আইনগত সচেতনতা সৃষ্টির জন্য প্রতি ওয়ার্ডে ওয়ার্ড সভা করা হবে ১০টা।
  • যৌতুক নিয়ে বিারোধ হলে তার আইনগত ব্যবস্থা গ্রহন।
  • ইউপি
  • এনজিও
  • সরকারী প্রতিষ্ঠান
  • ইউপি
  • এনজিও
  • সরকারী প্রতিষ্ঠান
  • স্থানীয় জনসংগঠন
  • স্থানীয় ক্লাব

১ম বছর=২টি

২য় বছর=২টি

৩য় বছর=২টি

৪র্থ বছর=২টি

৫ম বছর=২টি

স্থানীয় সকল শ্রেনীর জনগণকে সম্পৃক্ত করা।

মাদক দ্রব্য সেবন

সীমামত্ম নিকটবর্তী  হওয়ায় মাদকদ্রব্য পাওয়া অত্যমত্ম সহজ যার ফলে এলাকার যুবক শ্রেনী মাদকাসক্ত হয়ে পড়ে যার পরিমাণ - .০২%

  • আইনপ্রয়োগকারী সংস্থা, সীমামত্মরী বাহিনী এবং ইউনিয়ন পরিষদকে আরো কার্যকরী ভূমিকা পালন করা।
  • অভিভাবকসহ সকলকে মাদকের কুফল সম্পর্কে সচেতন করার জন্য প্রতি ওয়ার্ডে ওয়ার্ড সভা করা হবে ১০ টা।
  • ইউপি
  • এনজিও
  • সরকারী প্রতিষ্ঠান
  • ইউপি
  • এনজিও
  • সরকারী প্রতিষ্ঠান
  • স্থানীয় জনসংগঠন
  • স্থানীয় ক্লাব

১ম বছর=২টি

২য় বছর=২টি

৩য় বছর=২টি

৪র্থ বছর=২টি

৫ম বছর=২টি

স্থানীয় সকল শ্রেনীর জনগণকে সম্পৃক্ত করা।

পারিবারিক নির্যাতন

দরিদ্রতা এবং অসচেতনতার ফলে ওয়ার্ডের ১০% পারিবারিক নির্যাতনের ঘটনা ঘটে।

  • বিকল্প কর্মসংস্থান সৃষ্টি( দর্জি প্রশিÿ ২৫ জন নারী, আরই/ হাতের কাজ ৫০জন নারী, বসতভিটায় সবজি চাষ ৫০জন নারী) এবং সচেতনতা সৃষ্টি।
  • ইউপি
  • এনজিও
  • সরকারী প্রতিষ্ঠান
  • ইউপি
  • এনজিও
  • সরকারী প্রতিষ্ঠান
  • স্থানীয় জনসংগঠন
  • স্থানীয় ক্লাব

১ম বছর=২৫জন

২য় বছর=২৫জন

৩য় বছর=২৫জন

৪র্থ বছর=২৫জন

৫ম বছর=২৫জন

স্থানীয় সকল শ্রেনীর জনগণকে সম্পৃক্ত করা।

জেন্ডার বৈষম্য

অসচেতনতা এবং মানাবাধিকার নারীর অধিকার সম্পর্কে ধারণা না থাকায় ৩০% ÿÿত্রে জেন্ডার বৈষম্যের ঘটনা ঘটে।

  • নারীর অধিকার সম্পর্কে সচেতনতা সৃষ্টির জন্য ১০টি উঠান বৈঠক করা হবে।
  • ইউপি
  • এনজিও
  • সরকারী প্রতিষ্ঠান
  • ইউপি
  • এনজিও
  • সরকারী প্রতিষ্ঠান
  • স্থানীয় জনসংগঠন
  • স্থানীয় ক্লাব

১ম বছর=২টি

২য় বছর=২টি

৩য় বছর=২টি

৪র্থ বছর=২টি

৫ম বছর=২টি

স্থানীয় সকল শ্রেনীর জনগণকে সম্পৃক্ত করা।

হাইজিন অভ্যাস

অসচেতনতার কারণে ৫০% পরিবারে হাইজিন অভ্যাস নেই।

  • সচেতনতা সৃষ্টির জন্য ১০টি উঠান বৈঠক করা হবে
  • ইউপি
  • এনজিও
  • সরকারী প্রতিষ্ঠান
  • ইউপি
  • এনজিও
  • সরকারী প্রতিষ্ঠান
  • স্থানীয় জনসংগঠন
  • স্থানীয় ক্লাব

১ম বছর=২টি

২য় বছর=২টি

৩য় বছর=২টি

৪র্থ বছর=২টি

৫ম বছর=২টি

স্থানীয় সকল শ্রেনীর জনগণকে সম্পৃক্ত করা।

মানব পাচার

সীমামত্মবর্তী এলাকার হওয়ার মানুষ ভাল কাজের লোভে ভারতে চলে যায় যায়

  • আইন প্রয়োগকারী সংস্থা ইউনিয়ন পরিষদের যৌথ উদ্যোগ এবং জনগণের সচেতনতা সৃষ্টির সেমিনার করা হবে ইউনিয়ন পর্য়ায়ে ৫টা প্রতিটি  বিদ্যালয়ে ক্যাম্পেইন করা হবে বছরে ১বার।
  • ইউপি
  • এনজিও
  • সরকারী প্রতিষ্ঠান
  • ইউপি
  • এনজিও
  • সরকারী প্রতিষ্ঠান
  • স্থানীয় জনসংগঠন
  • স্থানীয় ক্লাব

১ম বছর=১টি

২য় বছর=১টি

৩য় বছর=১টি

৪র্থ বছর=১টি

৫ম বছর=১টি

স্থানীয় সকল শ্রেনীর জনগণকে সম্পৃক্ত করা।

 

) জীবিকা উন্নয়ন

জীবিকার ধরণ

বর্তমান সমস্যা

সমাধানে করণীয়

দায়িত্বপ্রাপ্ত

বাসত্মবায়ন কাল (২০২০-২০২৫)

বিবেচ্য বিষয়

 

কৃষি

  • চাহিদামত কৃষি কর্মকর্তার পরামর্শ না পাওয়া
  • জলাবদ্ধতা
  • চাহিদামত প্রশিÿ না পাওয়া
  • কৃষি কর্মকর্তার নিয়মিত ইউপি বা নির্দিষ্ট স্থানে বসার ব্যবস্থা করা।
  • কৃষি কর্মকর্তার সাথে সহজে যোগোযোগ করতে পারার ব্যবস্থা করা।
  •  ৫০ কৃষকের প্রশিÿ এবং মাঠ পরিদর্শনের ব্যবস্থা করা।
  • ইউপি বা অন্যান্য প্রতিষ্ঠানকে উদ্যোগী হওয়া এবং মনিটরিং করা।
  • ইউপি
  • কৃষি বিভাগ
  • এই বিষয়ে কর্মরত এনজিও

 

১ম বছর=১০জন

২য় বছর=১০জন

৩য় বছর=১০জন

৪র্থ বছর=১০জন

৫ম বছর=১০জন

  • প্রকৃত কৃষকদের তালিকা তৈরী করা।
  • সকল তথ্য হালনাগাদে সহজে পাবার ব্যবস্থা করা।
  • কোন নতুন প্রযুক্তি বা তথ্য বিভিন্ন ভাবে প্রচারের ব্যবস্থা করা।
  • ষ্ট্যান্ডিং কমিটিকে সচল করা।

মৎস্য

  • চাহিদামত মৎস্য কর্মকর্তার পরামর্শ না পাওয়া
  • অনেক সময় মাছের পোনা পর্যাপ্ত না পাওয়া
  • জলাবদ্ধতা

 

  • মৎস্য কর্মকর্তার সাথে সহজে যোগোযোগ করতে পারার ব্যবস্থা করা।
  • ৫০ জন মৎস্য খামারীর প্রশিÿ এবং মাঠ পরিদর্শনের ব্যবস্থা করা।

ইউপি বা অন্যান্য প্রতিষ্ঠানকে উদ্যোগী হওয়া এবং মনিটরিং করা।

  • ইউপি
  • মৎস্য বিভাগ
  • এই বিষয়ে কর্মরত এনজিও

 

১ম বছর=১০জন

২য় বছর=১০জন

৩য় বছর=১০জন

৪র্থ বছর=১০জন

৫ম বছর=১০জন

  • প্রকৃত মৎস্য চাষিদের তালিকা তৈরী করা।
  • সকল তথ্য হালনাগাদে সহজে পাবার ব্যবস্থা করা।
  • কোন নতুন প্রযুক্তি বা তথ্য বিভিন্ন ভাবে প্রচারের ব্যবস্থা করা।

ষ্ট্যান্ডিং কমিটিকে সচল করা।

প্রাণিসম্পদ

  • চাহিদামত প্রাণিসম্পদ কর্মকর্তার পরামর্শ না পাওয়া
  • লবনাক্ততা

চাহিদামত প্রশিÿ না পাওয়া

  • প্রাণিসম্পদ কর্মকর্তার সাথে সহজে যোগাযোগ করতে পারার ব্যবস্থা করা।
  • ২০জন গবাদি পশু খামারীকে প্রশিÿ এবং বাড়ি পরিদর্শনের ব্যবস্থা করা।
  • প্রয়োজনীয় টিকা সরবরাহ করার জন্য গবাদিপশুর টিকা সপ্তাহ করা হবে বছরে ১বার

ইউপি বা অন্যান্য প্রতিষ্ঠানকে উদ্যোগী হওয়া এবং মনিটরিং করা।

  • ইউপি
  • প্রাণিসম্পদ বিভাগ
  • এই বিষয়ে কর্মরত এনজিও

 

১ম বছর=৪জন

২য় বছর=৪জন

৩য় বছর=৪জন

৪র্থ বছর=৪জন

৫ম বছর=৪জন

  • প্রকৃত খামারীদের তালিকা তৈরী করা।
  • সকল তথ্য হালনাগাদে সহজে পাবার ব্যবস্থা করা।
  • কোন নতুন প্রযুক্তি বা তথ্য বিভিন্ন ভাবে প্রচারের ব্যবস্থা করা।

ষ্ট্যান্ডিং কমিটিকে সচল করা।

 

 

) স্থানীয় প্রাতিষ্ঠানিক সেবা

প্রতিষ্ঠান

সেবা প্রাপ্তিতে বর্তমান সমস্যা

সমাধানে করণীয়

দায়িত্বপ্রাপ্ত

বাসত্মবায়ন কাল (২০২০-২০২৫)

বিবেচ্য বিষয়

 

পরিবার পরিকল্পনা স্বাস্থ্য বিভাগ

  • নিয়মিত ডাক্তার না থাকা
  • নিয়মিত কেন্দ্র খোলা না থাকা
  • নিয়মিত বাড়ী পরিদর্শন না করা
  • সময়মত জন্মনিয়ন্ত্রন উপকরণ না পাওয়া
  • ডাক্তারের নিয়মিত বসার ব্যবস্থা করা।
  • ইউপি, ষ্ট্যান্ডিং কমিটি, উর্ধ্বতন কর্তর্র্ৃপÿÿ জনগণের ৫টি মনিটরিং করা।
  • পরিচালনা কমিটিকে সক্রিয় করা।
  • নিয়মিত বাড়ী পরিদর্শনের ব্যবস্থা করা
  • নিয়মিত জন্মনিয়ন্ত্রন উপকরন সরবরাহ করা
  • ইউপি ষ্ট্যান্ডিং কমিটি
  • স্থানীয় জনগণ/ জনসংগঠন
  • সংশিস্নষ্ট সরকারী বিভাগ
  • পরিচালনা কমিটি

 

১ম বছর=১টি

২য় বছর=১টি

৩য় বছর=১টি

৪র্থ বছর=১টি

৫ম বছর=১টি

  • জনগণকে এই কেন্দ্র পরিচালনার সাথে আরো বেশী সম্পৃক্ত করা।
  • সেবা গ্রহনকারীদের মতামত গ্রহনের ব্যবস্থা করা।

প্রাণি সম্পদ অধিদপ্তর

ইউনিয়নে কর্মরত প্রানিসম্পদ ডাক্তারকে সব সময় পাওয়া যায় না এর ফলে ইউনিয়নের জনগণকে উপজেলায় এসে সেবা নিতে হয় ফলে তারা অনেক হয়রানির স্বীকার হয়।

  • প্রাণি সম্পদ  চিকিৎসককে আরো বেশী সময় প্রদান করা
  • বাধ্যতামূলক একটি নির্দিষ্ঠ সময় ইাউনিয়ন পরিষদে বসা
  • নির্দিষ্ট জায়গায় নির্দিষ্ট সময় বসা।
  • ইউপি
  • প্রাণি সম্পদ
  • এই বিষয়ে কর্মরত এনজিও

 

সারা বছর ব্যপী

  • প্রকৃত পশুপালকদের তালিকা তৈরী করা।
  • সকল তথ্য হালনাগাদে সহজে পাবার ব্যবস্থা করা।
  • কোন নতুন প্রযুক্তি বা তথ্য বিভিন্ন ভাবে প্রচারের ব্যবস্থা করা।
  • ষ্ট্যান্ডিং সমন্বয় কমিটিকে সচল করা।

সমাজ সেবা অধিদপ্তর

সমাজ সেবা অধিদপ্তর নিজেদের মেম্বর চেয়ারম্যানের পছন্দ এবং মতামত অনুযায়ী কাজ করে যার ফলে ৩০% সেবা অনুপোযুক্ত ব্যক্তি ভোগ করে থাকে। 

 

  • ইউনিয়ন পরিষদের মাধ্যমে সেবা প্রদান করা।
  • সকল তথ্য জনগণকে জানানোর ব্যবস্থা করা।
  •  জনগনের মতামতের ভিত্তিতে সিদ্ধামত্ম গহেন করা।
  • ইউপি
  •  সমাজ সেবা অধিদপ্তর
  • এই বিষয়ে কর্মরত এনজিও

 

সারা বছর ব্যপী

  • প্রকৃত দুস্থ ব্যক্তির তালিকা তৈরী করা।
  • সকল তথ্য হালনাগাদে সহজে পাবার ব্যবস্থা করা।
  • কোন নতুন প্রযুক্তি বা তথ্য বিভিন্ন ভাবে প্রচারের ব্যবস্থা করা।
  • ষ্ট্যান্ডিং সমন্বয় কমিটিকে সচল করা।

যুব উন্নয়ন অধিদপ্তর

যুব উন্নয়ন অধিদপ্তর নিজেদের পছন্দ এবং মতামত অনুযায়ী কাজ করে ইউনিয়ন পরিষদ সাধারন জনগনের কোন বিষয়ে জানায় না ফলে ২০% সেবা উপযুক্ত ব্যক্তি পায়না।

  • ইউনিয়ন পরিষদের মাধ্যমে সেবা প্রদান করা।
  • সাধারণ জনগণের আরো কাছাকাছি এসে কাজ করা।
  • সকল সেবাপ্রপ্তির তথ্য জনগণকে জাননো।
  • ইউপি
  • যুব উন্নয়ন অধিদপ্তর
  • এই বিষয়ে কর্মরত এনজিও

 

সারা বছর ব্যপী

  • প্রকৃত যুবকদের তালিকা তৈরী করা।
  • সকল তথ্য হালনাগাদে সহজে পাবার ব্যবস্থা করা।
  • কোন নতুন প্রযুক্তি বা তথ্য বিভিন্ন ভাবে প্রচারের ব্যবস্থা করা।
  • সমন্বয় কমিটিকে সচল করা।

শিÿ বিভাগ

অনেক শিÿার্থী অকালে ঝরে পড়ছে সুষ্ঠ সমন্বয়ের অভাবে আবিভাবকদের অসচেতনতার ফলে।

  • জনসচেতনতা সৃষ্টি
  • শিÿ বিভাগ স্কুল ম্যানেজমেন্ট কমিটি পরিষদের সাথে সমন্বয় করে কাজ করা এবং ৫টি অভিভাবক সমাবেশ করা।

 

  • শিÿ বিভাগ
  • ইউপি
  •  ইউনিয়নে কর্মরত সকল এনজিও
  • জনগন

 

১ম বছর=১টি

২য় বছর=১টি

৩য় বছর=১টি

৪র্থ বছর=১টি

৫ম বছর=১টি

ইউনিয়ন পরিষদের সাথে সমন্বয় করে কাজ করা।

বেসরকারি সংস্থা (এনজিও)

আয়বৃদ্ধিমূলক প্রকল্পে ঋন প্রদান করার কথা থাকলেও অধিকাংশ এনজিও সেটা অনুসরন না করে ঋন প্রদান করে, ফলে অধিকাংশ জনগন ঋনের টাকা নিয়ে খেয়ে ফেলে বিধায় দিনেদিনে তাদের ঋনের বোঝা বেড়ে চলেছে।

এনজিওদের সমন্বয়ের অভাবে অভারলেপিং হচ্ছে ফলে একই ব্যক্তি বারবার সুবিধা ভোগ করছে।

 

  • সকল তথ্য সাধারণ মানুষকে জানানো।
  • নিয়মমেনে ঋন প্রদান করতে হবে।
  • জনগণের মতামত নিয়ে কাজ করা।
  • ইউনিয়ন পরিষদের মাধ্যমে সমন্বয় করা।
  • ইউপি
  •  ইউনিয়নে কর্মরত সকল এনজিও

 

সারা বছর ব্যপী

  • প্রকৃত দুঃস্থ ব্যক্তিদের তালিকা তৈরী করা।
  • সকল তথ্য হালনাগাদে সহজে পাবার ব্যবস্থা করা।
  • কোন নতুন প্রযুক্তি বা তথ্য বিভিন্ন ভাবে প্রচারের ব্যবস্থা করা।
  • সমন্বয় কমিটিকে সচল করা।

 

) সামাজিক নিরাপত্তা/জরম্নরী সেবা প্রাপ্তির সমস্যা

সেবার নাম

সেবা প্রাপ্তিতে বর্তমান সমস্যা

সমাধানে করণীয়

দায়িত্বপ্রাপ্ত

বাসত্মবায়ন কাল

(২০২০-২০২৫)

বিবেচ্য বিষয়

ভিজিডি

  • অনেক সময় অনুপযোগি ব্যক্তির নাম তালিকাভুক্ত হয়।

 

  • নিয়ম মেনে জনগণের মতামতের ভিত্তিতে তালিকা প্রস্ত্তত করা
  • ইউপি এবং সংশিস্নষ্ঠ কমিটি

 

তালিকা তৈরির  সময়

স্থানীয় সকল শ্রেনীর জনগণকে সম্পৃক্ত করা।

&&ভজিএফ

  • অনেক সময় অনুপযোগি ব্যক্তির নাম তালিকাভুক্ত হয়।

 

  • নিয়ম মেনে জনগণের মতামতের ভিত্তিতে তালিকা প্রস্ত্তত করা
  • ইউপি এবং সংশিস্নষ্ঠ কমিটি

 

তালিকা তৈরির  সময়

স্থানীয় সকল শ্রেনীর জনগণকে সম্পৃক্ত করা।

বয়স্ক ভাতা

  • অনেক সময় অনুপযোগি ব্যক্তির নাম তালিকাভুক্ত হয়।

 

  • নিয়ম মেনে জনগণের মতামতের ভিত্তিতে তালিকা প্রস্ত্তত করা
  • ইউপি এবং সংশিস্নষ্ঠ কমিটি

 

তালিকা তৈরির  সময়

স্থানীয় সকল শ্রেনীর জনগণকে সম্পৃক্ত করা।

বিধবা ভাতা

  • অনেক সময় অনুপযোগি ব্যক্তির নাম তালিকাভুক্ত হয়।

 

  • নিয়ম মেনে জনগণের মতামতের ভিত্তিতে তালিকা প্রস্ত্তত করা
  • ইউপি এবং সংশিস্নষ্ঠ কমিটি

 

তালিকা তৈরির  সময়

স্থানীয় সকল শ্রেনীর জনগণকে সম্পৃক্ত করা।

প্রতিবন্ধী ভাতা

  • অনেক সময় অনুপযোগি ব্যক্তির নাম তালিকাভুক্ত হয়।

 

  • নিয়ম মেনে জনগণের মতামতের ভিত্তিতে তালিকা প্রস্ত্তত করা
  • ইউপি এবং সংশিস্নষ্ঠ কমিটি

 

তালিকা তৈরির  সময়

স্থানীয় সকল শ্রেনীর জনগণকে সম্পৃক্ত করা।

কর্মসৃজন কর্মসুচী

  • অনেক সময় অনুপযোগি ব্যক্তির নাম তালিকাভুক্ত হয়।

 

  • নিয়ম মেনে জনগণের মতামতের ভিত্তিতে তালিকা প্রস্ত্তত করা
  • ইউপি এবং সংশিস্নষ্ঠ কমিটি

 

তালিকা তৈরির  সময়

স্থানীয় সকল শ্রেনীর জনগণকে সম্পৃক্ত করা।

মাতৃত্বভাতা

  • অনেক সময় অনুপযোগি ব্যক্তির নাম তালিকাভুক্ত হয়।

 

  • নিয়ম মেনে জনগণের মতামতের ভিত্তিতে তালিকা প্রস্ত্তত করা
  • ইউপি এবং সংশিস্নষ্ঠ কমিটি

 

তালিকা তৈরির  সময়

স্থানীয় সকল শ্রেনীর জনগণকে সম্পৃক্ত করা।

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

ওয়ার্ডভিত্তিক তথ্যাবলী চাহিদা

ওয়ার্ড নং-

সামাজিক মানচিত্র

 

 

 

 

                                               

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

বাল্য বিবাহ - ¦          বহু বিবাহ- ð       নারী শিশু নির্যাতন- y           জেন্ডার বৈষম্য- É         শিÿার অভাব-1

মা শিশু স্বাস্থ্য - ž     জনসংখ্যা- K        মাদক- t                             যৌতুক - x

 

 

 

) ভৌত অবস্থা

উন্নয়ন খাত

প্রকল্পের নাম

উদ্দেশ্য

সম্ভাব্য উপকারভোগী

পরিমাণ/ দৈর্ঘ্য

সম্ভাব্য ব্যয়

অর্থায়ন (ইউপি/ প্রকল্প, জনগণ, ব্যক্তি /বেসরকারী প্রতিষ্ঠান)

বাসত্মবায়ন কাল

ওয়ার্ড নং

অন্যান্য বিবেচ্য বিষয়

 

যোগযোগ ইটসোলিং

 

নাসির পাহাড় এর বাড়ি হতে রম্নহুল আমিন এর বাড়ি অভিমুখী রাসত্মা ইটসোলিং

 

যাতায়াত ব্যবস্থার উন্নয়ন

২০০০ জন

৫০০ফুট

১০০০০০/=

এলজিএসপি-৩

২০২১-২০২২

০৩

জনগণের অংশগ্রহন মনিটরিংয়ের মাধ্যমে কাজ করা

 

ইমাদুল এর দোকান  হতে খাসপুর  মসজিদ অভিমুখী রাসত্মা ইটসোলিং

 

যাতায়াত ব্যবস্থার উন্নয়ন

৩০০ জন

৪০০ফুট

৯০০০০/=

এলজিএসপি-৩

২০২২-২০২৩

০৩

,,

 

শফিকুল এর বাড়ি হতে খাসপুর জামে মসজিদ অভিমুখী রাসত্মা ইট সোলিং

 

যাতায়াত ব্যবস্থার উন্নয়ন

২০০জন

১৫০ফুট

৭০০০০/=

এলজিএসপি-

২০২২-২০২৩

০৩

,,

 

আলেক মোড়লের বাড়ি  হতে রবিউল মোড়লের বাড়ি অভিমুখী রাসত্মা ইট সোলিং

 

যাতায়াত ব্যবস্থার উন্নয়ন

২০০জন

১৫০ফুট

৭০০০০/=

এলজিএসপি-

২০২৩-২০২৪

০৩

,,

 

ইব্রাহিম এর বাড়ি  হতে বিজয় দাসের বাড়ি অভিমুখী রাসত্মা ইট সোলিং

 

যাতায়াত ব্যবস্থার উন্নয়ন

২০০জন

১৫০ফুট

৭০০০০/=

এলজিএসপি-

২০২৪-২০২৫

০৩

,,

 

রমজান মোড়লের বাড়ি  হতে মাজেদ মোড়লের বাড়ি অভিমুখী রাসত্মা ইট সোলিং

 

যাতায়াত ব্যবস্থার উন্নয়ন

২০০জন

১৫০ফুট

৭০০০০/=

এলজিএসপি-

২০২৪-২০২৫

০৩

,,

 

যোগাযোগ মাটি

নাসির পাহাড় এর বাড়ি হতে রম্নহুল আমিন এর বাড়ি অভিমুখী রাসত্মা মাটি দ্বারা সংস্কার

 

যাতায়াত ব্যবস্থার উন্নয়ন

৫০০জন

১৫০ফুট

২০০০০০/=

কর্মসৃজন কর্মসূচি

২০২৫-২০২৬

০৩

,,

 

ইমাদুল এর দোকান  হতে খাসপুর  মসজিদ অভিমুখী রাসত্মা মাটি দ্বারা সংস্কার

 

যাতায়াত ব্যবস্থার উন্নয়ন

৫০০জন

৩০০ফুট

২০০০০০/=

কর্মসৃজন কর্মসূচি

২০২১-২০২২

০৩

,,

 

শফিকুল এর বাড়ি হতে খাসপুর জামে মসজিদ অভিমুখী রাসত্মা মাটি দ্বারা সংস্কার

যাতায়াত ব্যবস্থার উন্নয়ন

৫০০জন

৩০০ফুট

২০০০০০/=

কর্মসৃজন কর্মসূচি

২০২২-২০২৩

০৩

,,

 

আলেক মোড়লের বাড়ি  হতে রবিউল মোড়লের বাড়ি অভিমুখী রাসত্মা মাটি দ্বারা সংস্কার

 

যাতায়াত ব্যবস্থার উন্নয়ন

৫০০জন

৩০০ফুট

২০০০০০/=

কর্মসৃজন কর্মসূচি

২০২৩-২০২৪

০৩

,,

 

ইব্রাহিম এর বাড়ি  হতে বিজয় দাসের বাড়ি অভিমুখী রাসত্মা ইট সোলিং

 

যাতায়াত ব্যবস্থার উন্নয়ন

৫০০জন

৩০০ফুট

২০০০০০/=

কর্মসৃজন কর্মসূচি

২০২৪-২০২৫

০৩

,,

 

রমজান মোড়লের বাড়ি  হতে মাজেদ মোড়লের বাড়ি অভিমুখী রাসত্মা মাটি দ্বারা সংস্কার

যাতায়াত ব্যবস্থার উন্নয়ন

৫০০জন

৩০০ফুট

২০০০০০/=

কর্মসৃজন কর্মসূচি

২০২৫-২০২৬

০৩

,,

 

কালভার্ট পাইলিং ড্রেন

খাসপুর গ্রামের বিভিন্ন জায়গায় কালভার্ট নির্মান

জলাবদ্ধতা নিরসন

২০০০ জন

৪টি

৬০০০০০/=/-

এডিপি

২০২১-২০২২

০৩

,,

 

খাসপুর গ্রামের বিভিন্ন জায়গায় পানি নিষ্কাশনের ড্রেন নির্মান

জলাবদ্ধতা নিরসন

৬০০জন

৫০০ফুট

২৫০০০০/=

এডিপি

২০২২-২০২৩

০৩

,,

 

খাসপুর গ্রামে বিভিন্ন জায়গায় পাইপ স্থাপন

জলাবদ্ধতা নিরসন

৭০০জন

৫টি

৫০০০০/=

জেলা পরিষদ

২০২৩-২০২৪

০৩

,,

 

নুরালী গাজীর পুকুর পাড় পাইলিং

জলাবদ্ধতা নিরসন

২০০জন

১টি

১৫০০০০/=

এডিপি

২০২৪-২০২৫

০৩

,,

 

বিজয় দাসের পুকুর পাড় পাইলিং

জলাবদ্ধতা নিরসন

৩০০জন

টি

১৫০০০০/=

এডিপি

২০২৪-২০২৫

০৩

,,

 

গোলাম সরোয়ার এর পুকুর পাড় পাইলিং

জলাবদ্ধতা নিরসন

৩০০জন

৩০০ ফুট

১৫০০০০/=

এডিপি

২০২৪-২০২৫

০৩

,,

 

 

                 

সংস্কার

খাসপুর জামে মসজিদ মসজিদ সংস্কার

ধর্মীয় উন্নয়ন

১২০০জন

১টি

১৫০০০০/=

এলজিএসপি-৩/এডিপি

২০২১-২০২২

০৩

,,

 

খাসপুর উরর পাড়া মসজিদ মসজিদ সংস্কার

ধর্মীয় উন্নয়ন

২০০০জন

১টি

৫০০০০০/=

এডিপি

২০২২-২০২৩

০৩

,,

 

খাসপুর কেন্দ্রীয় ইদগাহ সংস্কার

ধর্মীয় উন্নয়ন

৩০০জন

১টি

২২০০০০/=

এডিপি

২০২৩-২০২৪

০৩

,,

 

খাসপুর প্রাথমিক বিদ্যালয় হতে আলীম গাজীর বাড়ি অভিমূখী মাটির রাসত্মা সংস্কার

যাতায়াত ব্যবস্থার উন্নয়ন

৩০০জন

৫০০ফুট

২২০০০০/=

এডিপি

২০২৩-২০২৪

০৩

,,

 

ডিপকল হতে হোসেন গাজীর বাড়ি অভিমূখী মাটির রাসত্মা সংস্কার

যাতায়াত ব্যবস্থার উন্নয়ন

৩০০জন

৫০০ফুট

২২০০০০/=

এডিপি

২০২৩-২০২৪

০৩

,,

 

জমির এর বাড়ি হতে আফছার এর  বাড়ি অভিমূখী মাটির রাসত্মা সংস্কার

যাতায়াত ব্যবস্থার উন্নয়ন

৩০০জন

৫০০ফুট

২২০০০০/=

এডিপি

২০২৩-২০২৪

০৩

,,

 

সুফল দাসের বাড়ি হতে নরেন দাসের বাড়ি অভিমূখী মাটির রাসত্মা সংস্কার

যাতায়াত ব্যবস্থার উন্নয়ন

৩০০জন

৫০০ফুট

২২০০০০/=

এডিপি

২০২৩-২০২৪

০৩

,,

 

অন্যান্য

খাসপুর গ্রামে বিভিন্ন জায়গায় ফ্লাট লাইট স্থাপন

জীবন যাত্রার মান উন্নয়ন

৫০০০ জন

২০ টি

৫০০০০০/-

এডিপি

২০২৩-২০২৪

০৩

,,

 

খাসপুর গোবিন্দ মন্দির সংস্কার

ধর্মীয় উন্নয়ন

৫০০জন

১টি

৫০০০০/=

টিআর

২০২৪-২০২৫

০৩

,,

 

খাসপুর  কালি মন্দির সংস্কার

ধর্মীয় উন্নয়ন

৫০০জন

১টি

৫০০০০/-

টিআর

২০২৪-২০২৫

০৩

,,

 

 

 

                 

 

                 

 

                 

 

                 

 

                 

 

                 

 

                 

 

                 

 

                 

 

 

 

 

 

 

) সামাজিক সমস্যা

সমস্যার বিষয়

সমস্যার কারণ

সমাধানে করণীয়

অর্থায়ন

দায়িত্বপ্রাপ্ত প্রতিষ্ঠান

বাসত্মবায়ন কাল (২০২০-২০২৫)

অন্যান্য বিবেচ্য বিষয়

 

বাল্য বিবাহ

  • অসচেতনতা
  • সামাজিক নিরাপত্তার অভাব
  • আইনের সঠিক ব্যবহার না করা।
  • জনগণকে সচেতন করার জন্য উঠান বৈঠক প্রতি পাড়ায়, ্যালী সহ প্রচারণা করা ১২টি।
  • স্থানীয় জনগঠনে সামাজিক নিরাপত্তার বিষয়ে উদ্যোগ  গ্রহন করা।
  • ইউপি এবং অন্যান্য প্রতিষ্ঠানকে উদ্যোগী হওয়া
  • ইউপি
  • এনজিও
  • সরকারী প্রতিষ্ঠান
  • ইউপি
  • এনজিও
  • সরকারী প্রতিষ্ঠান
  • স্থানীয় জনসংগঠন
  • স্থানীয় ক্লাব

১ম বছর=৩টি

২য় বছর=২টি

৩য় বছর=২টি

৪র্থ বছর=৩টি

৫ম বছর=২টি

স্থানীয় সকল শ্রেনীর জনগণকে সম্পৃক্ত করা।

যৌতুক

অসচেতনতা এবং সামাজিক কুসংস্কারের কারণে  এলাকায় বিবাহের ÿÿত্রে যৌতুক আদান প্রদান হয় যার হার - ৪৫%

  • যৌতুকের কুফল সম্পর্কে সামাজিক আইনগত সচেতনতা সৃষ্টির জন্য ওয়ার্ড সভা করা হবে ১০টি।
  • যৌতুক নিয়ে বিারোধ হলে তার আইনগত ব্যবস্থা গ্রহন।
  • ইউপি
  • এনজিও
  • সরকারী প্রতিষ্ঠান
  • ইউপি
  • এনজিও
  • সরকারী প্রতিষ্ঠান
  • স্থানীয় জনসংগঠন
  • স্থানীয় ক্লাব

১ম বছর=২টি

২য় বছর=২টি

৩য় বছর=২টি

৪র্থ বছর=২টি

৫ম বছর=২টি

স্থানীয় সকল শ্রেনীর জনগণকে সম্পৃক্ত করা।

মাদক দ্রব্য সেবন

সীমামত্ম নিকটবর্তী  হওয়ায় মাদকদ্রব্য পাওয়া অত্যমত্ম সহজ যার ফলে এলাকার যুবক শ্রেনী মাদকাসক্ত হয়ে পড়ে যার পরিমাণ - %

  • আইনপ্রয়োগকারী সংস্থা, সীমামত্মরী বাহিনী এবং ইউনিয়ন পরিষদকে আরো কার্যকরী ভূমিকা পালন করা।
  • অভিভাবকসহ সকলকে মাদকের কুফল সম্পর্কে সচেতন করার জন্য ১০র্টি ওয়ার্ড সভা করা হবে।
  • ইউপি
  • এনজিও
  • সরকারী প্রতিষ্ঠান
  • ইউপি
  • এনজিও
  • সরকারী প্রতিষ্ঠান
  • স্থানীয় জনসংগঠন
  • স্থানীয় ক্লাব

১ম বছর=২টি

২য় বছর=২টি

৩য় বছর=২টি

৪র্থ বছর=২টি

৫ম বছর=২টি

স্থানীয় সকল শ্রেনীর জনগণকে সম্পৃক্ত করা।

পারিবারিক নির্যাতন

দরিদ্রতা এবং অসচেতনতার ফলে ওয়ার্ডের ১৫% পারিবারিক নির্যাতনের ঘটনা ঘটে।

  • বিকল্প কর্মসংস্থান সৃষ্টি( দর্জি প্রশিন ২৫ জন নারী, আরই/ হাতের কাজ ৪০জন নারী, বসতভিটায় সবজি চাষ ৪০জন নারী) এবং সচেতনতা সৃষ্টি।
  • ইউপি
  • এনজিও
  • সরকারী প্রতিষ্ঠান
  • ইউপি
  • এনজিও
  • সরকারী প্রতিষ্ঠান
  • স্থানীয় জনসংগঠন
  • স্থানীয় ক্লাব

১ম বছর=২৫জন

২য় বছর=২০জন

৩য় বছর=২০জন

৪র্থ বছর=২০জন

৫ম বছর=২০জন

স্থানীয় সকল শ্রেনীর জনগণকে সম্পৃক্ত করা।

জেন্ডার বৈষম্য

অসচেতনতা এবং মানবাধিকার নারীর অধিকার সম্পর্কে ধারণা না থাকায় ৩০% ÿÿত্রে জেন্ডার বৈষম্যের ঘটনা ঘটে।

  • নারীর অধিকার সম্পর্কে সচেতনতা সৃষ্টির জন্য ১০টি উঠান বৈঠক করা হবে।
  • ইউপি
  • এনজিও
  • সরকারী প্রতিষ্ঠান
  • ইউপি
  • এনজিও
  • সরকারী প্রতিষ্ঠান
  • স্থানীয় জনসংগঠন
  • স্থানীয় ক্লাব

১ম বছর=২টি

২য় বছর=২টি

৩য় বছর=২টি

৪র্থ বছর=২টি

৫ম বছর=২টি

স্থানীয় সকল শ্রেনীর জনগণকে সম্পৃক্ত করা।

হাইজিন অভ্যাস

অসচেতনতার কারণে ৫০% পরিবারে হাইজিন অভ্যাস নেই।

  • সচেতনতা সৃষ্টির জন্য ১০টি উঠান বৈঠক করা হবে।।
  • ইউপি
  • এনজিও
  • সরকারী প্রতিষ্ঠান
  • ইউপি
  • এনজিও
  • সরকারী প্রতিষ্ঠান
  • স্থানীয় জনসংগঠন
  • স্থানীয় ক্লাব

১ম বছর=২টি

২য় বছর=২টি

৩য় বছর=২টি

৪র্থ বছর=২টি

৫ম বছর=২টি

স্থানীয় সকল শ্রেনীর জনগণকে সম্পৃক্ত করা।

মানব পাচার

সীমামত্মবর্তী এলাকার হওয়ার মানুষ ভাল কাজের লোভে ভারতে চলে যায় যায়

  • আইন প্রয়োগকারী সংস্থা ইউনিয়ন পরিষদের যৌথ উদ্যোগ এবং জনগণের সচেতনতা সৃষ্টির সেমিনার করা হবে ইউনিয়ন পর্য়ায়ে ৫টি প্রতিটিবিদ্যালয়ে ক্যাম্পেইন করা হবেবছরে ১বার।
  • ইউপি
  • এনজিও
  • সরকারী প্রতিষ্ঠান
  • ইউপি
  • এনজিও
  • সরকারী প্রতিষ্ঠান
  • স্থানীয় জনসংগঠন
  • স্থানীয় ক্লাব

১ম বছর=১টি

২য় বছর=১টি

৩য় বছর=১টি

৪র্থ বছর=১টি

৫ম বছর=১টি

স্থানীয় সকল শ্রেনীর জনগণকে সম্পৃক্ত করা।

) জীবিকা উন্নয়ন

জীবিকার ধরণ

বর্তমান সমস্যা

সমাধানে করণীয়

দায়িত্বপ্রাপ্ত

বাসত্মবায়ন কাল (২০২০-২০২৫)

বিবেচ্য বিষয়

 

কৃষি

  • চাহিদামত কৃষি কর্মকর্তার পরামর্শ না পাওয়া
  • অনেক সময় সার-বীজ পর্যাপ্ত না পাওয়া
  • জলাবদ্ধতা
  • চাহিদামত প্রশিÿ না পাওয়া
  • কৃষি কর্মকর্তার নিয়মিত ইউপি বা নির্দিষ্ট স্থানে বসার ব্যবস্থা করা।
  • কৃষি কর্মকর্তার সাথে সহজে যোগাযোগ করতে পারার ব্যবস্থা করা।
  •  ৫০জন কৃষকের প্রশিÿ এবং মাঠ পরিদর্শনের ব্যবস্থা করা।
  • ইউপি বা অন্যান্য প্রতিষ্ঠানকে উদ্যোগী হওয়া এবং মনিটরিং করা।
  • ইউপি
  • কৃষি বিভাগ
  • এই বিষয়ে কর্মরত এনজিও

 

১ম বছর=১৫জন

২য় বছর=১০জন

৩য় বছর=১০জন

৪র্থ বছর=১০জন

৫ম বছর=৫জন

  • প্রকৃত কৃষকদের তালিকা তৈরী করা।
  • সকল তথ্য হালনাগাদে সহজে পাবার ব্যবস্থা করা।
  • কোন নতুন প্রযুক্তি বা তথ্য বিভিন্ন ভাবে প্রচারের ব্যবস্থা করা।
  • ষ্ট্যান্ডিং কমিটিকে সচল করা।

মৎস্য

  • চাহিদামত মৎস্য কর্মকর্তার পরামর্শ না পাওয়া
  • অনেক সময় মাছের পোনা পর্যাপ্ত না পাওয়া
  • জলাবদ্ধতা

চাহিদামত প্রশিÿ না পাওয়া

  • মৎস্য কর্মকর্তার সাথে সহজে যোগাযোগ করতে পারার ব্যবস্থা করা।
  • ৫০ জন মৎস্য খামারীর প্রশিÿ এবং মাঠ পরিদর্শনের ব্যবস্থা করা।

ইউপি বা অন্যান্য প্রতিষ্ঠানকে উদ্যোগী হওয়া এবং মনিটরিং করা।

  • ইউপি
  • মৎস্য বিভাগ
  • এই বিষয়ে কর্মরত এনজিও

 

১ম বছর=১৫জন

২য় বছর=১০জন

৩য় বছর=১০জন

৪র্থ বছর=১০জন

৫ম বছর=৫জন

  • প্রকৃত মৎস্য চাষিদের তালিকা তৈরী করা।
  • সকল তথ্য হালনাগাদে সহজে পাবার ব্যবস্থা করা।
  • কোন নতুন প্রযুক্তি বা তথ্য বিভিন্ন ভাবে প্রচারের ব্যবস্থা করা।

ষ্ট্যান্ডিং কমিটিকে সচল করা।

প্রাণি সম্পদ

  1. চাহিদামত প্রাণিসম্পদ কর্মকর্তার পরামর্শ না পাওয়া
  2. লবনাক্ততা

চাহিদামত প্রশিÿ না পাওয়া

  • প্রাণিসম্পদ কর্মকর্তার সাথে সহজে যোগোযোগ করতে পারার ব্যবস্থা করা।
  • ৩০ জন গবাদি পশু খামারীকে প্রশিÿ এবং বাড়ি পরিদর্শনের ব্যবস্থা করা।
  • প্রয়োজনীয় টিকা সরবরাহ করার জন্য গবাদিপশুর টিকা সপ্তাহ করা হবে বছরে বার

ইউপি বা অন্যান্য প্রতিষ্ঠানকে উদ্যোগী হওয়া এবং মনিটরিং করা।

ইউপি

প্রাণিসম্পদ বিভাগ

এই বিষয়ে কর্মরত এনজিও

 

১ম বছর=৬জন

২য় বছর=৬জন

৩য় বছর=৬জন

৪র্থ বছর=৬জন

৫ম বছর=৬জন

  • প্রকৃত খামারীদের তালিকা তৈরী করা।
  • সকল তথ্য হালনাগাদে সহজে পাবার ব্যবস্থা করা।
  • কোন নতুন প্রযুক্তি বা তথ্য বিভিন্ন ভাবে প্রচারের ব্যবস্থা করা।
  • ষ্ট্যান্ডিং কমিটিকে সচল করা।

 

 

 

) স্থানীয় প্রাতিষ্ঠানিক সেবা

প্রতিষ্ঠান

সেবা প্রাপ্তিতে বর্তমান সমস্যা

সমাধানে করণীয়

দায়িত্বপ্রাপ্ত

বাসত্মবায়ন কাল (২০২০-২০২৫)

বিবেচ্য বিষয়

 

ইউনিয়ন স্বাস্থ্য কেন্দ্র

  • পর্যাপ্ত ঔষধ সরবরাহ না থাকা
  • নিয়মিত ডাক্তার না থাকা
  • নিয়মিত কেন্দ্র খোলা না থাকা
  • অপরিচ্ছন্ন

 

  • স্বাস্থ্য বিভাগের সাথে যোগাযোগ করে পর্যাপ্ত ঔষধের ব্যবস্থা করা।
  • ডাক্তারের নিয়মিত বসার ব্যবস্থা করা।
  • ইউপি, ষ্ট্যান্ডিং কমিটি, উর্ধ্বতন কর্তৃপÿÿ জনগণের মাধ্যমে ৫টি মনিটরিং করা।
  • পরিচালনা কমিটিতে সক্রিয় করা।
  • ইউপি ষ্ট্যান্ডিং কমিটি
  • স্থানীয় জনগণ/ জনসংগঠন
  • সংশিস্নষ্ট সরকারী বিভাগ
  • পরিচালনা কমিটি

 

১ম বছর=১টি

২য় বছর=১টি

৩য় বছর=১টি

৪র্থ বছর=১টি

৫ম বছর=১টি

  • জনগণকে এই কেন্দ্র পরিচালনার সাথে আরো বেশী সম্পৃক্ত করা।
  • সেবা গ্রহনকারীদের মতামত গ্রহনের ব্যবস্থা করা।

পরিবার পরিকল্পনা স্বাস্থ্য বিভাগ

 

  • নিয়মিত ডাক্তার না থাকা
  • নিয়মিত কেন্দ্র খোলা না থাকা
  • নিয়মিত বাড়ী পরিদর্শন না করা
  • সময়মত জন্মনিয়ন্ত্রন উপকরণ না পাওয়া

 

  • ডাক্তারের নিয়মিত বসার ব্যবস্থা করা।
  • ইউপি, ষ্ট্যান্ডিং কমিটি, উর্ধ্বতন কর্তপÿÿ জনগণের মাধ্যমে ৫টি মনিটরিং করা।
  • পরিচালনা কমিটিতে সক্রিয় করা।
  • নিয়মিত বাড়ী পরিদর্শনের ব্যবস্থা করা
  • নিয়মিত জন্মনিয়ন্ত্রন উপকরন সরবরাহ করা
  • ইউপি ষ্ট্যান্ডিং কমিটি
  • স্থানীয় জনগণ/ জনসংগঠন
  • সংশিস্নষ্ট সরকারী বিভাগ
  • পরিচালনা কমিটি

 

১ম বছর=১টি

২য় বছর=১টি

৩য় বছর=১টি

৪র্থ বছর=১টি

৫ম বছর=১টি

  • জনগণকে এই কেন্দ্র পরিচালনার সাথে আরো বেশী সম্পৃক্ত করা।
  • সেবা গ্রহনকারীদের মতামত গ্রহনের ব্যবস্থা করা।

প্রাণি সম্পদ অধিদপ্তর

ইউনিয়নে কর্মরত প্রানিসম্পদ ডাক্তারকে সব সময় পাওয়া যায় না এর ফলে ইউনিয়নের জনগণকে উপজেলায় এসে সেবা নিতে হয় ফলে তারা অনেক হয়রানির স্বীকার হয়।

  • প্রাণি সম্পদ  চিকিৎসককে আরো বেশী সময় প্রদান করা
  • বাধ্যতামূলক একটি নির্দিষ্ঠ সময় ইাউনিয়ন পরিষদে বসা
  • নির্দিষ্ট জায়গায় নির্দিষ্ট সময় বসা।
  • ইউপি
  • প্রাণি সম্পদ
  • এই বিষয়ে কর্মরত এনজিও

 

সারা বছর ব্যপী

  • প্রকৃত পশুপালকদের তালিকা তৈরী করা।
  • সকল তথ্য হালনাগাদে সহজে পাবার ব্যবস্থা করা।
  • কোন নতুন প্রযুক্তি বা তথ্য বিভিন্ন ভাবে প্রচারের ব্যবস্থা করা।
  • ষ্ট্যান্ডিং সমন্বয় কমিটিকে সচল করা।

সমাজ সেবা অধিদপ্তর

সমাজ সেবা অধিদপ্তর নিজেদের মেম্বর চেয়ারম্যানের পছন্দ এবং মতামত অনুযায়ী কাজ করে যার ফলে ৩০% সেবা অনুপোযুক্ত ব্যক্তি ভোগ করে থাকে। 

  • ইউনিয়ন পরিষদের মাধ্যমে সেবা প্রদান করা।
  • সকল তথ্য জনগণকে জানানোর ব্যবস্থা করা।
  •  জনগনের মতামতের ভিত্তিতে সিদ্ধামত্ম গহেন করা।
  • ইউপি
  •  সমাজ সেবা অধিদপ্তর
  • এই বিষয়ে কর্মরত এনজিও

 

সারা বছর ব্যপী

  • প্রকৃত দুস্থ ব্যক্তির তালিকা তৈরী করা।
  • সকল তথ্য হালনাগাদে সহজে পাবার ব্যবস্থা করা।
  • কোন নতুন প্রযুক্তি বা তথ্য বিভিন্ন ভাবে প্রচারের ব্যবস্থা করা।
  • ষ্ট্যান্ডিং সমন্বয় কমিটিকে সচল করা।

যুব উন্নয়ন অধিদপ্তর

যুব উন্নয়ন অধিদপ্তর নিজেদের পছন্দ এবং মতামত অনুযায়ী কাজ করে ইউনিয়ন পরিষদ সাধারন জনগনের কোন বিষয়ে জানায় না ফলে ৫০% সেবা উপযুক্ত ব্যক্তি পায়না।

  • ইউনিয়ন পরিষদের মাধ্যমে সেবা প্রদান করা।
  • সাধারণ জনগণের আরো কাছাকাছি এসে কাজ করা।
  • সকল সেবাপ্রপ্তির তথ্য জনগণকে জাননো।
  • ইউপি
  • যুব উন্নয়ন অধিদপ্তর
  • এই বিষয়ে কর্মরত এনজিও

 

সারা বছর ব্যপী

  • প্রকৃত যুবকদের তালিকা তৈরী করা।
  • সকল তথ্য হালনাগাদে সহজে পাবার ব্যবস্থা করা।
  • কোন নতুন প্রযুক্তি বা তথ্য বিভিন্ন ভাবে প্রচারের ব্যবস্থা করা।
  • সমন্বয় কমিটিকে সচল করা।

শিÿ বিভাগ

অনেক শিÿার্থী অকালে ঝরে পড়ছে সুষ্ঠ সমন্বয়ের অভাবে আবিভাবকদের অসচেতনতার ফলে।

  • জনসচেতনতা সৃষ্টি
  • শিÿ বিভাগ স্বুল ম্যানেজমেন্ট কমিটি পরিষদের সাথে সমন্বয় করে কাজ করা অবিভাবক সমাবেশ করা ৫টা।

 

  • শিÿ বিভাগ
  • ইউপি
  •  ইউনিয়নে কর্মরত সকল এনজিও
  • জনগন

 

১ম বছর=১টি

২য় বছর=১টি

৩য় বছর=১টি

৪র্থ বছর=১টি

৫ম বছর=১টি

ইউনিয়ন পরিষদের সাথে সমন্বয় করে কাজ করা।

বেসরকারি সংস্থা (এনজিও)

আয়বৃদ্ধিমূলক প্রকল্পে ঋন প্রদান করার কথা থাকলেও অধিকাংশ এনজিও সেটা অনুসরন না করে ঋন প্রদান করে, ফলে অধিকাংশ জনগন ঋনের টাকা নিয়ে খেয়ে ফেলে বিধায় দিনেদিনে তাদের ঋনের বোঝা বেড়ে চলেছে।

এনজিওদের সমন্বয়ের অভাবে অভারলেপিং হচ্ছে ফলে একই ব্যক্তি বারবার সুবিধা ভোগ করছে।

  • সকল তথ্য সাধারণ মানুষকে জানানো।
  • নিয়মমেনে ঋন প্রদান করতে হবে।
  • জনগণের মতামত নিয়ে কাজ করা।
  • ইউনিয়ন পরিষদের মাধ্যমে সমন্বয় করা।
  • ইউপি
  •  ইউনিয়নে কর্মরত সকল এনজিও

 

সারা বছর ব্যপী

  • প্রকৃত দুঃস্থ ব্যক্তিদের তালিকা তৈরী করা।
  • সকল তথ্য হালনাগাদে সহজে পাবার ব্যবস্থা করা।
  • কোন নতুন প্রযুক্তি বা তথ্য বিভিন্ন ভাবে প্রচারের ব্যবস্থা করা।
  • সমন্বয় কমিটিকে সচল করা।

 

) সামাজিক নিরাপত্তা/জরম্নরী সেবা প্রাপ্তির সমস্যা

সেবার নাম

সেবা প্রাপ্তিতে বর্তমান সমস্যা

সমাধানে করণীয়

দায়িত্বপ্রাপ্ত

বাসত্মবায়ন কাল (২০২০-২০২৫)

বিবেচ্য বিষয়

ভিজিডি

  • অনেক সময় অনুপযোগি ব্যক্তির নাম তালিকাভুক্ত হয়।

 

  • নিয়ম মেনে জনগণের মতামতের ভিত্তিতে তালিকা প্রস্ত্তত করা
  • ইউপি এবং সংশিস্নষ্ঠ কমিটি

 

তালিকা তৈরির  সময়

স্থানীয় সকল শ্রেনীর জনগণকে সম্পৃক্ত করা।

&&ভজিএফ

  • অনেক সময় অনুপযোগি ব্যক্তির নাম তালিকাভুক্ত হয়।

 

  • নিয়ম মেনে জনগণের মতামতের ভিত্তিতে তালিকা প্রস্ত্তত করা
  • ইউপি এবং সংশিস্নষ্ঠ কমিটি

 

তালিকা তৈরির  সময়

স্থানীয় সকল শ্রেনীর জনগণকে সম্পৃক্ত করা।

বয়স্ক ভাতা

  • অনেক সময় অনুপযোগি ব্যক্তির নাম তালিকাভুক্ত হয়।

 

  • নিয়ম মেনে জনগণের মতামতের ভিত্তিতে তালিকা প্রস্ত্তত করা
  • ইউপি এবং সংশিস্নষ্ঠ কমিটি

 

তালিকা তৈরির  সময়

স্থানীয় সকল শ্রেনীর জনগণকে সম্পৃক্ত করা।

বিধবা ভাতা

  • অনেক সময় অনুপযোগি ব্যক্তির নাম তালিকাভুক্ত হয়।

 

  • নিয়ম মেনে জনগণের মতামতের ভিত্তিতে তালিকা প্রস্ত্তত করা
  • ইউপি এবং সংশিস্নষ্ঠ কমিটি

 

তালিকা তৈরির  সময়

স্থানীয় সকল শ্রেনীর জনগণকে সম্পৃক্ত করা।

প্রতিবন্ধী ভাতা

  • অনেক সময় অনুপযোগি ব্যক্তির নাম তালিকাভুক্ত হয়।

 

  • নিয়ম মেনে জনগণের মতামতের ভিত্তিতে তালিকা প্রস্ত্তত করা
  • ইউপি এবং সংশিস্নষ্ঠ কমিটি

 

তালিকা তৈরির  সময়

স্থানীয় সকল শ্রেনীর জনগণকে সম্পৃক্ত করা।

কর্মসৃজন কর্মসুচী

  • অনেক সময় অনুপযোগি ব্যক্তির নাম তালিকাভুক্ত হয়।

 

  • নিয়ম মেনে জনগণের মতামতের ভিত্তিতে তালিকা প্রস্ত্তত করা
  • ইউপি এবং সংশিস্নষ্ঠ কমিটি

 

তালিকা তৈরির  সময়

স্থানীয় সকল শ্রেনীর জনগণকে সম্পৃক্ত করা।

মাতৃত্বভাতা

  • অনেক সময় অনুপযোগি ব্যক্তির নাম তালিকাভুক্ত হয়।

 

  • নিয়ম মেনে জনগণের মতামতের ভিত্তিতে তালিকা প্রস্ত্তত করা
  • ইউপি এবং সংশিস্নষ্ঠ কমিটি

 

তালিকা তৈরির  সময়

স্থানীয় সকল শ্রেনীর জনগণকে সম্পৃক্ত করা।

 

 

 

 

 

 

 

                                                    ওয়ার্ডভিত্তিক তথ্যাবলী চাহিদা

ওয়ার্ড নং-

সামাজিক মানচিত্র

 

                                     

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

বাল্য বিবাহ - ¦          বহু বিবাহ- ð       নারী শিশু নির্যাতন- y           জেন্ডার বৈষম্য- É         শিÿার অভাব-1

মা শিশু স্বাস্থ্য - ž     জনসংখ্যা- K        মাদক- t                             যৌতুক - x

 

 

 

 

 

 

 

 

 

) ভৌত অবস্থা

উন্নয়ন খাত

প্রকল্পের নাম

উদ্দেশ্য

সম্ভাব্য উপকারভোগী

পরিমাণ/ দৈর্ঘ্য

সম্ভাব্য ব্যয়

অর্থায়ন (ইউপি/ প্রকল্প, জনগণ, ব্যক্তি /বেসরকারী প্রতিষ্ঠান)

বাসত্মবায়ন কাল

ওয়ার্ড নং

অন্যান্য বিবেচ্য বিষয়

 

ইট সোলিং

পুর্বপাড়া কবর স্থান  হতে শাহাজান এর বাড়ি অভিমুখী রাসত্মা ইট সোলিং করন

যাতায়াত ব্যবস্থার উন্নয়ন

৩০০জন

৩০০ফুট

৮০০০০/=

এলজিএসপি-৩

২০২১-২০২২

০৪

জনগণের অংশগ্রহন মনিটরিংয়ের মাধ্যমে কাজ করা

 

 

আরশাদ এর বাড়ি হতে পিচ রাসত্মা অভিমুখী ইট সোলিং করন

 

যাতায়াত ব্যবস্থার উন্নয়ন

৩০০জন

৪০০ফুট

৮০০০০/=

এলজিএসপি-৩

২০২২-২০২৩

০৪

,,

 

 

আতিয়ার এর বাড়ি হতে নওশের এর বাড়ি অভিমুখী রাসত্মা ইট সোলিং করন

যাতায়াত ব্যবস্থার উন্নয়ন

৫০০জন

৫০০ফুট

১০০০০০/=

এলজিএসপি

২০২১-২০২২

০৪

,,

 

 

তৈলকপী ইদগাহ হতে অজেদ এর বাড়ি  অভিমুখী রাসত্মা ইট সোলিং করন

যাতায়াত ব্যবস্থার উন্নয়ন

৬০০জন

৩০০ফুট

৩০০০০০/=

এলজিএসপি

২০২১-২০২২

০৪

,,

 

 

আলাউদ্দীন এর বাড়ি হতে শাহাপুর স্কুল অভিমুখী রাসত্মা ইট সোলিং করন

যাতায়াত ব্যবস্থার উন্নয়ন

৩০০জন

১৫০ফুট

১০০০০০/=

এলজিএসপি

২০২৩-২০২৪

০৪

,,

 

 

ওয়াজেদ এর বাড়ি হতে হিন্দু পাড়া অভিমুখী রাসত্মা ইট সোলিং করন

যাতায়াত ব্যবস্থার উন্নয়ন

৫০০জন

২৫০ফুট

১১০০০০/=

এলজিএসপি

২০২২-২০২৩

০৪

,,

 

 

মফিজুল এর বাড়ি হতে শাহাজান এর বাড়ি অভিমুখে রাসত্মা ইট সোলিং করন

যাতায়াত ব্যবস্থার উন্নয়ন

৩০০জন

১৫০ফুট

৮০০০০/=

এলজিএসপি-৩

২০২৫-২০২৬

০৪

,,

 

 

ইব্রাহিম  এর বাড়ি হতে লতিপের বাড়ি অভিমুখে রাসত্মা ইট সোলিং করন

যাতায়াত ব্যবস্থার উন্নয়ন

৩০০জন

১৫০ফুট

৮০০০০/=

এলজিএসপি-৩

২০২৪-২০২৫

০৪

,,

 

 

কালভার্ট ,পাইলিং

ওয়াজেদ এর বাড়ির পাশে কালভার্ট নির্মান

জলাবদ্ধতা নিরসন

৭০০জন

১টি

১৫০০০০/=

এডিপি

২০২৩-২০২৪

০৪

,,

 

 

রশিদ মাষ্টার এর পুকুর পাড় পাইলিং

যাতায়াত ব্যবস্থার উন্নয়ন

৪০০জন

৩০০ফুট

১৩০০০০/=

এলজিএসপি-৩

২০২৩-২০২৪

০৪

,,

 

 

রশিদ মাষ্টার এর পুকুর পাড় পাইলিং

জলাবদ্ধতা নিরসন

৪০০জন

২০০ফুট

১৫০০০০/=

এডিপি

২০২৪-২০২৫

০৪

,,

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

সংস্কার

তৈলকহপী মসজিদ সংস্কার

ধর্মীয় উন্নয়ন

২০০০

১টি

১০০০০০/=

এলজিএসপি-৩/এডিপি

২০২১-২০২২

০৪

,,

 

 

লোকমান এর বাড়ি হতে মতিয়ার এর বাড়ি পূর্যমত্ম ইট সোলিং সংস্কার

যাতায়াত ব্যবস্থার উন্নয়ন

৫০০

১টি

১০০০০০/=

এডিপি

২০২২-২০২৩

০৪

 

 

 

তৈলকহপী স্কুল  সংস্কার

সামাজিক উন্নয়ন

২০০

১টি

২০০০০০/-

এডিপি

২০২৩-২০২৪

০৪

 

 

 

তৈলকহপী ইদগাহ সংস্কার

ধর্মীয় উন্নয়ন

৫০০

১টি

১০০০০০/-

এডিপি

২০২৩-২০২৪

০৪

 

 

 

মাটির রাসত্মা সংস্কার

পুর্বপাড়া কবর স্থান  হতে শাহাজান এর বাড়ি অভিমুখী রাসত্মা মাটি দ্বারা সংস্কার

যাতায়াত ব্যবস্থার উন্নয়ন

৩০০

৩০০ফুট

৮০০০০/=

কর্মসৃজন কর্মসূচি

২০২২-২০২৩

০৪

,,

 

 

আরশাদ এর বাড়ি হতে পিচ রাসত্মা অভিমুখী মাটি দ্বারা সংস্কার

 

যাতায়াত ব্যবস্থার উন্নয়ন

৩০০

৪০০ফুট

৮০০০০/=

কর্মসৃজন কর্মসূচি

২০২১-২০২২

০৪

,,

 

 

আতিয়ার এর বাড়ি হতে নওশের এর বাড়ি অভিমুখী রাসত্মা মাটি দ্বারা সংস্কার

যাতায়াত ব্যবস্থার উন্নয়ন

৫০০

৫০০ফুট

১০০০০০/=

কর্মসৃজন কর্মসূচি

২০২৩-২০২৪

০৪

,,

 

 

তৈলকপী ইদগাহ হতে অজেদ এর বাড়ি  অভিমুখী রাসত্মা মাটি দ্বারা সংস্কার

যাতায়াত ব্যবস্থার উন্নয়ন

৬০০

৩০০ফুট

২৮০০০০/=

কর্মসৃজন কর্মসূচি

২০২২-২০২৩

০৪

,,

 

 

আলাউদ্দীন এর বাড়ি হতে শাহাপুর স্কুল অভিমুখী রাসত্মা মাটি দ্বারা সংস্কার

যাতায়াত ব্যবস্থার উন্নয়ন

৩০০

১৫০ফুট

৮০০০০/=

কর্মসৃজন কর্মসূচি

২০২৩-২০২৪

০৪

,,

 

 

ওয়াজেদ এর বাড়ি হতে হিন্দু পাড়া অভিমুখী রাসত্মা মাটি দ্বারা সংস্কার

যাতায়াত ব্যবস্থার উন্নয়ন

৫০০

২৫০ফুট

১১০০০০/=

কর্মসৃজন কর্মসূচি

২০২৪-২০২৫

০৪

,,

 

 

অন্যান্য

স্ট্রিট লাইট স্থাপন ২০ টি

জীবন যাত্রার মান উন্নয়ন

৩০০০জন

২০টি

১০০০০০/-

টি আর

২০২১ -২০২৬

০৪

,,

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

) সামাজিক সমস্যা

সমস্যার বিষয়

সমস্যার কারণ

সমাধানে করণীয়

অর্থায়ন

দায়িত্বপ্রাপ্ত প্রতিষ্ঠান

বাসত্মবায়ন কাল (২০২০-২০২৫)

অন্যান্য বিবেচ্য বিষয়

 

বাল্য বিবাহ

  • অসচেতনতা
  • সামাজিক নিরাপত্তার অভাব
  • আইনের সঠিক ব্যবহার না করা।
  • জনগণকে সচেতন করার জন্য ১২টি উঠান বৈঠক, ্যালী সহ প্রচারণা করা।
  • স্থানীয় জনগঠনে সামাজিক নিরাপত্তার বিষয়ে উদ্যোগ  গ্রহন করা।
  • ইউপি এবং অন্যান্য প্রতিষ্ঠানকে উদ্যোগী হওয়া
  • ইউপি
  • এনজিও
  • সরকারী প্রতিষ্ঠান
  • ইউপি
  • এনজিও
  • সরকারী প্রতিষ্ঠান
  • স্থানীয় জনসংগঠন
  • স্থানীয় ক্লাব

১ম বছর=৩টি

২য় বছর=২টি

৩য় বছর=২টি

৪র্থ বছর=৩টি

৫ম বছর=২টি

স্থানীয় সকল শ্রেনীর জনগণকে সম্পৃক্ত করা।

যৌতুক

অসচেতনতা এবং সামাজিক কুসংস্কারের কারণে  এলাকায় বিবাহের ÿÿত্রে যৌতুক আদান প্রদান হয় যার হার - ৪৫%

  • Šতুকের কুফল সম্পর্কে সামাজিক আইনগত সচেতনতা সৃষ্টির জন্য ১০টি ওয়ার্ড সভা করা হবে।
  • যৌতুক নিয়ে বিারোধ হলে তার আইনগত ব্যবস্থা গ্রহন।
  • ইউপি
  • এনজিও
  • সরকারী প্রতিষ্ঠান
  • ইউপি
  • এনজিও
  • সরকারী প্রতিষ্ঠান
  • স্থানীয় জনসংগঠন
  • স্থানীয় ক্লাব

১ম বছর=২টি

২য় বছর=২টি

৩য় বছর=২টি

৪র্থ বছর=২টি

৫ম বছর=২টি

স্থানীয় সকল শ্রেনীর জনগণকে সম্পৃক্ত করা।

মাদক দ্রব্য সেবন

সীমামত্ম নিকটবর্তী  হওয়ায় মাদকদ্রব্য পাওয়া অত্যমত্ম সহজ যার ফলে এলাকার যুবক শ্রেনী মাদকাসক্ত হয়ে পড়ে যার পরিমাণ - %

  • আইনপ্রয়োগকারী সংস্থা, সীমামত্মরÿ বাহিনী এবং ইউনিয়ন পরিষদকে আরো কার্যকরী ভূমিকা পালন করা।
  • অবিভাবকসহ সকলকে মাদকের কুফল সম্পর্কে সচেতন করার জন্য ১০টি ওয়ার্ড সভা করা হবে
  • ইউপি
  • এনজিও
  • সরকারী প্রতিষ্ঠান
  • ইউপি
  • এনজিও
  • সরকারী প্রতিষ্ঠান
  • স্থানীয় জনসংগঠন
  • স্থানীয় ক্লাব

১ম বছর=২টি

২য় বছর=২টি

৩য় বছর=২টি

৪র্থ বছর=২টি

৫ম বছর=২টি

স্থানীয় সকল শ্রেনীর জনগণকে সম্পৃক্ত করা।

পারিবারিক নির্যাতন

দরিদ্রতা এবং অসচেতনতার ফলে ওয়ার্ডের ১৫% পারিবারিক নির্যাতনের ঘটনা ঘটে।

  • বিকল্প কর্মসংস্থান সৃষ্টি( দর্জি প্রশিÿ ৪০ জন নারী, আরই/ হাতের কাজ ৫০জন নারী, বসতভিটায় সবজি চাষ ৫০জন নারী) এবং সচেতনতা সৃষ্টি।
  • ইউপি
  • এনজিও
  • সরকারী প্রতিষ্ঠান
  • ইউপি
  • এনজিও
  • সরকারী প্রতিষ্ঠান
  • স্থানীয় জনসংগঠন
  • স্থানীয় ক্লাব

১ম বছর=৩৫জন

২য় বছর=৩০জন

৩য় বছর=৩০জন

৪র্থ বছর=৩০জন

৫ম বছর=১৫জন

স্থানীয় সকল শ্রেনীর জনগণকে সম্পৃক্ত করা।

জেন্ডার বৈষম্য

অসচেতনতা এবং মানবাধিকার নারীর অধিকার সম্পর্কে ধারণা না থাকায় ৩০% ÿÿত্রে জেন্ডার বৈষম্যের ঘটনা ঘটে।

  • নারীর অধিকার সম্পর্কে সচেতনতা সৃষ্টির জন্য ১০টি উঠান বৈঠক করা হবে।
  • ইউপি
  • এনজিও
  • সরকারী প্রতিষ্ঠান
  • ইউপি
  • এনজিও
  • সরকারী প্রতিষ্ঠান
  • স্থানীয় জনসংগঠন
  • স্থানীয় ক্লাব

১ম বছর=২টি

২য় বছর=২টি

৩য় বছর=২টি

৪র্থ বছর=২টি

৫ম বছর=২টি

স্থানীয় সকল শ্রেনীর জনগণকে সম্পৃক্ত করা।

হাইজিন অভ্যাস

অসচেতনতার কারণে ৫০% পরিবারে হাইজিন অভ্যাস নেই।

  • সচেতনতা সৃষ্টির জন্য ১০টি উঠান বৈঠক করা হবে।।
  • ইউপি
  • এনজিও
  • সরকারী প্রতিষ্ঠান
  • ইউপি
  • এনজিও
  • সরকারী প্রতিষ্ঠান
  • স্থানীয় জনসংগঠন
  • স্থানীয় ক্লাব

১ম বছর=২টি

২য় বছর=২টি

৩য় বছর=২টি

৪র্থ বছর=২টি

৫ম বছর=২টি

স্থানীয় সকল শ্রেনীর জনগণকে সম্পৃক্ত করা।

মানব পাচার

সীমামত্মবর্তী এলাকার হওয়ার মানুষ ভাল কাজের লোভে ভারতে চলে যায় যায়

  • আইন প্রয়োগকারী সংস্থা ইউনিয়ন পরিষদের যৌথ উদ্যোগ এবং জনগণের সচেতনতা সৃষ্টির জন্য ৫টি সেমিনার করা হবে ইউনিয়নে, প্রতিটি  বিদ্যালয়ে ক্যাম্পেইন করা হবেবছরে ১বার।
  • ইউপি
  • এনজিও
  • সরকারী প্রতিষ্ঠান
  • ইউপি
  • এনজিও
  • সরকারী প্রতিষ্ঠান
  • স্থানীয় জনসংগঠন
  • স্থানীয় ক্লাব

১ম বছর=১টি

২য় বছর=১টি

৩য় বছর=১টি

৪র্থ বছর=১টি

৫ম বছর=১টি

স্থানীয় সকল শ্রেনীর জনগণকে সম্পৃক্ত করা।

 

 

) জীবিকা উন্নয়ন

জীবিকার ধরণ

বর্তমান সমস্যা

সমাধানে করণীয়

দায়িত্বপ্রাপ্ত

বাসত্মবায়ন কাল (২০২০-২০২৫)

বিবেচ্য বিষয়

 

কৃষি

  • চাহিদামত কৃষি কর্মকর্তার পরামর্শ না পাওয়া
  • অনেক সময়-বীজ পর্যাপ্ত না পাওয়া
  • জলাবদ্ধতা
  • চাহিদামত প্রশিÿ না পাওয়া
  • লবন সহিষ্ণু বীজের অভাব
  • কৃষি কর্মকর্তার নিয়মিত ইউপি বা নির্দিষ্ট স্থানে বসার ব্যবস্থা করা।
  • কৃষি কর্মকর্তার সাথে সহজে যোগোযোগ করতে পারার ব্যবস্থা করা।
  •  ৫০ জন  কৃষকের প্রশিÿ এবং মাঠ পরিদর্শনের ব্যবস্থা করা।
  • ইউপি বা অন্যান্য প্রতিষ্ঠানকে উদ্যোগী হওয়া এবং মনিটরিং করা।
  • কৃষি পরিবারকে লবণ সহিষ্ণু ধান সব্জী বীজ বিতরণ।

ইউপি

কৃষি বিভাগ

এই বিষয়ে কর্মরত এনজিও

 

১ম বছর=১০জন

২য় বছর=১০জন

৩য় বছর=১০জন

৪র্থ বছর=১০জন

৫ম বছর=১০জন

 

 

 

 

১ম দুই বছরে ৫০ জন

  1. প্রকৃত কৃষকদের তালিকা তৈরী করা।
  2. সকল তথ্য হালনাগাদে সহজে পাবার ব্যবস্থা করা।
  3. কোন নতুন প্রযুক্তি বা তথ্য বিভিন্ন ভাবে প্রচারের ব্যবস্থা করা।
  4. ষ্ট্যান্ডিং কমিটিকে সচল করা।

মৎস্য

  1. চাহিদামত মৎস্য কর্মকর্তার পরামর্শ না পাওয়া
  2. অনেক সময় মাছের পোনা পর্যাপ্ত না পাওয়া
  3. জলাবদ্ধতা

চাহিদামত প্রশিÿ না পাওয়া

  • মৎস্য কর্মকর্তার সাথে সহজে যোগাযোগ করতে পারার ব্যবস্থা করা।
  • ৫০ জন  মৎস্য খামারীর প্রশিÿ এবং মাঠ পরিদর্শনের ব্যবস্থা করা।

ইউপি বা অন্যান্য প্রতিষ্ঠানকে উদ্যোগী হওয়া এবং মনিটরিং করা।

  • ইউপি
  • মৎস্য বিভাগ
  • এই বিষয়ে কর্মরত এনজিও

 

১ম বছর=১০জন

২য় বছর=১০জন

৩য় বছর=১০জন

৪র্থ বছর=১০জন

৫ম বছর=১০জন

  • প্রকৃত মৎস্য চাষিদের তালিকা তৈরী করা।
  • সকল তথ্য হালনাগাদে সহজে পাবার ব্যবস্থা করা।
  • কোন নতুন প্রযুক্তি বা তথ্য বিভিন্ন ভাবে প্রচারের ব্যবস্থা করা।

ষ্ট্যান্ডিং কমিটিকে সচল করা।

প্রাণি সম্পদ

  • চাহিদামত প্রাণিসম্পদ কর্মকর্তার পরামর্শ না পাওয়া
  • লবনাক্ততা

চাহিদামত প্রশিÿ না পাওয়া

  • প্রাণিসম্পদ কর্মকর্তার সাথে সহজে যোগোযোগ করতে পারার ব্যবস্থা করা।
  • ৩০ গবাদি পশু খামারীকে প্রশিÿ এবং বাড়ি পরিদর্শনের ব্যবস্থা করা।
  • প্রয়োজনীয় টিকা সরবরাহ করার জন্য গবাদিপশুর টিকা সপ্তাহ করা হবে বছরে ১বার।

ইউপি বা অন্যান্য প্রতিষ্ঠানকে উদ্যোগী হওয়া এবং মনিটরিং করা।

  • ইউপি
  • প্রাণিসম্পদ বিভাগ
  • এই বিষয়ে কর্মরত এনজিও

 

১ম বছর=৬জন

২য় বছর=৬জন

৩য় বছর=৬জন

৪র্থ বছর=৬জন

৫ম বছর=৬জন

  • প্রকৃত খামারীদের তালিকা তৈরী করা।
  • সকল তথ্য হালনাগাদে সহজে পাবার ব্যবস্থা করা।
  • কোন নতুন প্রযুক্তি বা তথ্য বিভিন্ন ভাবে প্রচারের ব্যবস্থা করা।

ষ্ট্যান্ডিং কমিটিকে সচল করা।

 

 

) স্থানীয় প্রাতিষ্ঠানিক সেবা

প্রতিষ্ঠান

সেবা প্রাপ্তিতে বর্তমান সমস্যা

সমাধানে করণীয়

দায়িত্বপ্রাপ্ত

বাসত্মবায়ন কাল (২০২০-২০২৫))

বিবেচ্য বিষয়

 

ইউনিয়ন স্বাস্থ্য কমপেস্নক্স

  • পর্যাপ্ত ঔষধ সরবরাহ না থাকা
  • নিয়মিত ডাক্তার না থাকা
  • নিয়মিত কেন্দ্র খোলা না থাকা
  • রোগীদের সাথে ভালব্যবহার না করা

 

  • স্বাস্থ্য বিভাগের সাথে যোগাযোগ করে পর্যাপ্ত ঔষধের ব্যবস্থা করা।
  • ডাক্তারের নিয়মিত বসার ব্যবস্থা করা।
  • ইউপি, ষ্ট্যান্ডিং কমিটি, উর্ধ্বতন কর্তৃপÿÿ জনগণের মাধ্যমে ১০টা মনিটরিং করা।
  • পরিচালনা কমিটিকে সক্রিয় করা।
  • ইউপি ষ্ট্যান্ডিং কমিটি
  • স্থানীয় জনগণ/ জনসংগঠন
  • সংশিস্নষ্ট সরকারী বিভাগ
  • পরিচালনা কমিটি

 

১ম বছর=২টি

২য় বছর=২টি

৩য় বছর=২টি

৪র্থ বছর=২টি

৫ম বছর=২টি

  • জনগণকে এই কেন্দ্র পরিচালনার সাথে আরো বেশী সম্পৃক্ত করা।
  • সেবা গ্রহনকারীদের মতামত গ্রহনের ব্যবস্থা করা।

পরিবার পরিকল্পনা স্বাস্থ্য বিভাগ

  • নিয়মিত ডাক্তার না থাকা
  • নিয়মিত কেন্দ্র খোলা না থাকা
  • নিয়মিত বাড়ী পরিদর্শন না করা
  • সময়মত জন্মনিয়ন্ত্রন উপকরণ না পাওয়া
  • ডাক্তারের নিয়মিত বসার ব্যবস্থা করা।
  • ইউপি, ষ্ট্যান্ডিং কমিটি, উর্ধ্বতন কর্তপÿÿ জনগণের মাধ্যমে ১০টি মনিটরিং করা।
  • পরিচালনা কমিটিকে সক্রিয় করা।
  • নিয়মিত বাড়ী পরিদর্শনের ব্যবস্থা করা
  • নিয়মিত জন্মনিয়ন্ত্রন উপকরন সরবরাহ করা
  • ইউপি ষ্ট্যান্ডিং কমিটি
  • স্থানীয় জনগণ/ জনসংগঠন
  • সংশিস্নষ্ট সরকারী বিভাগ
  • পরিচালনা কমিটি

 

১ম বছর=২টি

২য় বছর=২টি

৩য় বছর=২টি

৪র্থ বছর=২টি

৫ম বছর=২টি

  • জনগণকে এই কেন্দ্র পরিচালনার সাথে আরো বেশী সম্পৃক্ত করা।
  • সেবা গ্রহনকারীদের মতামত গ্রহনের ব্যবস্থা করা।

প্রাণি সম্পদ অধিদপ্তর

ইউনিয়নে কর্মরত প্রানিসম্পদ ডাক্তারকে সব সময় পাওয়া যায় না এর ফলে ইউনিয়নের জনগণকে উপজেলায় এসে সেবা নিতে হয় ফলে তারা অনেক হয়রানির স্বীকার হয়।

  • প্রাণি সম্পদ  চিকিৎসককে আরো বেশী সময় প্রদান করা
  • বাধ্যতামূলক একটি নির্দিষ্ঠ সময় ইউনিয়ন পরিষদে বসা
  • নির্দিষ্ট জায়গায় নির্দিষ্ট সময় বসা।
  • ইউপি
  • প্রাণি সম্পদ
  • এই বিষয়ে কর্মরত এনজিও

 

সারা বছর ব্যপী

  • প্রকৃত পশুপালকদের তালিকা তৈরী করা।
  • সকল তথ্য হালনাগাদে সহজে পাবার ব্যবস্থা করা।
  • কোন নতুন প্রযুক্তি বা তথ্য বিভিন্ন ভাবে প্রচারের ব্যবস্থা করা।
  • ষ্ট্যান্ডিং সমন্বয় কমিটিকে সচল করা।

সমাজ সেবা অধিদপ্তর

সমাজ সেবা অধিদপ্তর নিজেদের মেম্বর চেয়ারম্যানের পছন্দ এবং মতামত অনুযায়ী কাজ করে যার ফলে ৩০% সেবা অনুপোযুক্ত ব্যক্তি ভোগ করে থাকে। 

  • ইউনিয়ন পরিষদের মাধ্যমে সেবা প্রদান করা।
  • সকল তথ্য জনগণকে জানানোর ব্যবস্থা করা।
  •  জনগনের মতামতের ভিত্তিতে সিদ্ধামত্ম গহেন করা।
  • ইউপি
  •  সমাজ সেবা অধিদপ্তর
  • এই বিষয়ে কর্মরত এনজিও

 

সারা বছর ব্যপী

  • প্রকৃত দুস্থ ব্যক্তির তালিকা তৈরী করা।
  • সকল তথ্য হালনাগাদে সহজে পাবার ব্যবস্থা করা।
  • কোন নতুন প্রযুক্তি বা তথ্য বিভিন্ন ভাবে প্রচারের ব্যবস্থা করা।
  • ষ্ট্যান্ডিং সমন্বয় কমিটিকে সচল করা।

যুব উন্নয়ন অধিদপ্তর

যুব উন্নয়ন অধিদপ্তর নিজেদের পছন্দ এবং মতামত অনুযায়ী কাজ করে ইউনিয়ন পরিষদ সাধারন জনগনের কোন বিষয়ে জানায় না ফলে ৫০% সেবা উপযুক্ত ব্যক্তি পায়না।

  • ইউনিয়ন পরিষদের মাধ্যমে সেবা প্রদান করা।
  • সাধারণ জনগণের আরো কাছাকাছি এসে কাজ করা।
  • সকল সেবাপ্রপ্তির তথ্য জনগণকে জাননো।
  • ইউপি
  • যুব উন্নয়ন অধিদপ্তর
  • এই বিষয়ে কর্মরত এনজিও

 

সারা বছর ব্যপী

  • প্রকৃত যুবকদের তালিকা তৈরী করা।
  • সকল তথ্য হালনাগাদে সহজে পাবার ব্যবস্থা করা।
  • কোন নতুন প্রযুক্তি বা তথ্য বিভিন্ন ভাবে প্রচারের ব্যবস্থা করা।
  • সমন্বয় কমিটিকে সচল করা।

শিÿ বিভাগ

অনেক শিÿার্থী অকালে ঝরে পড়ছে সুষ্ঠ সমন্বয়ের অভাবে আবিভাবকদের অসচেতনতার ফলে।

  • জনসচেতনতা সৃষ্টি
  • শিÿ বিভাগ স্বুল ম্যানেজমেন্ট কমিটি পরিষদের সাথে সমন্বয় করে কাজ করা অবিভাবক সমাবেশ করা ৫টা।

 

  • শিÿ বিভাগ
  • ইউপি
  •  ইউনিয়নে কর্মরত সকল এনজিও
  • জনগন

 

১ম বছর=১টি

২য় বছর=১টি

৩য় বছর=১টি

৪র্থ বছর=১টি

৫ম বছর=১টি

ইউনিয়ন পরিষদের সাথে সমন্বয় করে কাজ করা।

 

সেবার নাম

সেবা প্রাপ্তিতে বর্তমান সমস্যা

সমাধানে করণীয়

দায়িত্বপ্রাপ্ত

বাসত্মবায়ন কাল (২০২০-২০২৫)

বিবেচ্য বিষয়

ভিজিডি

  • অনেক সময় অনুপযোগি ব্যক্তির নাম তালিকাভুক্ত হয়।

 

  • নিয়ম মেনে জনগণের মতামতের ভিত্তিতে তালিকা প্রস্ত্তত করা
  • ইউপি এবং সংশিস্নষ্ঠ কমিটি

 

তালিকা তৈরির  সময়

স্থানীয় সকল শ্রেনীর জনগণকে সম্পৃক্ত করা।

&&ভজিএফ

  • অনেক সময় অনুপযোগি ব্যক্তির নাম তালিকাভুক্ত হয়।

 

  • নিয়ম মেনে জনগণের মতামতের ভিত্তিতে তালিকা প্রস্ত্তত করা
  • ইউপি এবং সংশিস্নষ্ঠ কমিটি

 

তালিকা তৈরির  সময়

স্থানীয় সকল শ্রেনীর জনগণকে সম্পৃক্ত করা।

বয়স্ক ভাতা

  • অনেক সময় অনুপযোগি ব্যক্তির নাম তালিকাভুক্ত হয়।

 

  • নিয়ম মেনে জনগণের মতামতের ভিত্তিতে তালিকা প্রস্ত্তত করা
  • ইউপি এবং সংশিস্নষ্ঠ কমিটি

 

তালিকা তৈরির  সময়

স্থানীয় সকল শ্রেনীর জনগণকে সম্পৃক্ত করা।

বিধবা ভাতা

  • অনেক সময় অনুপযোগি ব্যক্তির নাম তালিকাভুক্ত হয়।

 

  • নিয়ম মেনে জনগণের মতামতের ভিত্তিতে তালিকা প্রস্ত্তত করা
  • ইউপি এবং সংশিস্নষ্ঠ কমিটি

 

তালিকা তৈরির  সময়

স্থানীয় সকল শ্রেনীর জনগণকে সম্পৃক্ত করা।

প্রতিবন্ধী ভাতা

  • অনেক সময় অনুপযোগি ব্যক্তির নাম তালিকাভুক্ত হয়।

 

  • নিয়ম মেনে জনগণের মতামতের ভিত্তিতে তালিকা প্রস্ত্তত করা
  • ইউপি এবং সংশিস্নষ্ঠ কমিটি

 

তালিকা তৈরির  সময়

স্থানীয় সকল শ্রেনীর জনগণকে সম্পৃক্ত করা।

কর্মসৃজন কর্মসুচী

  • অনেক সময় অনুপযোগি ব্যক্তির নাম তালিকাভুক্ত হয়।

 

  • নিয়ম মেনে জনগণের মতামতের ভিত্তিতে তালিকা প্রস্ত্তত করা
  • ইউপি এবং সংশিস্নষ্ঠ কমিটি

 

তালিকা তৈরির  সময়

স্থানীয় সকল শ্রেনীর জনগণকে সম্পৃক্ত করা।

মাতৃত্বভাতা

  • অনেক সময় অনুপযোগি ব্যক্তির নাম তালিকাভুক্ত হয়।

 

  • নিয়ম মেনে জনগণের মতামতের ভিত্তিতে তালিকা প্রস্ত্তত করা
  • ইউপি এবং সংশিস্নষ্ঠ কমিটি

 

তালিকা তৈরির  সময়

স্থানীয় সকল শ্রেনীর জনগণকে সম্পৃক্ত করা।

 

ওয়ার্ডভিত্তিক তথ্যাবলী চাহিদা

ওয়ার্ড নং-

সামাজিক মানচিত্র

 

 

 

 

 

 

 

 

 

 

 

                                                                                  

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

বাল্য বিবাহ - ¦          বহু বিবাহ- ð       নারী শিশু নির্যাতন- y           জেন্ডার বৈষম্য- É         শিÿার অভাব-1

মা শিশু স্বাস্থ্য - ž     জনসংখ্যা- K        মাদক- t                             যৌতুক - x  ) ভৌত অবস্থা

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

প্রকল্পের নাম

উদ্দেশ্য

সম্ভাব্য উপকারভোগী

পরিমাণ/ দৈর্ঘ্য

সম্ভাব্য ব্যয়

অর্থায়ন (ইউপি/ প্রকল্প, জনগণ, ব্যক্তি /বেসরকারী প্রতিষ্ঠান)

বাসত্মবায়ন কাল

ওয়ার্ড নং

অন্যান্য বিবেচ্য বিষয়

 

 

 

 

 

 

 

 

 

 

 

 যোগাযোগ ইটসোলিং মাটির রাসত্মা

শাহাপুর ব্রীজ  হতে চেড়াঘাঠ অভিমুখী রাসত্মা ইট সোলিং করন

 

যাতায়াত ব্যবস্থার উন্নয়ন

২০০জন

৫০০ফুট

৪০০০০০/=

এলজিএসপি-৩

২০২১-২০২২

০৫

জনগণের অংশগ্রহন মনিটরিংয়ের মাধ্যমে কাজ করা

 

শাহাপুর বেদের মাজার হতে তৈলকূপী অভিমুখী রাসত্মা ইটসোলিং করন

যাতায়াত ব্যবস্থার উন্নয়ন

১৫০০জন

৪০০ফুট

৫০০০০০/=

এলজিএসপি-৩

২০২২-২০২৩

০৫

,,

 

ওহাব মেম্বর এর  পুকুর হতে মইদুল এর বাড়ি অভিমুখী রাসত্মা ইটসোলিং করন

যাতায়াত ব্যবস্থার উন্নয়ন

৫০০জন

৪০০ফুট

১৮০০০০/=

এলজিএসপি

২০২৩-২০২৪

০৫

,,

 

আছিরউদ্দীন এর বাড়ি হতে শওকাত এর বাড়ি অভিমুখী রাসত্মা ইটসোলিং করন

যাতায়াত ব্যবস্থার উন্নয়ন

১০০০জন

৪০০ফুট

২০০০০০/=

এলজিএসপি

২০২৪-২০২৫

০৫

,,

 

কামরম্নল এর বাড়ি হতে রামচন্দ্রপুর  অভিমুখী রাসত্মা ইটসোলিং করন

যাতায়াত ব্যবস্থার উন্নয়ন

৫০০জন

৪০০ফুট

২০০০০০/=

এলজিএসপি

২০২৫-২০২৬  

০৫

,,

 

শাহাপুর স্কুল হতে তৈলকুপী  অভিমুখী রাসত্মা ইটসোলিং করন

যাতায়াত ব্যবস্থার উন্নয়ন

৫০০জন

৪০০ফুট

২০০০০০/=

এলজিএসপি-৩

২০২২-২০২৩

০৫

,,

 

শাহাপুর মসজিদ হতে নুর ইসলামের বাড়ি অভিমুখী রাসত্মা ইটসোলিং করন

যাতায়াত ব্যবস্থার উন্নয়ন

৮০০জন

৫০০ফুট

২৩০০০০০/=

এলজিএসপি-৩

২০২২-২০২৩

০৫

,,

 

রবিউল এর বাড়ি হতে মফিজুল এর বাড়ি  অভিমুখী রাসত্মা ইটসোলিং করন

যাতায়াত ব্যবস্থার উন্নয়ন

২০০জন

১৫০ ফুট

৮০০০০/=

এলজিএসপি-৩

২০২৩-২০২৪

০৫

,,

 

মুসা করিম  এর বাড়ি হতে ইব্রাহিম এর বাড়ি  অভিমুখী রাসত্মা ইটসোলিং করন

যাতায়াত ব্যবস্থার উন্নয়ন

১৫০

৮০০ ফুট

৩৮০০০০/=

এলজিএসপি-৩

২০২৩-২০২৪

০৫

,,

 

ওহাব মেম্বর এর  পুকুর হতে মইদুল এর বাড়ি অভিমুখী রাসত্মা ইটসোলিং করন

যাতায়াত ব্যবস্থার উন্নয়ন

১৫০

৮০০ ফুট

৩৮০০০০/=

টিআর/কাবিখা

২০২২-২০২৩

০৫

,,

 

আছিরউদ্দীন এর বাড়ি হতে শওকাত এর বাড়ি অভিমুখী রাসত্মা ইটসোলিং করন

যাতায়াত ব্যবস্থার উন্নয়ন

১৫০

৮০০ ফুট

৩৮০০০০/=

টিআর/কাবিখা

২০২২-২০২৩

০৫

,,

 

কামরম্নল এর বাড়ি হতে রামচন্দ্রপুর  অভিমুখী রাসত্মা ইটসোলিং করন

যাতায়াত ব্যবস্থার উন্নয়ন

১৫০

৮০০ ফুট

৩৮০০০০/=

টিআর/কাবিখা

২০২৩-২০২৪

০৫

,,

 

শাহাপুর স্কুল হতে তৈলকুপী  অভিমুখী রাসত্মা ইটসোলিং করন

যাতায়াত ব্যবস্থার উন্নয়ন

১৫০

৮০০ ফুট

৩৮০০০০/=

টিআর/কাবিখা

২০২৪-২০২৫

০৫

,,

 

শাহাপুর মসজিদ হতে নুর ইসলামের বাড়ি অভিমুখী রাসত্মা ইটসোলিং করন

যাতায়াত ব্যবস্থার উন্নয়ন

১৫০

৮০০ ফুট

৩৮০০০০/=

টিআর/কাবিখা

২০২৪-২০২৫

০৫

,,

 

রবিউল এর বাড়ি হতে মফিজুল এর বাড়ি  অভিমুখী রাসত্মা ইটসোলিং করন

যাতায়াত ব্যবস্থার উন্নয়ন

১৫০

৮০০ ফুট

৩৮০০০০/=

টিআর/কাবিখা

২০২২-২০২৩

০৫

,,

 

কালভার্ট ড্রেন

ইয়াসিন এর বাড়ির পাশে কারভাট নির্মান

জলাবদ্ধতা নিরসন

১০০০জন

১টি

১৫০০০০/=

এডিপি

২০২১-২০২২

০৫

,,

 

পির বক্স এর বাড়ির পাশে কালভাট নির্মান

জলাবদ্ধতা নিরসন

১০০০জন

১টি

১৫০০০০/=

এডিপি

২০২২-২০২৩

০৫

,,

 

ওলিয়ার এর বাড়ির পাশে কালভাট নির্মান

জলাবদ্ধতা নিরসন

৩০০ জন

১টি

১২০০০০/=

এডিপি

২০২২-২০২৩

০৫

,,

 

শাহাপুর খালেকের  বাড়ির পাশে পুকুর পাড় পাইলিং

যাতায়াত ব্যবস্থার উন্নয়ন

১০০০জন

৩০ফুট

৩০০০০০/=

ট্যাক্স

২০২৩-২০২৪

০৫

,,

 

মতিয়ার এর বাড়ির পাশে পুকুর পাড় পাইলিং

যাতায়াত ব্যবস্থার উন্নয়ন

৩০০জন

৪০ ফুট

১০০০০০/=

এডিপি

২০২২-২০২৩

০৫

,,

 

আলমগীর এর পুকুর পাড় পাইলিং

যাতায়াত ব্যবস্থার উন্নয়ন

৪০০জন

৫০ ফুট

৫০০০০/=

জেলা পরিষদ

২০২৫-২০২৬

০৫

,,

 

হামিদ এর পুকুর পাড় পাইলিং

যাতায়াত ব্যবস্থার উন্নয়ন

৫০০জন

৫০ ফুট

১৫০০০০/=

জেলা পরিষদ

২০২২-২০২৩

০৫

,,

 

আছিরউদ্দীন এরপুকুর পাড় পাইলিং

যাতায়াত ব্যবস্থার উন্নয়ন

৩০০জন

৫০ফুট

১২০০০০/=

জেলা পরিষদ

২০২৩-২০২৪

০৫

,,

 

মোহম্মাদ এর পুকুর পাড় পাইলিং

যাতায়াত ব্যবস্থার উন্নয়ন

৫০০জন

৫০ফুট

১২০০০০/=

এডিপি

২০২৪-২০২৫

০৫

,,

 

 

 

 

 

 

 

সংস্কার   অন্যান্য

হযরত এর বাড়ি হইতে  খালধার অভিমুখী ইটসোলিং সংষ্কার

যাতায়াত ব্যবস্থার উন্নয়ন

৪০০জন

৫০০ফুট

১০০০০০/=

কর্মসৃজন কর্মসূচি

২০২২-২০২৩

 

০৫

,,

 

 খোরশেদএর বাড়ি হইতে  আলতাফ এর বাড়ি অভিমুখী ইটসোলিং সংষ্কার

যাতায়াত ব্যবস্থার উন্নয়ন

১০০০জন

৩০০ফুট

৫০০০০০/=

জেলা পরিষদ

২০২২-২০২৩

০৫

,,

 

পুর্ব শাহাপুর মোড় হইতে  কামরম্নল এর বাড়ি অভিমুখী ইটসোলিং সংষ্কার

যাতায়াত ব্যবস্থার উন্নয়ন

৩০০জন

৩০০ফুট

১৫০০০০/-

এলজিএসপি-৩

২০২১-২০২২

০৫

,,

 

শাহাপুর বাজার মসজিদ সংস্কার

ধর্মীয় উন্নয়ন

৪০০জন

১টি

১০০০০০০/-

টিআর,কাবিখা,

২০২১-২০২২

০৫

,,

 

শাহাপুর পুর্বপাড়া জামে মসজিদ সংস্কার

ধর্মীয় উন্নয়ন

১০০জন

১টি

১৮০০০০/=

টিআর,কাবিখা, কাবিটা

২০২৩-২০২৪

০৫

,,

 

শাহাপুর পশ্চিম পাড়া জামে মসজিদ সংস্কার

ধর্মীয় উন্নয়ন

১৫০০জন

১টি

৩৮০০০০/-

জেলা পরিষদ

২০২৫-২০২৬

০৫

,,

 

শাহাপুর স্কুলের মাঠ ভরাট

যাতায়াত ব্যবস্থার উন্নয়ন

৫০০জন

১টি

২০০০০০/-

কর্মসৃজন কর্মসূচী

২০২৪-২০২৫

০৫

,,

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

                                                                                                                                                                                                                                                                                                               

 

 

 

 

 

 

) সামাজিক সমস্যা

সমস্যার বিষয়

সমস্যার কারণ

সমাধানে করণীয়

অর্থায়ন

দায়িত্বপ্রাপ্ত প্রতিষ্ঠান

বাসত্মবায়ন কাল (২০২০-২০২৫)

অন্যান্য বিবেচ্য বিষয়

 

বাল্য বিবাহ

  • অসচেতনতা
  • সামাজিক নিরাপত্তার অভাব
  • আইনের সঠিক ব্যবহার না করা।
  • জনগণকে সচেতন করার জন্য ১২টি উঠান বৈঠক, ্যালী সহ প্রচারণা করা।
  • স্থানীয় জনগঠনে সামাজিক নিরাপত্তার বিষয়ে উদ্যোগ  গ্রহন করা।
  • ইউপি এবং অন্যান্য প্রতিষ্ঠানকে উদ্যোগী হওয়া
  • ইউপি
  • এনজিও
  • সরকারী প্রতিষ্ঠান
  • ইউপি
  • এনজিও
  • সরকারী প্রতিষ্ঠান
  • স্থানীয় জনসংগঠন
  • স্থানীয় ক্লাব

১ম বছর=৩টি

২য় বছর=২টি

৩য় বছর=২টি

৪র্থ বছর=৩টি

৫ম বছর=২টি

স্থানীয় সকল শ্রেনীর জনগণকে সম্পৃক্ত করা।

যৌতুক

অসচেতনতা এবং সামাজিক কুসংস্কারের কারণে  এলাকায় বিবাহের ÿÿত্রে যৌতুক আদান প্রদান হয় যার হার - ৫৪%

  •  যৌতুকের কুফল সম্পর্কে সামাজিক আইনগত সচেতনতা সৃষ্টির জন্য ১০টি ওয়ার্ড সভা করা হবে।
  • যৌতুক নিয়ে বিারোধ হলে তার আইনগত ব্যবস্থা গ্রহন।
  • ইউপি
  • এনজিও
  • সরকারী প্রতিষ্ঠান
  • ইউপি
  • এনজিও
  • সরকারী প্রতিষ্ঠান
  • স্থানীয় জনসংগঠন
  • স্থানীয় ক্লাব

১ম বছর=২টি

২য় বছর=২টি

৩য় বছর=২টি

৪র্থ বছর=২টি

৫ম বছর=২টি

স্থানীয় সকল শ্রেনীর জনগণকে সম্পৃক্ত করা।

মাদক দ্রব্য সেবন

সীমামত্ম নিকটবর্তী  হওয়ায় মাদকদ্রব্য পাওয়া অত্যমত্ম সহজ যার ফলে এলাকার যুবক শ্রেনী মাদকাসক্ত হয়ে পড়ে যার পরিমাণ - .%

  • আইনপ্রয়োগকারী সংস্থা, সীমামত্মরÿ বাহিনী এবং ইউনিয়ন পরিষদকে আরো কার্যকরী ভূমিকা পালন করা।
  • অভিভাবকসহ সকলকে মাদকের কুফল সম্পর্কে সচেতন করার জন্য ১০টি ওয়ার্ড সভা করা হবে
  • ইউপি
  • এনজিও
  • সরকারী প্রতিষ্ঠান
  • ইউপি
  • এনজিও
  • সরকারী প্রতিষ্ঠান
  • স্থানীয় জনসংগঠন
  • স্থানীয় ক্লাব

১ম বছর=২টি

২য় বছর=২টি

৩য় বছর=২টি

৪র্থ বছর=২টি

৫ম বছর=২টি

স্থানীয় সকল শ্রেনীর জনগণকে সম্পৃক্ত করা।

পারিবারিক নির্যাতন

দরিদ্রতা এবং অসচেতনতার ফলে ওয়ার্ডের ১৫% পারিবারিক নির্যাতনের ঘটনা ঘটে।

  • বিকল্প কর্মসংস্থান সৃষ্টি( দর্জি প্রশিÿ ২০ জন নারী, আরই/ হাতের কাজ ৩০জন নারী, বসতভিটায় সবজি চাষ ৪০জন নারী) এবং সচেতনতা সৃষ্টি।
  • ইউপি
  • এনজিও
  • সরকারী প্রতিষ্ঠান
  • ইউপি
  • এনজিও
  • সরকারী প্রতিষ্ঠান
  • স্থানীয় জনসংগঠন
  • স্থানীয় ক্লাব

১ম বছর=২০জন

২য় বছর=২০জন

৩য় বছর=১৫জন

৪র্থ বছর=১৫জন

৫ম বছর=২০জন

স্থানীয় সকল শ্রেনীর জনগণকে সম্পৃক্ত করা।

জেন্ডার বৈষম্য

অসচেতনতা এবং মানবাধিকার নারীর অধিকার সম্পর্কে ধারণা না থাকায় ২০% ÿÿত্রে জেন্ডার বৈষম্যের ঘটনা ঘটে।

  • নারীর অধিকার সম্পর্কে সচেতনতা সৃষ্টির জন্য ১০টি উঠান বৈঠক করা।
  • ইউপি
  • এনজিও
  • সরকারী প্রতিষ্ঠান
  • ইউপি
  • এনজিও
  • সরকারী প্রতিষ্ঠান
  • স্থানীয় জনসংগঠন
  • স্থানীয় ক্লাব

১ম বছর=২টি

২য় বছর=২টি

৩য় বছর=২টি

৪র্থ বছর=২টি

৫ম বছর=২টি

স্থানীয় সকল শ্রেনীর জনগণকে সম্পৃক্ত করা।

হাইজিন অভ্যাস

অসচেতনতার কারণে ৫০% পরিবারে হাইজিন অভ্যাস নেই।

  • সচেতনতা সৃষ্টির জন্য ১০টি উঠান বৈঠক করা হবে।
  • ইউপি
  • এনজিও
  • সরকারী প্রতিষ্ঠান
  • ইউপি
  • এনজিও
  • সরকারী প্রতিষ্ঠান
  • স্থানীয় জনসংগঠন
  • স্থানীয় ক্লাব

১ম বছর=২টি

২য় বছর=২টি

৩য় বছর=২টি

৪র্থ বছর=২টি

৫ম বছর=২টি

স্থানীয় সকল শ্রেনীর জনগণকে সম্পৃক্ত করা।

মানব পাচার

সীমামত্মবর্তী এলাকার হওয়ার মানুষ ভাল কাজের লোভে ভারতে চলে যায় যায়

  • আইন প্রয়োগকারী সংস্থা ইউনিয়ন পরিষদের যৌথ উদ্যোগ এবং জনগণের সচেতনতা সৃষ্টির ৫টি সেমিনার করা হবে ইউনিয়ন পর্য়ায়ে প্রতিটি  বিদ্যালয়ে ক্যাম্পেইন করা হবেবছরে ১বার।
  • ইউপি
  • এনজিও
  • সরকারী প্রতিষ্ঠান
  • ইউপি
  • এনজিও
  • সরকারী প্রতিষ্ঠান
  • স্থানীয় জনসংগঠন
  • স্থানীয় ক্লাব

১ম বছর=১টি

২য় বছর=১টি

৩য় বছর=১টি

৪র্থ বছর=১টি

৫ম বছর=১টি

স্থানীয় সকল শ্রেনীর জনগণকে সম্পৃক্ত করা।

) জীবিকা উন্নয়ন

 

 

বর্তমান সমস্যা

সমাধানে করণীয়

দায়িত্বপ্রাপ্ত

বাসত্মবায়ন কাল (২০২০-২০২৫)

বিবেচ্য বিষয়

 

কৃষি

  • চাহিদামত কৃষি কর্মকর্তার পরামর্শ না পাওয়া
  • অনেক সময় সার-বীজ পর্যাপ্ত না পাওয়া
  • জলাবদ্ধতা
  • চাহিদামত প্রশিÿ না পাওয়া
  • কৃষি কর্মকর্তার নিয়মিত ইউপি বা নির্দিষ্ট স্থানে বসার ব্যবস্থা করা।
  • কৃষি কর্মকর্তার সাথে সহজে যোগাযোগ করতে পারার ব্যবস্থা করা।
  •  ২৫জন কৃষকের প্রশিÿ এবং মাঠ পরিদর্শনের ব্যবস্থা করা।
  • ইউপি বা অন্যান্য প্রতিষ্ঠানকে উদ্যোগী হওয়া এবং মনিটরিং করা।
  • ইউপি
  • কৃষি বিভাগ
  • এই বিষয়ে কর্মরত এনজিও

 

১ম বছর=৫জন

২য় বছর=৫জন

৩য় বছর=৫জন

৪র্থ বছর=৫জন

৫ম বছর=৫জন

  • প্রকৃত কৃষকদের তালিকা তৈরী করা।
  • সকল তথ্য হালনাগাদে সহজে পাবার ব্যবস্থা করা।
  • কোন নতুন প্রযুক্তি বা তথ্য বিভিন্ন ভাবে প্রচারের ব্যবস্থা করা।
  • ষ্ট্যান্ডিং কমিটিকে সচল করা।

মৎস্য

  • চাহিদামত মৎস্য কর্মকর্তার পরামর্শ না পাওয়া
  • অনেক সময় মাছের পোনা পর্যাপ্ত না পাওয়া
  • জলাবদ্ধতা
  • চাহিদামত প্রশিÿ না পাওয়া
  • মৎস্য কর্মকর্তার সাথে সহজে যোগাযোগ করতে পারার ব্যবস্থা করা।
  • ৪০জন মৎস্য খামারীর প্রশিÿ এবং মাঠ পরিদর্শনের ব্যবস্থা করা।

ইউপি বা অন্যান্য প্রতিষ্ঠানকে উদ্যোগী হওয়া এবং মনিটরিং করা।

  • ইউপি
  • মৎস্য বিভাগ
  • এই বিষয়ে কর্মরত এনজিও

 

১ম বছর=১০জন

২য় বছর=১০জন

৩য় বছর=১০জন

৪র্থ বছর=৫জন

৫ম বছর=৫জন

  • প্রকৃত মৎস্য চাষিদের তালিকা তৈরী করা।
  • সকল তথ্য হালনাগাদে সহজে পাবার ব্যবস্থা করা।
  • কোন নতুন প্রযুক্তি বা তথ্য বিভিন্ন ভাবে প্রচারের ব্যবস্থা করা।

ষ্ট্যান্ডিং কমিটিকে সচল করা।

প্রাণিসম্পদ

  • চাহিদামত প্রাণিসম্পদ কর্মকর্তার পরামর্শ না পাওয়া
  • লবনাক্ততা

চাহিদামত প্রশিÿ না পাওয়া

  • প্রাণিসম্পদ কর্মকর্তার সাথে সহজে যোগাযোগ করতে পারার ব্যবস্থা করা।
  • ২৫ গবাদি পশু খামারীকে প্রশিÿ এবং বাড়ি পরিদর্শনের ব্যবস্থা করা।
  • প্রয়োজনীয় টিকা সরবরাহ করার জন্য গবাদিপশুর টিকা সপ্তাহ করা হবে বছরে ১বার।

ইউপি বা অন্যান্য প্রতিষ্ঠানকে উদ্যোগী হওয়া এবং মনিটরিং করা।

  • ইউপি
  • প্রাণিসম্পদ বিভাগ
  • এই বিষয়ে কর্মরত এনজিও

 

১ম বছর=৫জন

২য় বছর=৫জন

৩য় বছর=৫জন

৪র্থ বছর=৫জন

৫ম বছর=৫জন

  • প্রকৃত খামারীদের তালিকা তৈরী করা।
  • সকল তথ্য হালনাগাদে সহজে পাবার ব্যবস্থা করা।
  • কোন নতুন প্রযুক্তি বা তথ্য বিভিন্ন ভাবে প্রচারের ব্যবস্থা করা।

ষ্ট্যান্ডিং কমিটিকে সচল করা।

 

 

) স্থানীয় সম্পদ

সম্পদের ধরণ

পরিমান

সঠিক ব্যবহারে করণীয়

দায়িত্বপ্রাপ্ত

সম্ভাব্য উপকারভোগী

বাসত্মবায়ন কাল (২০২০-২০২৫)

বিবেচ্য বিষয়

খাল রাসত্মা

কিলোমিটার

  • আড় পাঙ্গাশিয়া বিলের মধ্যে কিলোমিটার খাল খনন এবং খালের পাশে বৃÿরোপণ।
  • ইউপি, বনবিভাগ এবং ভিসিএফ

৩০০টি পরিবার

২০২০-২৫ সালের মধ্যে

  • জনমতের ভিত্তিতে দরিদ্র জনগণের মধ্য থেকে উপকারভোগী বাছাই করা।
  • ব্যবহার করার পদ্ধতি এবং নীতিমালা করা এবং চুক্তি করা।

 

 

 

 

 

 

 

 

 

 

 

) স্থানীয় প্রাতিষ্ঠানিক সেবা

প্রতিষ্ঠান

সেবা প্রাপ্তিতে বর্তমান সমস্যা

সমাধানে করণীয়

দায়িত্বপ্রাপ্ত

বাসত্মবায়ন কাল (২০২০-২০২৫))

বিবেচ্য বিষয়

 

পরিবার পরিকল্পনা স্বাস্থ্য বিভাগ

  • নিয়মিত ডাক্তার না থাকা
  • নিয়মিত কেন্দ্র খোলা না থাকা
  • নিয়মিত বাড়ী পরিদর্শন না করা
  • সময়মত জন্মনিয়ন্ত্রন উপকরণ না পাওয়া
  • ডাক্তারের নিয়মিত বসার ব্যবস্থা করা।
  • ইউপি, ষ্ট্যান্ডিং কমিটি, উর্ধ্বতন কর্তপÿÿ জনগণের অংশগ্রহনে ৫টি মনিটরিং করা।
  • পরিচালনা কমিটিতে সক্রিয় করা।
  • নিয়মিত বাড়ী পরিদর্শনের ব্যবস্থা করা
  • নিয়মিত জন্মনিয়ন্ত্রন উপকরন সরবরাহ করা
  • ইউপি ষ্ট্যান্ডিং কমিটি
  • স্থানীয় জনগণ/ জনসংগঠন
  • সংশিস্নষ্ট সরকারী বিভাগ
  • পরিচালনা কমিটি

 

১ম বছর=১টি

২য় বছর=১টি

৩য় বছর=১টি

৪র্থ বছর=১টি

৫ম বছর=১টি

  • জনগণকে এই কেন্দ্র পরিচালনার সাথে আরো বেশী সম্পৃক্ত করা।
  • সেবা গ্রহনকারীদের মতামত গ্রহনের ব্যবস্থা করা।

প্রাণি সম্পদ অধিদপ্তর

ইউনিয়নে কর্মরত প্রানী সম্পদ ডাক্তারকে সব সময় পাওয়া যায় না এর ফলে ইউনিয়নের জনগণকে উপজেলায় এসে সেবা নিতে হয় ফলে তারা অনেক হয়রানির স্বীকার হয়।

  • প্রাণি সম্পদ  চিকিৎসককে আরো বেশী সময় প্রদান করা
  • বাধ্যতামূলক একটি নির্দিষ্ঠ সময় ইাউনিয়ন পরিষদে বসা
  • নির্দিষ্ট জায়গায় নির্দিষ্ট সময় বসা।
  • ইউপি
  • প্রাণি সম্পদ
  • এই বিষয়ে কর্মরত এনজিও

 

সারা বছর ব্যপী

  • প্রকৃত পশুপালকদের তালিকা তৈরী করা।
  • সকল তথ্য হালনাগাদে সহজে পাবার ব্যবস্থা করা।
  • কোন নতুন প্রযুক্তি বা তথ্য বিভিন্ন ভাবে প্রচারের ব্যবস্থা করা।
  • ষ্ট্যান্ডিং সমন্বয় কমিটিকে সচল করা।

সমাজ সেবা অধিদপ্তর

সমাজ সেবা অধিদপ্তর নিজেদের মেম্বর চেয়ারম্যানের পছন্দ এবং মতামত অনুযায়ী কাজ করে যার ফলে ৩০% সেবা অনুপোযুক্ত ব্যক্তি ভোগ করে থাকে। 

  • ইউনিয়ন পরিষদের মাধ্যমে সেবা প্রদান করা।
  • সকল তথ্য জনগণকে জানানোর ব্যবস্থা করা।
  •  জনগনের মতামতের ভিত্তিতে সিদ্ধামত্ম গহেন করা।
  • ইউপি
  •  সমাজ সেবা অধিদপ্তর
  • এই বিষয়ে কর্মরত এনজিও

 

সারা বছর ব্যপী

  • প্রকৃত দুস্থ ব্যক্তির তালিকা তৈরী করা।
  • সকল তথ্য হালনাগাদে সহজে পাবার ব্যবস্থা করা।
  • কোন নতুন প্রযুক্তি বা তথ্য বিভিন্ন ভাবে প্রচারের ব্যবস্থা করা।
  • ষ্ট্যান্ডিং সমন্বয় কমিটিকে সচল করা।

যুব উন্নয়ন অধিদপ্তর

যুব উন্নয়ন অধিদপ্তর নিজেদের পছন্দ এবং মতামত অনুযায়ী কাজ করে ইউনিয়ন পরিষদ সাধারন জনগনের কোন বিষয়ে জানায় না ফলে ২০% সেবা উপযুক্ত ব্যক্তি পায়না।

  • ইউনিয়ন পরিষদের মাধ্যমে সেবা প্রদান করা।
  • সাধারণ জনগণের আরো কাছাকাছি এসে কাজ করা।
  • সকল সেবাপ্রপ্তির তথ্য জনগণকে জাননো।
  • ইউপি
  • যুব উন্নয়ন অধিদপ্তর
  • এই বিষয়ে কর্মরত এনজিও

 

সারা বছর ব্যপী

  • প্রকৃত যুবকদের তালিকা তৈরী করা।
  • সকল তথ্য হালনাগাদে সহজে পাবার ব্যবস্থা করা।
  • কোন নতুন প্রযুক্তি বা তথ্য বিভিন্ন ভাবে প্রচারের ব্যবস্থা করা।
  • সমন্বয় কমিটিকে সচল করা।

শিÿ বিভাগ

অনেক শিÿার্থী অকালে ঝরে পড়ছে সুষ্ঠ সমন্বয়ের অভাবে আবিভাবকদের অসচেতনতার ফলে।

  • জনসচেতনতা সৃষ্টি
  • শিÿ বিভাগ স্বুল ম্যানেজমেন্ট কমিটি পরিষদের সাথে সমন্বয় করে কাজ করা অবিবাবক সভা করা ৫টা।

 

  • শিÿ বিভাগ
  • ইউপি
  •  ইউনিয়নে কর্মরত সকল এনজিও
  • জনগন

 

১ম বছর=১টি

২য় বছর=১টি

৩য় বছর=১টি

৪র্থ বছর=১টি

৫ম বছর=১টি

ইউনিয়ন পরিষদের সাথে সমন্বয় করে কাজ করা।

বেসরকারি সংস্থা (এনজিও)

আয়বৃদ্ধিমূলক প্রকল্পে ঋন প্রদান করার কথা থাকলেও অধিকাংশ এনজিও সেটা অনুসরন না করে ঋন প্রদান করে, ফলে অধিকাংশ জনগন ঋনের টাকা নিয়ে খেয়ে ফেলে বিধায় দিনেদিনে তাদের ঋনের বোঝা বেড়ে চলেছে।

এনজিওদের সমন্বয়ের অভাবে অভারলেপিং হচ্ছে ফলে একই ব্যক্তি বারবার সুবিধা ভোগ করছে।

 

  • সকল তথ্য সাধারণ মানুষকে জানানো।
  • নিয়মমেনে ঋন প্রদান করতে হবে।
  • জনগণের মতামত নিয়ে কাজ করা।
  • ইউনিয়ন পরিষদের মাধ্যমে সমন্বয় করা।
  • ইউপি
  •  ইউনিয়নে কর্মরত সকল এনজিও

 

সারা বছর ব্যপী

  • প্রকৃত দুঃস্থ ব্যক্তিদের তালিকা তৈরী করা।
  • সকল তথ্য হালনাগাদে সহজে পাবার ব্যবস্থা করা।
  • কোন নতুন প্রযুক্তি বা তথ্য বিভিন্ন ভাবে প্রচারের ব্যবস্থা করা।
  • সমন্বয় কমিটিকে সচল করা।

 

 

 

) সামাজিক নিরাপত্তা/জরম্নরী সেবা প্রাপ্তির সমস্যা

সেবার নাম

সেবা প্রাপ্তিতে বর্তমান সমস্যা

সমাধানে করণীয়

দায়িত্বপ্রাপ্ত

বাসত্মবায়ন কাল (২০২০-২০২৫)

বিবেচ্য বিষয়

ভিজিডি

  • অনেক সময় অনুপযোগি ব্যক্তির নাম তালিকাভুক্ত হয়।
  • নিয়ম মেনে জনগণের মতামতের ভিত্তিতে তালিকা প্রস্ত্তত করা
  • ইউপি এবং সংশিস্নষ্ঠ কমিটি

তালিকা তৈরির  সময়

স্থানীয় সকল শ্রেনীর জনগণকে সম্পৃক্ত করা।

&&ভজিএফ

  • অনেক সময় অনুপযোগি ব্যক্তির নাম তালিকাভুক্ত হয়।
  • নিয়ম মেনে জনগণের মতামতের ভিত্তিতে তালিকা প্রস্ত্তত করা
  • ইউপি এবং সংশিস্নষ্ঠ কমিটি

তালিকা তৈরির  সময়

স্থানীয় সকল শ্রেনীর জনগণকে সম্পৃক্ত করা।

বয়স্ক ভাতা

  • অনেক সময় অনুপযোগি ব্যক্তির নাম তালিকাভুক্ত হয়।
  • নিয়ম মেনে জনগণের মতামতের ভিত্তিতে তালিকা প্রস্ত্তত করা
  • ইউপি এবং সংশিস্নষ্ঠ কমিটি

তালিকা তৈরির  সময়

স্থানীয় সকল শ্রেনীর জনগণকে সম্পৃক্ত করা।

বিধবা ভাতা

  • অনেক সময় অনুপযোগি ব্যক্তির নাম তালিকাভুক্ত হয়।
  • নিয়ম মেনে জনগণের মতামতের ভিত্তিতে তালিকা প্রস্ত্তত করা
  • ইউপি এবং সংশিস্নষ্ঠ কমিটি

তালিকা তৈরির  সময়

স্থানীয় সকল শ্রেনীর জনগণকে সম্পৃক্ত করা।

প্রতিবন্ধী ভাতা

  • অনেক সময় অনুপযোগি ব্যক্তির নাম তালিকাভুক্ত হয়।
  • নিয়ম মেনে জনগণের মতামতের ভিত্তিতে তালিকা প্রস্ত্তত করা
  • ইউপি এবং সংশিস্নষ্ঠ কমিটি

তালিকা তৈরির  সময়

স্থানীয় সকল শ্রেনীর জনগণকে সম্পৃক্ত করা।

কর্মসৃজন কর্মসুচী

  • অনেক সময় অনুপযোগি ব্যক্তির নাম তালিকাভুক্ত হয়।
  • নিয়ম মেনে জনগণের মতামতের ভিত্তিতে তালিকা প্রস্ত্তত করা
  • ইউপি এবং সংশিস্নষ্ঠ কমিটি

তালিকা তৈরির  সময়

স্থানীয় সকল শ্রেনীর জনগণকে সম্পৃক্ত করা।

মাতৃত্বভাতা

  • অনেক সময় অনুপযোগি ব্যক্তির নাম তালিকাভুক্ত হয়।
  • নিয়ম মেনে জনগণের মতামতের ভিত্তিতে তালিকা প্রস্ত্তত করা
  • ইউপি এবং সংশিস্নষ্ঠ কমিটি

তালিকা তৈরির  সময়

স্থানীয় সকল শ্রেনীর জনগণকে সম্পৃক্ত করা।

 

 

 

ওয়ার্ডভিত্তিক তথ্যাবলী চাহিদা

ওয়ার্ড নং-

সামাজিক মানচিত্র

 

 

 

 

 

 

 

 

 

 

 

                                                                                  

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

বাল্য বিবাহ - ¦          বহু বিবাহ- ð       নারী শিশু নির্যাতন- y           জেন্ডার বৈষম্য- É         শিÿার অভাব-1

মা শিশু স্বাস্থ্য - ž     জনসংখ্যা- K        মাদক- t                             যৌতুক - x

 

 

) ভৌত অবস্থা

 

 

 

 

উন্নয়ন খাত

প্রকল্পের নাম

উদ্দেশ্য

সম্ভাব্য উপকারভোগী

পরিমাণ/ দৈর্ঘ্য

সম্ভাব্য ব্যয়

অর্থায়ন (ইউপি/ প্রকল্প, জনগণ, ব্যক্তি /বেসরকারী প্রতিষ্ঠান)

বাসত্মবায়ন কাল

ওয়ার্ড নং

অন্যান্য বিবেচ্য বিষয়

 

 

যোগযোগ ইটসোলিং

চতুর এর বাড়ি হইতে  রামচন্দ্রপুর প্রাথমিক বিদ্যালয় অভিমুখী রাসত্মা ইট সোলিং করন

যাতায়াত ব্যবস্থার উন্নয়ন

৫০০

৪০০ ফুট

৩৬০০০০/-

এলজিএসপি-৩

২০২১-২০২২

০৬

জনগণের অংশগ্রহন মনিটরিংয়ের মাধ্যমে কাজ করা

 

 

সফি মেম্বর এর বাড়ি হইতে শরিফুল ডাঃ এর  বাড়ি অভিমুখী রাসত্মা ইট সোলিং করন

যাতায়াত ব্যবস্থার উন্নয়ন

২০০

৪০০ ফুট

২৭০০০০/-

এলজিএসপি-

২০২২-২০২৩

 

০৬

,,

 

 

কবিরুল এর বাড়ী হইতে আরজিুল এর বাড়ি অভিমূখী রাসত্মা ইট সোলিং করন

যাতায়াত ব্যবস্থার উন্নয়ন

২০০

৫০০ ফুট

২০০০০০/-

এলজিএসপি

২০২৩-২০২৪

০৬

,,

 

 

আশরাফুল এর বাড়ী হইতে মোসত্মফার এর বাড়ি অভিমূখী রাসত্মা ইট সোলিং করন

যাতায়াত ব্যবস্থার উন্নয়ন

৩০০

৩০০ ফুট

২০০০০০/-

এলজিএসপি

২০২৪-২০২৫

০৬

,,

 

 

বিপস্নব এর দোকান হইতে রামচন্দ্রপুর প্রাথমিক বিদ্যালয় এর বাড়ি অভিমূখী রাসত্মা ইট সোলিং করন

যাতায়াত ব্যবস্থার উন্নয়ন

১০০০

৩০০ ফুট

২০০০০০/-

এলজিএসপি-৩

২০২৪-২০২৫

০৬

,,

 

 

আশরাফুল এর বাড়ী হইতে ইব্রাহিম এর বাড়ি অভিমূখী রাসত্মা ইট সোলিং করন

যাতায়াত ব্যবস্থার উন্নয়ন

১৫০০

৪০০ফুট

৪০০০০০/-

এলজিএসপি-৩

২০২৫-২০২৬

০৬

,,

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

যোগাযোগ মাটি

চতুর এর বাড়ি হইতে  রামচন্দ্রপুর প্রাথমিক বিদ্যালয় অভিমুখী রাসত্মা মাটি দ্বারা সংস্কার

যাতায়াত ব্যবস্থার উন্নয়ন

২০০

১০০০ ফুট

১০০০০০/-

কর্মসৃজন কর্মসূচি

২০২২-২০২৩

০৬

,,

 

 

সফি মেম্বর এর বাড়ি হইতে শরিফুল ডাঃ এর  বাড়ি অভিমুখী রাসত্মা মাটি দ্বারা সংস্কার

যাতায়াত ব্যবস্থার উন্নয়ন

১৪০

৮০০ ফুট

১০০০০০/-

কর্মসৃজন কর্মসূচি

২০২৩-২০২৪

০৬

,,

 

 

কবিরুল এর বাড়ী হইতে আরজিুল এর বাড়ি অভিমূখী রাসত্মা মাটি দ্বারা সংস্কার

যাতায়াত ব্যবস্থার উন্নয়ন

২০০

১০০০ ফুট

১০০০০০/-

কর্মসৃজন কর্মসূচি

২০২২-২০২৩

০৬

,,

 

 

আশরাফুল এর বাড়ী হইতে মোসত্মফার এর বাড়ি অভিমূখী রাসত্মা মাটি দ্বারা সংস্কার

যাতায়াত ব্যবস্থার উন্নয়ন

১৪০

৮০০ ফুট

৩০০০০০/-

কর্মসৃজন কর্মসূচি

২০২৪-২০২৫

০৬

,,

 

 

বিপস্নব এর দোকান হইতে রামচন্দ্রপুর প্রাথমিক বিদ্যালয় এর বাড়ি অভিমূখী রাসত্মা মাটি দ্বারা সংস্কার

যাতায়াত ব্যবস্থার উন্নয়ন

২০০

১০০ ফুট

৫০০০০/-

কর্মসৃজন কর্মসূচি

২০২৫-২০২৬

০৬

,,

 

 

আশরাফুল এর বাড়ী হইতে ইব্রাহিম এর বাড়ি অভিমূখী রাসত্মা মাটি দ্বারা সংস্কার

যাতায়াত ব্যবস্থার উন্নয়ন

২০০

১০০ ফুট

৫০০০০/-

কর্মসৃজন কর্মসূচি

২০২০-২০২১

০৬

,,

 

 

কালভার্ট ড্রেন

কবিরম্নল এর  বাড়ির পার্শে কালভার্ট নির্মান

জলাবদ্ধতা নিরসন

৩০০

১টি

১০০০০০/-

এডিপি

২০২২-২০২৩

০৬

,,

 

 

ইদ্রিসএর বাড়ির পাশে কালভার্ট নির্মান

জলাবদ্ধতা নিরসন

৫০০

১টি

৫০০০০/-

এডিপি

২০২৩-২০২৪

০৬

,,

 

 

আনিছুর এর বাড়ি পাশে কালভার্ট নির্মান

জলাবদ্ধতা নিরসন

৫০০

১টি

২০০০০০/-

এডিপি ও টিআর

২০২৪-২০২৫

০৬

,,

 

 

মহসিন এর বাড়ির পাশে কালভার্ট নির্মান

জলাবদ্ধতা নিরসন

২০০০

১টি

১০০০০০/-

এডিপি

২০২৫-২০২৬

০৬

,,

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

সংস্কার

 

রামচন্দ্রপুর জামে মসজিদ সংস্কার

ধর্মীয় উন্নয়ন

৬০০

১টি

১০০০০০/=

জেলা পরিষদ

২০২২-২০২৩

০৬

,,

 

গাছের খালী জামে মসজিদ সংস্কার

 

ধর্মীয় উন্নয়ন

৩০০

১টি

৫০০০০/-

এডিপি

২০২৩-২০২৪

০৬

,,

 

মিজান এর  বাড়ি হতে ব্রীজ পর্যমত্ম ইট সোলিং রাসত্মা সংস্কার 

যাতায়াত ব্যবস্থার উন্নয়ন

৪০০

১০০ ফুট

১০০০০০/-

এডিপি

২০২১-২০২২

০৬

,,

 

শামিম এর  দোকান হতে রবি ডাঃ এর বাড়ি পর্যমত্ম ইট সোলিং রাসত্মা সংস্কার 

যাতায়াত ব্যবস্থার উন্নয়ন

৪০০

১০০ ফুট

১০০০০০/-

টিআর/কাবিখা

২০২২-২০২৩

০৬

,,

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

অন্যান্য

আবুল হোসেনের এর পুকুর পাড় পাইলিং

 

যাতায়াত ব্যবস্থার উন্নয়ন

৬০

৫০

৫০০০০/-

এডিপি

২০২২-২০২৩

০৬

,,

 

সাইফুল এর দোকানের এর  পাশে পুকুর পাড় পাইলিং

যাতায়াত ব্যবস্থার উন্নয়ন

৫০

১০০ ফুট

৫০০০০/-

এডিপি

২০২৪-২০২৫

০৬

,,

 

সরোর দোকানের পাশে পুকুর পাইলিং

 

যাতায়াত ব্যবস্থার উন্নয়ন

২০০

১০০ ফুট

৫০০০০/-

টিআর,কাবিখা, কাবিটা

২০২৩-২০২৪

০৬

,,

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

) সামাজিক সমস্যা

সমস্যার বিষয়

সমস্যার কারণ

সমাধানে করণীয়

অর্থায়ন

দায়িত্বপ্রাপ্ত প্রতিষ্ঠান

বাসত্মবায়ন কাল (২০২০-২০২৫)

অন্যান্য বিবেচ্য বিষয়

 

বাল্য বিবাহ

  • অসচেতনতা
  • সামাজিক নিরাপত্তার অভাব
  • আইনের সঠিক ব্যবহার না করা।
  • জনগণকে সচেতন করার জন্য ১৫টি উঠান বৈঠক, ্যালী সহ প্রচারণা করা হবে।
  • স্থানীয় জনগঠনে সামাজিক নিরাপত্তার বিষয়ে উদ্যোগ  গ্রহন করা।
  • ইউপি এবং অন্যান্য প্রতিষ্ঠানকে উদ্যোগী হওয়া
  • ইউপি
  • এনজিও
  • সরকারী প্রতিষ্ঠান
  • ইউপি
  • এনজিও
  • সরকারী প্রতিষ্ঠান
  • স্থানীয় জনসংগঠন
  • স্থানীয় ক্লাব

১ম বছর=৪টি

২য় বছর=৩টি

৩য় বছর=৩টি

৪র্থ বছর=৩টি

৫ম বছর=২টি

স্থানীয় সকল শ্রেনীর জনগণকে সম্পৃক্ত করা।

যৌতুক

অসচেতনতা এবং সামাজিক কুসংস্কারের কারণে  এলাকায় বিবাহের ÿÿত্রে যৌতুক আদান প্রদান হয় যার হার - ৫৫%

 

 

  •  যৌতুকের কুফল সম্পর্কে সামাজিক আইনগত সচেতনতা সৃষ্টির জন্য ১০টি ওয়ার্ড সভা করা হবে।
  • যৌতুক নিয়ে বিারোধ হলে তার আইনগত ব্যবস্থা গ্রহন।
  • ইউপি
  • এনজিও
  • সরকারী প্রতিষ্ঠান
  • ইউপি
  • এনজিও
  • সরকারী প্রতিষ্ঠান
  • স্থানীয় জনসংগঠন
  • স্থানীয় ক্লাব

১ম বছর=২টি

২য় বছর=২টি

৩য় বছর=২টি

৪র্থ বছর=২টি

৫ম বছর=২টি

স্থানীয় সকল শ্রেনীর জনগণকে সম্পৃক্ত করা।

মাদক দ্রব্য সেবন

সীমামত্ম নিকটবর্তী  হওয়ায় মাদকদ্রব্য পাওয়া অত্যমত্ম সহজ যার ফলে এলাকার যুবক শ্রেনী মাদকাসক্ত হয়ে পড়ে যার পরিমাণ - .%

  • আইনপ্রয়োগকারী সংস্থা, সীমামত্মরী বাহিনী এবং ইউনিয়ন পরিষদকে আরো কার্যকরী ভূমিকা পালন করা।
  • অবিভাবকসহ সকলকে মাদকের কুফল সম্পর্কে সচেতন করার জন্য ১০টি ওয়ার্ড সভা করা হবে
  • ইউপি
  • এনজিও
  • সরকারী প্রতিষ্ঠান
  • ইউপি
  • এনজিও
  • সরকারী প্রতিষ্ঠান
  • স্থানীয় জনসংগঠন
  • স্থানীয় ক্লাব

১ম বছর=২টি

২য় বছর=২টি

৩য় বছর=২টি

৪র্থ বছর=২টি

৫ম বছর=২টি

স্থানীয় সকল শ্রেনীর জনগণকে সম্পৃক্ত করা।

পারিবারিক নির্যাতন

দরিদ্রতা এবং অসচেতনতার ফলে ওয়ার্ডের ২৫% পারিবারিক নির্যাতনের ঘটনা ঘটে।

  • বিকল্প কর্মসংস্থান সৃষ্টি( দর্জি প্রশিন ২০ জন নারী, আরই/ হাতের কাজ ২০জন নারী, বসতভিটায় সবজি চাষ ২০জন নারী) এবং সচেতনতা সৃষ্টি।
  • ইউপি
  • এনজিও
  • সরকারী প্রতিষ্ঠান
  • ইউপি
  • এনজিও
  • সরকারী প্রতিষ্ঠান
  • স্থানীয় জনসংগঠন
  • স্থানীয় ক্লাব

১ম বছর=১৫জন

২য় বছর=১০জন

৩য় বছর=১০জন

৪র্থ বছর=১০জন

৫ম বছর=১৫জন

স্থানীয় সকল শ্রেনীর জনগণকে সম্পৃক্ত করা।

জেন্ডার বৈষম্য

অসচেতনতা এবং মানবাধিকার নারীর অধিকার সম্পর্কে ধারণা না থাকায় ৪০% ÿÿত্রে জেন্ডার বৈষম্যের ঘটনা ঘটে।

  • নারীর অধিকার সম্পর্কে সচেতনতা সৃষ্টির জন্য ১০টি উঠান বৈঠক করা হবে
  • ইউপি
  • এনজিও
  • সরকারী প্রতিষ্ঠান
  • ইউপি
  • এনজিও
  • সরকারী প্রতিষ্ঠান
  • স্থানীয় জনসংগঠন
  • স্থানীয় ক্লাব

১ম বছর=২টি

২য় বছর=২টি

৩য় বছর=২টি

৪র্থ বছর=২টি

৫ম বছর=২টি

স্থানীয় সকল শ্রেনীর জনগণকে সম্পৃক্ত করা।

হাইজিন অভ্যাস

অসচেতনতার কারণে ৫০% পরিবারে হাইজিন অভ্যাস নেই।

  • সচেতনতা সৃষ্টির জন্য ১০টি উঠান বৈঠক করা হবে।
  • ইউপি
  • এনজিও
  • সরকারী প্রতিষ্ঠান
  • ইউপি
  • এনজিও
  • সরকারী প্রতিষ্ঠান
  • স্থানীয় জনসংগঠন
  • স্থানীয় ক্লাব

১ম বছর=২টি

২য় বছর=২টি

৩য় বছর=২টি

৪র্থ বছর=২টি

৫ম বছর=২টি

স্থানীয় সকল শ্রেনীর জনগণকে সম্পৃক্ত করা।

মানব পাচার

সীমামত্মবর্তী এলাকার হওয়ার মানুষ ভাল কাজের লোভে ভারতে চলে যায় যায়

  • আইন প্রয়োগকারী সংস্থা ইউনিয়ন পরিষদের যৌথ উদ্যোগ এবং জনগণের সচেতনতা সৃষ্টির জন্য ৫টি সেমিনার করা হবে ইউনিয়ন পর্য়ায়ে প্রতিটিবিদ্যালয়ে ক্যাম্পেইন করা হবে বছরে ১বার।
  • ইউপি
  • এনজিও
  • সরকারী প্রতিষ্ঠান
  • ইউপি
  • এনজিও
  • সরকারী প্রতিষ্ঠান
  • স্থানীয় জনসংগঠন
  • স্থানীয় ক্লাব

১ম বছর=১টি

২য় বছর=১টি

৩য় বছর=১টি

৪র্থ বছর=১টি

৫ম বছর=১টি

স্থানীয় সকল শ্রেনীর জনগণকে সম্পৃক্ত করা।

 

) জীবিকা উন্নয়ন

জীবিকার ধরণ

বর্তমান সমস্যা

সমাধানে করণীয়

দায়িত্বপ্রাপ্ত

বাসত্মবায়ন কাল (২০২০-২০২৫)

বিবেচ্য বিষয়

 

কৃষি

  • চাহিদামত কৃষি কর্মকর্তার পরামর্শ না পাওয়া
  • অনেক সময় সার-বীজ পর্যাপ্ত না পাওয়া
  • জলাবদ্ধতা
  • চাহিদামত প্রশিÿ না পাওয়া
  • কৃষি কর্মকর্তার নিয়মিত ইউপি বা নির্দিষ্ট স্থানে বসার ব্যবস্থা করা।
  • কৃষি কর্মকর্তার সাথে সহজে যোগাযোগ করতে পারার ব্যবস্থা করা।
  •  ৩০জন কৃষকের প্রশিÿ এবং মাঠ পরিদর্শনের ব্যবস্থা করা।
  • ইউপি বা অন্যান্য প্রতিষ্ঠানকে উদ্যোগী হওয়া এবং মনিটরিং করা।
  • ইউপি
  • কৃষি বিভাগ
  • এই বিষয়ে কর্মরত এনজিও

 

১ম বছর=৬জন

২য় বছর=৬জন

৩য় বছর=৬জন

৪র্থ বছর=৬জন

৫ম বছর=৬জন

  • প্রকৃত কৃষকদের তালিকা তৈরী করা।
  • সকল তথ্য হালনাগাদে সহজে পাবার ব্যবস্থা করা।
  • কোন নতুন প্রযুক্তি বা তথ্য বিভিন্ন ভাবে প্রচারের ব্যবস্থা করা।
  • ষ্ট্যান্ডিং কমিটিকে সচল করা।

মৎস্য

  • চাহিদামত মৎস্য কর্মকর্তার পরামর্শ না পাওয়া
  • অনেক সময় মাছের পোনা পর্যাপ্ত না পাওয়া
  • জলাবদ্ধতা
  • চাহিদামত প্রশিÿ না পাওয়া
  • মৎস্য কর্মকর্তার সাথে সহজে যোগাযোগ করতে পারার ব্যবস্থা করা।
  • ২৫জন মৎস্য খামারীর প্রশিÿ এবং মাঠ পরিদর্শনের ব্যবস্থা করা।

ইউপি বা অন্যান্য প্রতিষ্ঠানকে উদ্যোগী হওয়া এবং মনিটরিং করা।

  • ইউপি
  • মৎস্য বিভাগ
  • এই বিষয়ে কর্মরত এনজিও

 

১ম বছর=৫জন

২য় বছর=৫জন

৩য় বছর=৫জন

৪র্থ বছর=৫জন

৫ম বছর=৫জন

  • প্রকৃত মৎস্য চাষিদের তালিকা তৈরী করা।
  • সকল তথ্য হালনাগাদে সহজে পাবার ব্যবস্থা করা।
  • কোন নতুন প্রযুক্তি বা তথ্য বিভিন্ন ভাবে প্রচারের ব্যবস্থা করা।

ষ্ট্যান্ডিং কমিটিকে সচল করা।

প্রাণিসম্পদ

  • চাহিদামত প্রাণিসম্পদ কর্মকর্তার পরামর্শ না পাওয়া
  • লবনাক্ততা

চাহিদামত প্রশিÿ না পাওয়া

  • প্রাণিসম্পদ কর্মকর্তার সাথে সহজে যোগাযোগ করতে পারার ব্যবস্থা করা।
  • ২৫ গবাদি পশু খামারীকে প্রশিÿ এবং বাড়ি পরিদর্শনের ব্যবস্থা করা।
  • প্রয়োজনীয় টিকা সরবরাহ করার জন্য গবাদিপশুর টিকা সপ্তাহ করা হবে বছরে ১বার।

ইউপি বা অন্যান্য প্রতিষ্ঠানকে উদ্যোগী হওয়া এবং মনিটরিং করা।

  • ইউপি
  • প্রাণিসম্পদ বিভাগ
  • এই বিষয়ে কর্মরত এনজিও

 

১ম বছর=৫জন

২য় বছর=৫জন

৩য় বছর=৫জন

৪র্থ বছর=৫জন

৫ম বছর=৫জন

  • প্রকৃত খামারীদের তালিকা তৈরী করা।
  • সকল তথ্য হালনাগাদে সহজে পাবার ব্যবস্থা করা।
  • কোন নতুন প্রযুক্তি বা তথ্য বিভিন্ন ভাবে প্রচারের ব্যবস্থা করা।

ষ্ট্যান্ডিং কমিটিকে সচল করা।

 

) স্থানীয় সম্পদ

সম্পদের ধরণ

পরিমান

সঠিক ব্যবহারে করণীয়

দায়িত্বপ্রাপ্ত

সম্ভাব্য উপকারভোগী

বাসত্মবায়ন কাল (২০২০-২০২৫)

বিবেচ্য বিষয়

জলাশয়

টি খাল

  • অবৈধ দখলকারদের নিকট থেকে উদ্ধার
  • পার্শ্ববর্তী দরিদ্র জনগণের সংগঠন তৈরী
  • তাদের ব্যবহারের জন্য উন্মুক্ত করা
  • ইউপি
  • স্থানীয় জনগণ/ জনসংগঠন
  • সংশিস্নষ্ট সরকারী বিভাগসমূহ

 

২০০ টি পরিবার

(২০২০-২০২১)সালের মধ্যে

  • জনমতের ভিত্তিতে দরিদ্র জনগণের মধ্য থেকে উপকারভোগী বাছাই করা।
  • ব্যবহার করার পদ্ধতি এবং নীতিমালা করা এবং চুক্তি করা।

 

 

 

 

 

 

 

 

 

 

) স্থানীয় প্রাতিষ্ঠানিক সেবা

প্রতিষ্ঠান

সেবা প্রাপ্তিতে বর্তমান সমস্যা

সমাধানে করণীয়

দায়িত্বপ্রাপ্ত

বাসত্মবায়ন কাল (২০২০-২০২৫))

বিবেচ্য বিষয়

 

পরিবার পরিকল্পনা স্বাস্থ্য বিভাগ

  • নিয়মিত ডাক্তার না থাকা
  • নিয়মিত কেন্দ্র খোলা না থাকা
  • নিয়মিত বাড়ী পরিদর্শন না করা
  • সময়মত জন্মনিয়ন্ত্রন উপকরণ না পাওয়া
  • ডাক্তারের নিয়মিত বসার ব্যবস্থা করা।
  • ইউপি, ষ্ট্যান্ডিং কমিটি, উর্ধ্বতন কর্তপÿÿ জনগণের মাধ্যমে ১০টি মনিটরিং করা।
  • পরিচালনা কমিটিতে সক্রিয় করা।
  • নিয়মিত বাড়ী পরিদর্শনের ব্যবস্থা করা
  • নিয়মিত জন্মনিয়ন্ত্রন উপকরন সরবরাহ করা
  • ইউপি ষ্ট্যান্ডিং কমিটি
  • স্থানীয় জনগণ/ জনসংগঠন
  • সংশিস্নষ্ট সরকারী বিভাগ
  • পরিচালনা কমিটি

 

১ম বছর=২টি

২য় বছর=২টি

৩য় বছর=২টি

৪র্থ বছর=২টি

৫ম বছর=২টি

  • জনগণকে এই কেন্দ্র পরিচালনার সাথে আরো বেশী সম্পৃক্ত করা।
  • সেবা গ্রহনকারীদের মতামত গ্রহনের ব্যবস্থা করা।

প্রাণি সম্পদ অধিদপ্তর

ইউনিয়নে কর্মরত প্রানী সম্পদ ডাক্তারকে সব সময় পাওয়া যায় না এর ফলে ইউনিয়নের জনগণকে উপজেলায় এসে সেবা নিতে হয় ফলে তারা অনেক হয়রানির স্বীকার হয়।

  • প্রাণি সম্পদ  চিকিৎসককে আরো বেশী সময় প্রদান করা
  • বাধ্যতামূলক একটি নির্দিষ্ঠ সময় ইউনিয়ন পরিষদে বসা
  • নির্দিষ্ট জায়গায় নির্দিষ্ট সময় বসা।
  • ইউপি
  • প্রাণি সম্পদ
  • এই বিষয়ে কর্মরত এনজিও

 

সারা বছর ব্যপী

  • প্রকৃত পশুপালকদের তালিকা তৈরী করা।
  • সকল তথ্য হালনাগাদে সহজে পাবার ব্যবস্থা করা।
  • কোন নতুন প্রযুক্তি বা তথ্য বিভিন্ন ভাবে প্রচারের ব্যবস্থা করা।
  • ষ্ট্যান্ডিং সমন্বয় কমিটিকে সচল করা।

সমাজ সেবা অধিদপ্তর

সমাজ সেবা অধিদপ্তর নিজেদের মেম্বর চেয়ারম্যানের পছন্দ এবং মতামত অনুযায়ী কাজ করে যার ফলে ৩০% সেবা অনুপোযুক্ত ব্যক্তি ভোগ করে থাকে। 

  • ইউনিয়ন পরিষদের মাধ্যমে সেবা প্রদান করা।
  • সকল তথ্য জনগণকে জানানোর ব্যবস্থা করা।
  • জনগনের মতামতের ভিত্তিতে সিদ্ধামত্ম গহেন করা।
  • ইউপি
  •  সমাজ সেবা অধিদপ্তর
  • এই বিষয়ে কর্মরত এনজিও

 

সারা বছর ব্যপী

  • প্রকৃত দুস্থ ব্যক্তির তালিকা তৈরী করা।
  • সকল তথ্য হালনাগাদে সহজে পাবার ব্যবস্থা করা।
  • কোন নতুন প্রযুক্তি বা তথ্য বিভিন্ন ভাবে প্রচারের ব্যবস্থা করা।
  • ষ্ট্যান্ডিং সমন্বয় কমিটিকে সচল করা।

যুব উন্নয়ন অধিদপ্তর

যুব উন্নয়ন অধিদপ্তর নিজেদের পছন্দ এবং মতামত অনুযায়ী কাজ করে ইউনিয়ন পরিষদ সাধারন জনগনের কোন বিষয়ে জানায় না ফলে ৫০% সেবা উপযুক্ত ব্যক্তি পায়না।

  • ইউনিয়ন পরিষদের মাধ্যমে সেবা প্রদান করা।
  • সাধারণ জনগণের আরো কাছাকাছি এসে কাজ করা।
  • সকল সেবাপ্রপ্তির তথ্য জনগণকে জাননো।
  • ইউপি
  • যুব উন্নয়ন অধিদপ্তর
  • এই বিষয়ে কর্মরত এনজিও

 

সারা বছর ব্যপী

  • প্রকৃত যুবকদের তালিকা তৈরী করা।
  • সকল তথ্য হালনাগাদে সহজে পাবার ব্যবস্থা করা।
  • কোন নতুন প্রযুক্তি বা তথ্য বিভিন্ন ভাবে প্রচারের ব্যবস্থা করা।
  • সমন্বয় কমিটিকে সচল করা।

শিÿ বিভাগ

অনেক শিÿার্থী অকালে ঝরে পড়ছে সুষ্ঠ সমন্বয়ের অভাবে আবিভাবকদের অসচেতনতার ফলে।

  • জনসচেতনতা সৃষ্টি
  • শিÿ বিভাগ স্বুল ম্যানেজমেন্ট কমিটি পরিষদের সাথে সমন্বয় করে কাজ করা অবিভাবক সভা করা ৫টা।

 

  • শিÿ বিভাগ
  • ইউপি
  •  ইউনিয়নে কর্মরত সকল এনজিও
  • জনগন

 

১ম বছর=১টি

২য় বছর=১টি

৩য় বছর=১টি

৪র্থ বছর=১টি

৫ম বছর=১টি

ইউনিয়ন পরিষদের সাথে সমন্বয় করে কাজ করা।

বেসরকারি সংস্থা (এনজিও)

আয়বৃদ্ধিমূলক প্রকল্পে ঋন প্রদান করার কথা থাকলেও অধিকাংশ এনজিও সেটা অনুসরন না করে ঋন প্রদান করে, ফলে অধিকাংশ জনগন ঋনের টাকা নিয়ে খেয়ে ফেলে বিধায় দিনেদিনে তাদের ঋনের বোঝা বেড়ে চলেছে।

এনজিওদের সমন্বয়ের অভাবে অভারলেপিং হচ্ছে ফলে একই ব্যক্তি বারবার সুবিধা ভোগ করছে।

  • সকল তথ্য সাধারণ মানুষকে জানানো।
  • নিয়মমেনে ঋন প্রদান করতে হবে।
  • জনগণের মতামত নিয়ে কাজ করা।
  • ইউনিয়ন পরিষদের মাধ্যমে সমন্বয় করা।
  • ইউপি
  •  ইউনিয়নে কর্মরত সকল এনজিও

 

সারা বছর ব্যপী

  • প্রকৃত দুঃস্থ ব্যক্তিদের তালিকা তৈরী করা।
  • সকল তথ্য হালনাগাদে সহজে পাবার ব্যবস্থা করা।
  • কোন নতুন প্রযুক্তি বা তথ্য বিভিন্ন ভাবে প্রচারের ব্যবস্থা করা।
  • সমন্বয় কমিটিকে সচল করা।

 

) সামাজিক নিরাপত্তা/জরম্নরী সেবা প্রাপ্তির সমস্যা

সেবার নাম

সেবা প্রাপ্তিতে বর্তমান সমস্যা

সমাধানে করণীয়

দায়িত্বপ্রাপ্ত

বাসত্মবায়ন কাল (২০২০-২০২৫)

বিবেচ্য বিষয়

ভিজিডি

  • অনেক সময় অনুপযোগি ব্যক্তির নাম তালিকাভুক্ত হয়।

 

  • নিয়ম মেনে জনগণের মতামতের ভিত্তিতে তালিকা প্রস্ত্তত করা
  • ইউপি এবং সংশিস্নষ্ঠ কমিটি

 

তালিকা তৈরির  সময়

স্থানীয় সকল শ্রেনীর জনগণকে সম্পৃক্ত করা।

&&ভজিএফ

  • অনেক সময় অনুপযোগি ব্যক্তির নাম তালিকাভুক্ত হয়।

 

  • নিয়ম মেনে জনগণের মতামতের ভিত্তিতে তালিকা প্রস্ত্তত করা
  • ইউপি এবং সংশিস্নষ্ঠ কমিটি

 

তালিকা তৈরির  সময়

স্থানীয় সকল শ্রেনীর জনগণকে সম্পৃক্ত করা।

বয়স্ক ভাতা

  • অনেক সময় অনুপযোগি ব্যক্তির নাম তালিকাভুক্ত হয়।

 

  • নিয়ম মেনে জনগণের মতামতের ভিত্তিতে তালিকা প্রস্ত্তত করা
  • ইউপি এবং সংশিস্নষ্ঠ কমিটি

 

তালিকা তৈরির  সময়

স্থানীয় সকল শ্রেনীর জনগণকে সম্পৃক্ত করা।

বিধবা ভাতা

  • অনেক সময় অনুপযোগি ব্যক্তির নাম তালিকাভুক্ত হয়।

 

  • নিয়ম মেনে জনগণের মতামতের ভিত্তিতে তালিকা প্রস্ত্তত করা
  • ইউপি এবং সংশিস্নষ্ঠ কমিটি

 

তালিকা তৈরির  সময়

স্থানীয় সকল শ্রেনীর জনগণকে সম্পৃক্ত করা।

প্রতিবন্ধী ভাতা

  • অনেক সময় অনুপযোগি ব্যক্তির নাম তালিকাভুক্ত হয়।

 

  • নিয়ম মেনে জনগণের মতামতের ভিত্তিতে তালিকা প্রস্ত্তত করা
  • ইউপি এবং সংশিস্নষ্ঠ কমিটি

 

তালিকা তৈরির  সময়

স্থানীয় সকল শ্রেনীর জনগণকে সম্পৃক্ত করা।

কর্মসৃজন কর্মসুচী

  • অনেক সময় অনুপযোগি ব্যক্তির নাম তালিকাভুক্ত হয়।

 

  • নিয়ম মেনে জনগণের মতামতের ভিত্তিতে তালিকা প্রস্ত্তত করা
  • ইউপি এবং সংশিস্নষ্ঠ কমিটি

 

তালিকা তৈরির  সময়

স্থানীয় সকল শ্রেনীর জনগণকে সম্পৃক্ত করা।

মাতৃত্ব কালীন ভাতা

  • অনেক সময় অনুপযোগি ব্যক্তির নাম তালিকাভুক্ত হয়।

 

  • নিয়ম মেনে জনগণের মতামতের ভিত্তিতে তালিকা প্রস্ত্তত করা
  • ইউপি এবং সংশিস্নষ্ঠ কমিটি

 

তালিকা তৈরির  সময়

 

স্থানীয় সকল শ্রেনীর জনগণকে সম্পৃক্ত করা।

 

 

 

 

 

 

 

 

 

 

 

ওয়ার্ডভিত্তিক তথ্যাবলী চাহিদা

ওয়ার্ড নং-

সামাজিক মানচিত্র

 

 

 

 

                                             

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

বাল্য বিবাহ - ¦          বহু বিবাহ- ð       নারী শিশু নির্যাতন- y           জেন্ডার বৈষম্য- É         শিÿার অভাব-1

মা শিশু স্বাস্থ্য - ž     জনসংখ্যা- K        মাদক- t                             যৌতুক - x

) ভৌত অবস্থা

উন্নয়ন খাত

প্রকল্পের নাম

উদ্দেশ্য

সম্ভাব্য উপকারভোগী

পরিমাণ/ দৈর্ঘ্য

সম্ভাব্য ব্যয়

অর্থায়ন (ইউপি/ প্রকল্প, জনগণ, ব্যক্তি /বেসরকারী প্রতিষ্ঠান)

বাসত্মবায়ন কাল

ওয়ার্ড নং

অন্যান্য বিবেচ্য বিষয়

 

যোগযোগ ইটসোলিং

 

সালাম এর বাড়ি মলিস্নক পাড়া অভিমুখী রাসত্মা ইট সোলিং করন

যাতায়াত ব্যবস্থার উন্নয়ন

১০০০জন

৫০০ফুট

৫০০০০০/-

এলজিএসপি-৩

২০২১-২০২২

০৭

জনগণের অংশগ্রহন মনিটরিংয়ের মাধ্যমে কাজ করা

 

নজরম্নল এর  বাড়ি হতে মহিউদ্দীন এর বাড়ি অভিমুখী রাসত্মা ইট সোলিং করন

যাতায়াত ব্যবস্থার উন্নয়ন

১৫০০জন

৩০০ফুট

২০০০০০/-

এলজিএসপি-৩

২০২২-২০২৩

০৭

,,

 

সামাদ দালাল এর বাড়ি হতে সিরাজুল মাষ্টার এর বাড়ি অভিমুখী রাসত্মা ইট সোলিং করন

যাতায়াত ব্যবস্থার উন্নয়ন

১০০০জন

৩০০ফুট

২০০০০০/-

এলজিএসপি-৩

২০২৩-২০২৪

০৭

,,

 

সিরাজুল মাষ্টার এর বাড়ি হতে প্রাথমিক বিদ্যালয় অভিমুখী রাসত্মা ইট সোলিং করন

যাতায়াত ব্যবস্থার উন্নয়ন

২০০০জন

৩০০ফুট

২০০০০০/-

এলজিএসপি

২০২৪-২০২৫

০৭

,,

 

 

 

কালভার্ট পাইলিং

শাহাদাৎ এর পুকুর পাড় পাইলিং

অবকাঠামো উন্নয়ন

৩০০জন

৫০ফুট

১৫০০০০/-

এডিপি ও টিআর

২০২১-২০২২

০৭

,,

 

পচন এর পুকুর পাড় পাইলিং

অবকাঠামো উন্নয়ন

২০০জন

৫০ফুট

১০০০০০/-

এডিপি ও টিআর

২০২১-২০২২

০৭

,,

 

চান্দের খানার পুকুর পাড় পাইলিং

অবকাঠামো উন্নয়ন

৪০০জন

৫০ফুট

১৫০০০০/-

এডিপি ও টিআর

২০২২-২০২৩

০৭

,,

 

তকোরাম এর পুকুর পাড় পাইলিং

অবকাঠামো উন্নয়ন

২০০জন

৫০ফুট

৮০০০০/-

জনস্বাস্থ্য, এনজিও

২০২২-২০২৩

০৭

,,

 

বিশ^াস বাড়ির দÿÿন পাশের রাস্তার  পুকুর পাড় পাইলিং

অবকাঠামো উন্নয়ন

৩০০জন

৫০ফুট

২০০০০০/-

জেলা পরিষদ

২০২৩-২০২৪

০৭

,,

 

 

 

 

 

সংস্কার/অন্যান্য

 কোমল মেম্বর এর বাড়ি হতে নবীছন এর বাড়ি পূর্যমত্ম ইটসলিং সংস্কার

অবকাঠামো উন্নয়ন

৫০০জন

২০০ফুট

২৫০০০০/-

কর্মসৃজন কর্মসুচি

২০২২-২০২৩

০৭

,,

 

বদরম্নল  এর  বাড়ি হতে সিরাজুল  মাস্টার এর বাড়ি পূর্যনত্ম ইটসলিং সংস্কার

যাতায়াত ব্যবস্থার উন্নয়ন

৫০০জন

১০০ফুট

২০০০০০/-

কর্মসৃজন কর্মসুচি

২০২২-২০২৩

০৭

,,

 

সালাম এর বাড়ি মলিস্নক পাড়া অভিমুখী রাসত্মা মাটি দ্বারা উন্নয়ন

যাতায়াত ব্যবস্থার উন্নয়ন

১২০০জন

৫০০ফুট

২০০০০০/-

কর্মসৃজন কর্মসুচি

২০২৩-২০২৪

০৭

,,

 

 

 

নজরম্নল এর  বাড়ি হতে মহিউদ্দীন এর বাড়ি অভিমুখী রাসত্মা মাটি দ্বারা উন্নয়ন

যাতায়াত ব্যবস্থার উন্নয়ন

৮০০জন

৪০০ফুট

২০০০০০/-

এলজিএসপি-৩

২০২৩-২০২৪

০৭

,,

 

মাহমুদপুর কালভাট হতে রম্নদ্রপুর অভিমূখী খাল খনন

জলাবদ্ধতা নিরসন

৮০০জন

৪০০ফুট

১০০০০০/-

কর্মসৃজন কর্মসুচি

২০২৩-২০২৪

০৭

 

 

উওর পাড়া জামে মসজিদ সংস্কার

ধর্মীয় উন্নয়ন

১২০০জন

১টি

৫০০০০/-

কর্মসৃজন কর্মসুচি

২০২৩-২০২৪

০৭

 

 

মাঝের পাড়া  আহলে হাদিস জামে মসজিদ সংস্কার

ধর্মীয় উন্নয়ন

২০০০জন

১টি

৩০০০০০/-

কর্মসৃজন কর্মসুচি

২০২৪-২০২৫

০৭

,,

 

বাজার জামে মসজিদ সংস্কার

ধর্মীয় উন্নয়ন

২৫০০জন

১টি

৩০০০০০/-

কর্মসৃজন কর্মসুচি

২০২৪-২০২৫

০৭

,,

 

লাঙ্গলঝাড়া মন্দির সংস্কার

ধর্মীয় উন্নয়ন

৩০০০জন

১টি

১০০০০০/-

কর্মসৃজন কর্মসুচি

২০২৪-২০২৫

০৭

,,

 

লাঙ্গলঝাড়া  কালি মন্দির সংস্কার

ধর্মীয় উন্নয়ন

৫০০০জন

১টি

১০০০০০/-

এডিপি

২০২৪-২০২৫

০৭

,,

 

সামাদ দালাল এর বাড়ি হতে সিরাজুল মাষ্টার এর বাড়ি অভিমুখী রাসত্মা মাটি দ্বারা উন্নয়ন

যাতায়াত ব্যবস্থার উন্নয়ন

১৫০০জন

৪০০ফুট

৫০০০০০/-

কর্মসৃজন কর্মসুচি

২০২৪-২০২৫

০৭

,,

 

সিরাজুল মাষ্টার এর বাড়ি হতে প্রাথমিক বিদ্যালয় অভিমুখী রাসত্মা মাটি দ্বারা উন্নয়ন

যাতায়াত ব্যবস্থার উন্নয়ন

৫০০জন

৪০০ফুট

১০০০০০/-

কর্মসৃজন কর্মসুচি

২০২৫-২০২৬

০৭

,,

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

) সামাজিক সমস্যা

সমস্যার বিষয়

সমস্যার কারণ

সমাধানে করণীয়

অর্থায়ন

দায়িত্বপ্রাপ্ত প্রতিষ্ঠান

বাসত্মবায়ন কাল (২০২০-২০২৫)

অন্যান্য বিবেচ্য বিষয়

 

বাল্য বিবাহ

  • অসচেতনতা
  • সামাজিক নিরাপত্তার অভাব
  • আইনের সঠিক ব্যবহার না করা।
  • জনগণকে সচেতন করার জন্য ১২টি উঠান বৈঠক, ্যালী সহ প্রচারণা কর্রা।
  • স্থানীয় জনগঠনে সামাজিক নিরাপত্তার বিষয়ে উদ্যোগ  গ্রহন করা।
  • ইউপি এবং অন্যান্য প্রতিষ্ঠানকে উদ্যোগী হওয়া
  • ইউপি
  • এনজিও
  • সরকারী প্রতিষ্ঠান
  • ইউপি
  • এনজিও
  • সরকারী প্রতিষ্ঠান
  • স্থানীয় জনসংগঠন
  • স্থানীয় ক্লাব

১ম বছর=৩টি

২য় বছর=৩টি

৩য় বছর=২টি

৪র্থ বছর=২টি

৫ম বছর=২টি

স্থানীয় সকল শ্রেনীর জনগণকে সম্পৃক্ত করা।

যৌতুক

অসচেতনতা এবং সামাজিক কুসংস্কারের কারণে  এলাকায় বিবাহের ÿÿত্রে যৌতুক আদান প্রদান হয় যার হার - ৫০%

  •  যৌতুকের কুফল সম্পর্কে সামাজিক আইনগত সচেতনতা সৃষ্টির জন্য ১০র্টি ওয়ার্ড সভা করা হবে।
  • যৌতুক নিয়ে বিারোধ হলে তার আইনগত ব্যবস্থা গ্রহন।
  • ইউপি
  • এনজিও
  • সরকারী প্রতিষ্ঠান
  • ইউপি
  • এনজিও
  • সরকারী প্রতিষ্ঠান
  • স্থানীয় জনসংগঠন
  • স্থানীয় ক্লাব

১ম বছর=২টি

২য় বছর=২টি

৩য় বছর=২টি

৪র্থ বছর=২টি

৫ম বছর=২টি

স্থানীয় সকল শ্রেনীর জনগণকে সম্পৃক্ত করা।

মাদক দ্রব্য সেবন

সীমামত্ম নিকটবর্তী  হওয়ায় মাদকদ্রব্য পাওয়া অত্যমত্ম সহজ যার ফলে এলাকার যুবক শ্রেনী মাদকাসক্ত হয়ে পড়ে যার পরিমাণ - %

  • আইনপ্রয়োগকারী সংস্থা, সীমামত্মরী বাহিনী এবং ইউনিয়ন পরিষদকে আরো কার্যকরী ভূমিকা পালন করা।
  • অবিভাবকসহ সকলকে মাদকের কুফল সম্পর্কে সচেতন করার জন্য ১০টি ওয়ার্ড সভা করা হবে
  • ইউপি
  • এনজিও
  • সরকারী প্রতিষ্ঠান
  • ইউপি
  • এনজিও
  • সরকারী প্রতিষ্ঠান
  • স্থানীয় জনসংগঠন
  • স্থানীয় ক্লাব

১ম বছর=২টি

২য় বছর=২টি

৩য় বছর=২টি

৪র্থ বছর=২টি

৫ম বছর=২টি

স্থানীয় সকল শ্রেনীর জনগণকে সম্পৃক্ত করা।

পারিবারিক নির্যাতন

দরিদ্রতা এবং অসচেতনতার ফলে ওয়ার্ডের ১৫% পরিবারিক নির্যাতনের ঘটনা ঘটে।

  • বিকল্প কর্মসংস্থান সৃষ্টি( দর্জি প্রশিন ২৫ জন নারী, আরই/ হাতের কাজ ২০জন নারী, বসতভিটায় সবজি চাষ ৪০জন নারী) এবং সচেতনতা সৃষ্টি।
  • ইউপি
  • এনজিও
  • সরকারী প্রতিষ্ঠান
  • ইউপি
  • এনজিও
  • সরকারী প্রতিষ্ঠান
  • স্থানীয় জনসংগঠন
  • স্থানীয় ক্লাব

১ম বছর=২০জন

২য় বছর=১৫জন

৩য় বছর=১৫জন

৪র্থ বছর=১৫জন

৫ম বছর=২০জন

স্থানীয় সকল শ্রেনীর জনগণকে সম্পৃক্ত করা।

জেন্ডার বৈষম্য

অসচেতনতা এবং মানবাধিকার নারীর অধিকার সম্পর্কে ধারণা না থাকায় ২৫% ÿÿত্রে জেন্ডার বৈষম্যের ঘটনা ঘটে।

  • নারীর অধিকার সম্পর্কে সচেতনতা সৃষ্টির জন্য ১০টি উঠান বৈঠক করা হবে।
  • ইউপি
  • এনজিও
  • সরকারী প্রতিষ্ঠান
  • ইউপি
  • এনজিও
  • সরকারী প্রতিষ্ঠান
  • স্থানীয় জনসংগঠন
  • স্থানীয় ক্লাব

১ম বছর=২টি

২য় বছর=২টি

৩য় বছর=২টি

৪র্থ বছর=২টি

৫ম বছর=২টি

স্থানীয় সকল শ্রেনীর জনগণকে সম্পৃক্ত করা।

হাইজিন অভ্যাস

অসচেতনতার কারণে ৫০% পরিবারে হাইজিন অভ্যাস নেই।

  • সচেতনতা সৃষ্টির জন্য ১০টি উঠান বৈঠক করা হবে
  • ইউপি
  • এনজিও
  • সরকারী প্রতিষ্ঠান
  • ইউপি
  • এনজিও
  • সরকারী প্রতিষ্ঠান
  • স্থানীয় জনসংগঠন
  • স্থানীয় ক্লাব

১ম বছর=২টি

২য় বছর=২টি

৩য় বছর=২টি

৪র্থ বছর=২টি

৫ম বছর=২টি

স্থানীয় সকল শ্রেনীর জনগণকে সম্পৃক্ত করা।

মানব পাচার

সীমামত্মবর্তী এলাকার হওয়ার মানুষ ভাল কাজের লোভে ভারতে চলে যায় যায়

  • আইন প্রয়োগকারী সংস্থা ইউনিয়ন পরিষদের যৌথ উদ্যোগ এবং জনগণের সচেতনতা সৃষ্টির ÿ্য ৫টি সেমিনার করা হবে ইউনিয়ন পর্যায়ে প্রতিটিবিদ্যালয়ে ক্যাম্পেইন করা হবে বছরে ১বার।
  • ইউপি
  • এনজিও
  • সরকারী প্রতিষ্ঠান
  • ইউপি
  • এনজিও
  • সরকারী প্রতিষ্ঠান
  • স্থানীয় জনসংগঠন
  • স্থানীয় ক্লাব

১ম বছর=১টি

২য় বছর=১টি

৩য় বছর=১টি

৪র্থ বছর=১টি

৫ম বছর=১টি

স্থানীয় সকল শ্রেনীর জনগণকে সম্পৃক্ত করা।

 

) জীবিকা উন্নয়ন

জীবিকার ধরণ

বর্তমান সমস্যা

সমাধানে করণীয়

দায়িত্বপ্রাপ্ত

বাসত্মবায়ন কাল (২০২০-২০২৫)

বিবেচ্য বিষয়

 

কৃষি

  • চাহিদামত কৃষি কর্মকর্তার পরামর্শ না পাওয়া
  • অনেক সময় -বীজ পর্যাপ্ত না পাওয়া
  • জলাবদ্ধতা
  • চাহিদামত প্রশিÿ না পাওয়া
  • লবণ সহিষ্ণু বীজের অভাব।
  • কৃষি কর্মকর্তার নিয়মিত ইউপি বা নির্দিষ্ট স্থানে বসার ব্যবস্থা করা।
  • কৃষি কর্মকর্তার সাথে সহজে যোগাযোগ করতে পারার ব্যবস্থা করা।
  •  ১০ জন কৃষকের প্রশিÿ এবং মাঠ পরিদর্শনের ব্যবস্থা করা।
  • ইউপি বা অন্যান্য প্রতিষ্ঠানকে উদ্যোগী হওয়া এবং মনিটরিং করা।
  • কৃষি পরিবারকে লবণ সহিষ্ণু ধান সব্জী বীজ প্রদান।
  • ইউপি
  • কৃষি বিভাগ
  • এই বিষয়ে কর্মরত এনজিও

 

১ম বছর=২জন

২য় বছর=২জন

৩য় বছর=২জন

৪র্থ বছর=২জন

৫ম বছর=২জন

 

 

 

১ম দুই বছরে ৫০ জন

  • প্রকৃত কৃষকদের তালিকা তৈরী করা।
  • সকল তথ্য হালনাগাদে সহজে পাবার ব্যবস্থা করা।
  • কোন নতুন প্রযুক্তি বা তথ্য বিভিন্ন ভাবে প্রচারের ব্যবস্থা করা।
  • ষ্ট্যান্ডিং কমিটিকে সচল করা।

মৎস্য

  • চাহিদামত মৎস্য কর্মকর্তার পরামর্শ না পাওয়া
  • অনেক সময় মাছের পোনা পর্যাপ্ত না পাওয়া
  • জলাবদ্ধতা
  • চাহিদামত প্রশিÿ না পাওয়া
  • মৎস্য কর্মকর্তার সাথে সহজে যোগাযোগ করতে পারার ব্যবস্থা করা।
  • ৫০জন মৎস্য খামারীর প্রশিÿ এবং মাঠ পরিদর্শনের ব্যবস্থা করা।

ইউপি বা অন্যান্য প্রতিষ্ঠানকে উদ্যোগী হওয়া এবং মনিটরিং করা।

  • ইউপি
  • মৎস্য বিভাগ
  • এই বিষয়ে কর্মরত এনজিও

 

১ম বছর=১৫জন

২য় বছর=১০জন

৩য় বছর=১০জন

৪র্থ বছর=১০জন

৫ম বছর=৫জন

  • প্রকৃত মৎস্য চাষিদের তালিকা তৈরী করা।
  • সকল তথ্য হালনাগাদে সহজে পাবার ব্যবস্থা করা।
  • কোন নতুন প্রযুক্তি বা তথ্য বিভিন্ন ভাবে প্রচারের ব্যবস্থা করা।

ষ্ট্যান্ডিং কমিটিকে সচল করা।

প্রাণি সম্পদ

  • চাহিদামত প্রাণিসম্পদ কর্মকর্তার পরামর্শ না পাওয়া
  • লবনাক্ততা

চাহিদামত প্রশিÿ না পাওয়া

  • প্রাণিসম্পদ কর্মকর্তার সাথে সহজে যোগাযোগ করতে পারার ব্যবস্থা করা।
  • ১০জন গবাদি পশু খামারীকে প্রশিÿ এবং বাড়ি পরিদর্শনের ব্যবস্থা করা।
  • প্রয়োজনীয় টিকা সরবরাহ করার জন্য গবাদিপশুর টিকা সপ্তাহ করা হবে বছরে ১বার।

ইউপি বা অন্যান্য প্রতিষ্ঠানকে উদ্যোগী হওয়া এবং মনিটরিং করা।

  • ইউপি
  • প্রাণিসম্পদ বিভাগ
  • এই বিষয়ে কর্মরত এনজিও

 

১ম বছর=২জন

২য় বছর=২জন

৩য় বছর=২জন

৪র্থ বছর=২জন

৫ম বছর=২জন

  • প্রকৃত খামারীদের তালিকা তৈরী করা।
  • সকল তথ্য হালনাগাদে সহজে পাবার ব্যবস্থা করা।
  • কোন নতুন প্রযুক্তি বা তথ্য বিভিন্ন ভাবে প্রচারের ব্যবস্থা করা।

ষ্ট্যান্ডিং কমিটিকে সচল করা।

 

) স্থানীয় সম্পদ

সম্পদের ধরণ

পরিমান

সঠিক ব্যবহারে করণীয়

দায়িত্বপ্রাপ্ত

সম্ভাব্য উপকারভোগী

বাসত্মবায়ন কাল (২০২০-২০২৫)

বিবেচ্য বিষয়

 

রাসত্মার পাশ ব্যবহার

কিলোমিটার

  • মাসুদ মোড় হতে করিম জমাদ্দারের বাড়ী পর্যমত্ম রাসত্মার পাশে বনায়ন।
  •  ইউপি, বনবিভাগ ভিসিএফ সদস্য

২০০ টি পরিবার

২০২২ সালের মধ্যে

  • এলাকার ভিজিএফ সদস্যদের সম্পৃক্ত করা।

 

 

 

 

 

 

 

 

 

 

 

) স্থানীয় প্রাতিষ্ঠানিক সেবা

প্রতিষ্ঠান

সেবা প্রাপ্তিতে বর্তমান সমস্যা

সমাধানে করণীয়

দায়িত্বপ্রাপ্ত

বাসত্মবায়ন কাল (২০২০-২০২৫)

বিবেচ্য বিষয়

 

পরিবার পরিকল্পনা স্বাস্থ্য বিভাগ

  • নিয়মিত ডাক্তার না থাকা
  • নিয়মিত কেন্দ্র খোলা না থাকা
  • নিয়মিত বাড়ী পরিদর্শন না করা
  • সময়মত জন্মনিয়ন্ত্রন উপকরণ না পাওয়া
  • ডাক্তারের নিয়মিত বসার ব্যবস্থা করা।
  • ইউপি, ষ্ট্যান্ডিং কমিটি, উর্ধ্বতন কর্তৃপÿ জনগণের অংশগ্রহণে ১০টি মনিটরিং করা।
  • পরিচালনা কমিটিকে সক্রিয় করা।
  • নিয়মিত বাড়ী পরিদর্শনের ব্যবস্থা করা
  • নিয়মিত জন্মনিয়ন্ত্রন উপকরন সরবরাহ করা
  • ইউপি ষ্ট্যান্ডিং কমিটি
  • স্থানীয় জনগণ/ জনসংগঠন
  • সংশিস্নষ্ট সরকারী বিভাগ
  • পরিচালনা কমিটি

 

১ম বছর=২টি

২য় বছর=২টি

৩য় বছর=২টি

৪র্থ বছর=২টি

৫ম বছর=২টি

  • জনগণকে এই কেন্দ্র পরিচালনার সাথে আরো বেশী সম্পৃক্ত করা।
  • সেবা গ্রহনকারীদের মতামত গ্রহনের ব্যবস্থা করা।

প্রাণি সম্পদ অধিদপ্তর

ইউনিয়নে কর্মরত প্রানি সম্পদ ডাক্তারকে সব সময় পাওয়া যায় না এর ফলে ইউনিয়নের জনগণকে উপজেলায় এসে সেবা নিতে হয় ফলে তারা অনেক হয়রানির স্বীকার হয়।

  • প্রাণি সম্পদ  চিকিৎসককে আরো বেশী সময় প্রদান করা
  • বাধ্যতামূলক একটি নির্দিষ্ঠ সময় ইউনিয়ন পরিষদে বসা
  • নির্দিষ্ট জায়গায় নির্দিষ্ট সময় বসা।
  • ইউপি
  • প্রাণি সম্পদ
  • এই বিষয়ে কর্মরত এনজিও

 

সারা বছর ব্যপী

  • প্রকৃত পশুপালকদের তালিকা তৈরী করা।
  • সকল তথ্য হালনাগাদে সহজে পাবার ব্যবস্থা করা।
  • কোন নতুন প্রযুক্তি বা তথ্য বিভিন্ন ভাবে প্রচারের ব্যবস্থা করা।
  • ষ্ট্যান্ডিং সমন্বয় কমিটিকে সচল করা।

সমাজ সেবা অধিদপ্তর

সমাজ সেবা অধিদপ্তর নিজেদের মেম্বর চেয়ারম্যানের পছন্দ এবং মতামত অনুযায়ী কাজ করে যার ফলে ৩০% সেবা অনুপোযুক্ত ব্যক্তি ভোগ করে থাকে। 

  • ইউনিয়ন পরিষদের মাধ্যমে সেবা প্রদান করা।
  • সকল তথ্য জনগণকে জানানোর ব্যবস্থা করা।
  •  জনগনের মতামতের ভিত্তিতে সিদ্ধামত্ম গহেন করা।
  • ইউপি
  •  সমাজ সেবা অধিদপ্তর
  • এই বিষয়ে কর্মরত এনজিও

 

সারা বছর ব্যপী

  • প্রকৃত দুস্থ ব্যক্তির তালিকা তৈরী করা।
  • সকল তথ্য হালনাগাদে সহজে পাবার ব্যবস্থা করা।
  • কোন নতুন প্রযুক্তি বা তথ্য বিভিন্ন ভাবে প্রচারের ব্যবস্থা করা।
  • ষ্ট্যান্ডিং সমন্বয় কমিটিকে সচল করা।

যুব উন্নয়ন অধিদপ্তর

যুব উন্নয়ন অধিদপ্তর নিজেদের পছন্দ এবং মতামত অনুযায়ী কাজ করে ইউনিয়ন পরিষদ সাধারন জনগনের কোন বিষয়ে জানায় না ফলে ২০% সেবা উপযুক্ত ব্যক্তি পায়না।

  • ইউনিয়ন পরিষদের মাধ্যমে সেবা প্রদান করা।
  • সাধারণ জনগণের আরো কাছাকাছি এসে কাজ করা।
  • সকল সেবাপ্রপ্তির তথ্য জনগণকে জাননো।
  • ইউপি
  • যুব উন্নয়ন অধিদপ্তর
  • এই বিষয়ে কর্মরত এনজিও

 

সারা বছর ব্যপী

  • প্রকৃত যুবকদের তালিকা তৈরী করা।
  • সকল তথ্য হালনাগাদে সহজে পাবার ব্যবস্থা করা।
  • কোন নতুন প্রযুক্তি বা তথ্য বিভিন্ন ভাবে প্রচারের ব্যবস্থা করা।
  • সমন্বয় কমিটিকে সচল করা।

শিÿ বিভাগ

অনেক শিÿার্থী অকালে ঝরে পড়ছে সুষ্ঠ সমন্বয়ের অভাবে আবিভাবকদের অসচেতনতার ফলে।

  • জনসচেতনতা সৃষ্টি
  • শিÿ বিভাগ স্বুল ম্যানেজমেন্ট কমিটি পরিষদের সাথে সমন্বয় করে কাজ করা।

 

  • শিÿ বিভাগ
  • ইউপি
  •  ইউনিয়নে কর্মরত সকল এনজিও
  • জনগন

সারা বছর ব্যপী

ইউনিয়ন পরিষদের সাথে সমন্বয় করে কাজ করা।

বেসরকারি সংস্থা (এনজিও)

আয়বৃদ্ধিমূলক প্রকল্পে ঋন প্রদান করার কথা থাকলেও অধিকাংশ এনজিও সেটা অনুসরন না করে ঋন প্রদান করে, ফলে অধিকাংশ জনগন ঋনের টাকা নিয়ে খেয়ে ফেলে বিধায় দিনেদিনে তাদের ঋনের বোঝা বেড়ে চলেছে।

এনজিওদের সমন্বয়ের অভাবে অভারলেপিং হচ্ছে ফলে একই ব্যক্তি বারবার সুবিধা ভোগ করছে।

  • সকল তথ্য সাধারণ মানুষকে জানানো।
  • নিয়মমেনে ঋন প্রদান করতে হবে।
  • জনগণের মতামত নিয়ে কাজ করা।
  • ইউনিয়ন পরিষদের মাধ্যমে সমন্বয় করা।
  • ইউপি
  •  ইউনিয়নে কর্মরত সকল এনজিও

 

সারা বছর ব্যপী

  • প্রকৃত দুঃস্থ ব্যক্তিদের তালিকা তৈরী করা।
  • সকল তথ্য হালনাগাদে সহজে পাবার ব্যবস্থা করা।
  • কোন নতুন প্রযুক্তি বা তথ্য বিভিন্ন ভাবে প্রচারের ব্যবস্থা করা।
  • সমন্বয় কমিটিকে সচল করা।

 

 

) সামাজিক নিরাপত্তা/জরম্নরী সেবা প্রাপ্তির সমস্যা

সেবার নাম

সেবা প্রাপ্তিতে বর্তমান সমস্যা

সমাধানে করণীয়

দায়িত্বপ্রাপ্ত

বাসত্মবায়ন কাল (২০২০-২০২৫)

বিবেচ্য বিষয়

ভিজিডি

  • অনেক সময় অনুপযোগি ব্যক্তির নাম তালিকাভুক্ত হয়।

 

  • নিয়ম মেনে জনগণের মতামতের ভিত্তিতে তালিকা প্রস্ত্তত করা
  • ইউপি এবং সংশিস্নষ্ঠ কমিটি

 

তালিকা তৈরির  সময়

স্থানীয় সকল শ্রেনীর জনগণকে সম্পৃক্ত করা।

&&ভজিএফ

  • অনেক সময় অনুপযোগি ব্যক্তির নাম তালিকাভুক্ত হয়।

 

  • নিয়ম মেনে জনগণের মতামতের ভিত্তিতে তালিকা প্রস্ত্তত করা
  • ইউপি এবং সংশিস্নষ্ঠ কমিটি

 

তালিকা তৈরির  সময়

স্থানীয় সকল শ্রেনীর জনগণকে সম্পৃক্ত করা।

বয়স্ক ভাতা

  • অনেক সময় অনুপযোগি ব্যক্তির নাম তালিকাভুক্ত হয়।

 

  • নিয়ম মেনে জনগণের মতামতের ভিত্তিতে তালিকা প্রস্ত্তত করা
  • ইউপি এবং সংশিস্নষ্ঠ কমিটি

 

তালিকা তৈরির  সময়

স্থানীয় সকল শ্রেনীর জনগণকে সম্পৃক্ত করা।

বিধবা ভাতা

  • অনেক সময় অনুপযোগি ব্যক্তির নাম তালিকাভুক্ত হয়।

 

  • নিয়ম মেনে জনগণের মতামতের ভিত্তিতে তালিকা প্রস্ত্তত করা
  • ইউপি এবং সংশিস্নষ্ঠ কমিটি

 

তালিকা তৈরির  সময়

স্থানীয় সকল শ্রেনীর জনগণকে সম্পৃক্ত করা।

প্রতিবন্ধী ভাতা

  • অনেক সময় অনুপযোগি ব্যক্তির নাম তালিকাভুক্ত হয়।

 

  • নিয়ম মেনে জনগণের মতামতের ভিত্তিতে তালিকা প্রস্ত্তত করা
  • ইউপি এবং সংশিস্নষ্ঠ কমিটি

 

তালিকা তৈরির  সময়

স্থানীয় সকল শ্রেনীর জনগণকে সম্পৃক্ত করা।

কর্মসৃজন কর্মসুচী

  • অনেক সময় অনুপযোগি ব্যক্তির নাম তালিকাভুক্ত হয়।

 

  • নিয়ম মেনে জনগণের মতামতের ভিত্তিতে তালিকা প্রস্ত্তত করা
  • ইউপি এবং সংশিস্নষ্ঠ কমিটি

 

তালিকা তৈরির  সময়

স্থানীয় সকল শ্রেনীর জনগণকে সম্পৃক্ত করা।

মাতৃত্বভাতা

  • অনেক সময় অনুপযোগি ব্যক্তির নাম তালিকাভুক্ত হয়।

 

  • নিয়ম মেনে জনগণের মতামতের ভিত্তিতে তালিকা প্রস্ত্তত করা
  • ইউপি এবং সংশিস্নষ্ঠ কমিটি

 

তালিকা তৈরির  সময়

স্থানীয় সকল শ্রেনীর জনগণকে সম্পৃক্ত করা।

 

 

 

 

 

 

 

ওয়ার্ডভিত্তিক তথ্যাবলী চাহিদা

ওয়ার্ড নং-

সামাজিক মানচিত্র

 

 

 

 

 

 

 

 

 

 

 

                                                                                  

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

বাল্য বিবাহ - ¦          বহু বিবাহ- ð       নারী শিশু নির্যাতন- y           জেন্ডার বৈষম্য- É         শিÿার অভাব-1

মা শিশু স্বাস্থ্য - ž     জনসংখ্যা- K        মাদক- t                             যৌতুক - x

) ভৌত অবস্থা

 

 

 

উন্নয়ন খাত

প্রকল্পের নাম

উদ্দেশ্য

সম্ভাব্য উপকারভোগী

পরিমাণ/ দৈর্ঘ্য

সম্ভাব্য ব্যয়

অর্থায়ন (ইউপি/ প্রকল্প, জনগণ, ব্যক্তি /বেসরকারী প্রতিষ্ঠান)

বাসত্মবায়ন কাল

ওয়ার্ড নং

অন্যান্য বিবেচ্য বিষয়

 

যোগযোগ ইটসোলিং

আজিজ মাষ্টার এর বাড়ি  হতে হাফিজুর এর বাড়ি অভিমুখী রাসত্মা ইট সোলিং করন

যাতায়াত ব্যবস্থার উন্নয়ন

৩০০জন

২০০ফুট

১০০০০০/=

এলজিএসপি-

২০২০-২০২১

০৮

,,

 

 

লাঙ্গলঝাড়া পিচ রাসত্মা হইতে রম্নসত্মম মেম্বর এর ডিপ অভিমূখী রাসত্মা ইট সোলিং করন

যাতায়াত ব্যবস্থার উন্নয়ন

৩০০জন

৪০০ফুট

২০০০০০/=

এলজিএসপি

২০২০-২০২১

০৮

,,

 

 

আজিবর এর দোকান হতে আলাউদ্দীন মাস্টার এর বাড়ি অভিমুখী রাসত্মা ইট সোলিং করন

যাতায়াত ব্যবস্থার উন্নয়ন

৪০০জন

 

২২০০০০/=

এলজিএসপি-৩

২০২১-২০২২

০৮

,,

 

 

মামুন এর বাড়ি হতে আশরাফুল এর বাড়ি অভিমুখী রাসত্মা ইট সোলিং করন

যাতায়াত ব্যবস্থার উন্নয়ন

৩০০জন

৩০০ফুট

১৫০০০০/=

এলজিএসপি-৩

২০২২-২০২৩

০৮

,,

 

 

 আক্তার মোলস্নার এর বাড়ি  হতে মহাসিন রেজার বাড়ি অভিমুখী রাসত্মা ইট সোলিং করন

যাতায়াত ব্যবস্থার উন্নয়ন

৫০০জন

২০০ফুট

২০০০০০/=

এলজিএসপি-৩

২০২২-২০২৩

০৮

,,

 

 

শাহাজান দোকান হতে আজিবর এর বাড়ি  অভিমুখী রাসত্মা ইট সোলিং করন

যাতায়াত ব্যবস্থার উন্নয়ন

৩০০০জন

৩০০ফুট

৩০০০০০/=

এলজিএসপি-৩

২০২৩-২০২৪

০৮

,,

 

 

রাজ্জাক এর বাড়ি হতে আকবর এর বাড়ি অভিমুখী রাসত্মা ইট সোলিং করন

যাতায়াত ব্যবস্থার উন্নয়ন

৫০০জন

৩০০ফুট

৩০০০০০/=

এলজিএসপি-৩

২০২৩-২০২৪

০৮

,,

 

 

লাঙ্গলঝাড়া দÿÿন জিয়াদ আলীর বাড়ি অভিমুখী রাসত্মা ইট সোলিং করন

যাতায়াত ব্যবস্থার উন্নয়ন

৫০০জন

৫০০ফুট

৫০০০০০/=

এলজিএসপি-৩

২০২৩-২০২৪

০৮

,,

 

 

বাসারাত এর বাড়ি হতে মতলেব এর বাড়ি অভিমুখী রাসত্মা ইট সোলিং করন

যাতায়াত ব্যবস্থার উন্নয়ন

২০০০জন

৩০০ফুট

২০০০০০/=

এলজিএসপি-৩

২০২৩-২০২৪

০৮

,,

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

যোগাযোগ মাটি

আজিজ মাষ্টার এর বাড়ি  হতে হাফিজুর এর বাড়ি অভিমুখী রাসত্মা মাটি দ্বারা উন্নয়ন

যাতায়াত ব্যবস্থার উন্নয়ন

২০০০জন

৫০০ফুট

১০০০০০/=

কর্মসৃজন কর্মসূচি

২০২১-২০২২

০৮

,,

 

 

লাঙ্গলঝাড়া পিচ রাসত্মা হইতে রম্নসত্মম মেম্বর এর ডিপ অভিমূখী রাসত্মা মাটি দ্বারা উন্নয়ন

যাতায়াত ব্যবস্থার উন্নয়ন

৫০০জন

৭০০ফুট

১০০০০০/=

কর্মসৃজন কর্মসূচি

২০২২-২০২৩

০৮

,,

 

 

আজিবর এর দোকান হতে আলাউদ্দীন মাস্টার এর বাড়ি অভিমুখী রাসত্মা মাটি দ্বারা উন্নয়ন

যাতায়াত ব্যবস্থার উন্নয়ন

৫০০জন

৩০০ফুট

১০০০০০/=

কর্মসৃজন কর্মসূচি

২০২২-২০২৩

০৮

,,

 

 

মামুন এর বাড়ি হতে আশরাফুল এর বাড়ি অভিমুখী রাসত্মা মাটি দ্বারা উন্নয়ন

যাতায়াত ব্যবস্থার উন্নয়ন

৫০০জন

৩০০ফুট

১০০০০০/=

কর্মসৃজন কর্মসূচি

২০২৩-২০২৪

০৮

,,

 

 

কালভার্ট ড্রেন

আজিজ মাষ্টার এর বাড়ি  সংলগ্ন কালভার্ট নির্মান

জলাবদ্ধতা নিরসন

৫০০জন

১টি

১৫০০০০/=

এডিপি ও টিআর

২০২১-২০২২

০৮

,,

 

 

৮নং ওয়ার্ডে বিভিন্ন স্থানে ড্রেন নির্মান ও পাইপ স্থাপন

জলাবদ্ধতা নিরসন

২০০০জন

১টি

৫০০০০/=

ননওয়েজ কস্ট

২০২৩-২০২৪

০৮

,,

 

 

সংস্কার

লাঙ্গলঝাড়া জামে মসজিদ সংস্কার

 

যাতায়াত ব্যবস্থার উন্নয়ন

৫০০জন

১টি

২৫০০০০/=

টিআর/কাবিখা

২০২৪-২০২৫

০৮

,,

 

 

অন্যান্য

আজিবর এর দোকনের পাশে পুকুর পাড় পাইলিং

জীবন যাত্রার মান উন্নয়ন

৫০০জন

৫০ফুট

১০০০০০/=

কর্মসৃজন কর্মসূচী

২০২৫-২০২৬

০৮

,,

 

 

আলাউদ্দীন এর পুকুর পাড় পাইলিং

 ভেীত কাঠামো উন্নয়ন

৩০০জন

৫০ফুট

১০০০০০/=

কর্মসৃজন কর্মসূচী

২০২২-২০২৩

০৮

,,

 

 

আজিজুল এর দোকানের পাশে পুকুর পাড় পাইলিং

 ভেীত কাঠামো উন্নয়ন

৫০০জন

৫০ফুট

১০০০০০/=

কর্মসৃজন কর্মসূচী

২০২৩-২০২৪

০৮

,,

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

) সামাজিক সমস্যা

সমস্যার বিষয়

সমস্যার কারণ

সমাধানে করণীয়

অর্থায়ন

দায়িত্বপ্রাপ্ত প্রতিষ্ঠান

বাসত্মবায়ন কাল (২০২০-২০২৫)

অন্যান্য বিবেচ্য বিষয়

 

বাল্য বিবাহ

  • অসচেতনতা
  • সামাজিক নিরাপত্তার অভাব
  • আইনের সঠিক ব্যবহার না করা।
  • জনগণকে সচেতন করার জন্য ১২টি উঠান বৈঠক, ্যালী সহ প্রচারণা করা হবে।
  • স্থানীয় জনগঠনে সামাজিক নিরাপত্তার বিষয়ে উদ্যোগ  গ্রহন করা।
  • ইউপি এবং অন্যান্য প্রতিষ্ঠানকে উদ্যোগী হওয়া
  • ইউপি
  • এনজিও
  • সরকারী প্রতিষ্ঠান
  • ইউপি
  • এনজিও
  • সরকারী প্রতিষ্ঠান
  • স্থানীয় জনসংগঠন
  • স্থানীয় ক্লাব

১ম বছর=৩টি

২য় বছর=৩টি

৩য় বছর=২টি

৪র্থ বছর=২টি

৫ম বছর=২টি

স্থানীয় সকল শ্রেনীর জনগণকে সম্পৃক্ত করা।

যৌতুক

অসচেতনতা এবং সামাজিক কুসংস্কারের কারণে  এলাকায় বিবাহের ÿÿত্রে যৌতুক আদান প্রদান হয় যার হার - ৫০%

) যৌতুকের কুফল সম্পর্কে সামাজিক আইনগত সচেতনতা সৃষ্টির জন্য ১০টি ওয়ার্ড সভা করা হবে।

২০) যৌতুক নিয়ে বিারোধ হলে তার আইনগত ব্যবস্থা গ্রহন।

  • ইউপি
  • এনজিও
  • সরকারী প্রতিষ্ঠান

ইউপি

এনজিও

সরকারী প্রতিষ্ঠান

স্থানীয় জনসংগঠন

স্থানীয় ক্লাব

১ম বছর=২টি

২য় বছর=২টি

৩য় বছর=২টি

৪র্থ বছর=২টি

৫ম বছর=২টি

স্থানীয় সকল শ্রেনীর জনগণকে সম্পৃক্ত করা।

মাদক দ্রব্য সেবন

সীমামত্ম নিকটবর্তী  হওয়ায় মাদকদ্রব্য পাওয়া অত্যমত্ম সহজ যার ফলে এলাকার যুবক শ্রেনী মাদকাসক্ত হয়ে পড়ে যার পরিমাণ - .%

  • আইনপ্রয়োগকারী সংস্থা, সীমামত্মরী বাহিনী এবং ইউনিয়ন পরিষদকে আরো কার্যকরী ভূমিকা পালন করা।
  • অবিভাবকসহ সকলকে মাদকের কুফল সম্পর্কে সচেতন করার জন্য ১০টি ওয়ার্ড সভা করা হবে
  • ইউপি
  • এনজিও
  • সরকারী প্রতিষ্ঠান
  • ইউপি
  • এনজিও
  • সরকারী প্রতিষ্ঠান
  • স্থানীয় জনসংগঠন
  • স্থানীয় ক্লাব

১ম বছর=২টি

২য় বছর=২টি

৩য় বছর=২টি

৪র্থ বছর=২টি

৫ম বছর=২টি

স্থানীয় সকল শ্রেনীর জনগণকে সম্পৃক্ত করা।

পরিবারিক নির্যাতন

দরিদ্রতা এবং অসচেতনতার ফলে ওয়ার্ডের ২০% পরিবারিক নির্যাতনের ঘটনা ঘটে।

  • বিকল্প কর্মসংস্থান সৃষ্টি( দর্জি প্রশিন ২০ জন নারী, আরই/ হাতের কাজ ২০জন নারী, বসতভিটায় সবজি চাষ ৩০জন নারী) এবং সচেতনতা সৃষ্টি।
  • ইউপি
  • এনজিও
  • সরকারী প্রতিষ্ঠান
  • ইউপি
  • এনজিও
  • সরকারী প্রতিষ্ঠান
  • স্থানীয় জনসংগঠন
  • স্থানীয় ক্লাব

১ম বছর=১৫জন

২য় বছর=১৫জন

৩য় বছর=১০জন

৪র্থ বছর=১৫জন

৫ম বছর=১৫জন

স্থানীয় সকল শ্রেনীর জনগণকে সম্পৃক্ত করা।

জেন্ডার বৈষম্য

অসচেতনতা এবং মানবাধিকার নারীর অধিকার সম্পর্কে ধারণা না থাকায় ২৮% ÿÿত্রে জেন্ডার বৈষম্যের ঘটনা ঘটে।

  • নারীর অধিকার সম্পর্কে সচেতনতা সৃষ্টির জন্য ১০টি উঠান বৈঠক করা হবে।
  • ইউপি
  • এনজিও
  • সরকারী প্রতিষ্ঠান
  • ইউপি
  • এনজিও
  • সরকারী প্রতিষ্ঠান
  • স্থানীয় জনসংগঠন
  • স্থানীয় ক্লাব

১ম বছর=২টি

২য় বছর=২টি

৩য় বছর=২টি

৪র্থ বছর=২টি

৫ম বছর=২টি

স্থানীয় সকল শ্রেনীর জনগণকে সম্পৃক্ত করা।

হাইজিন অভ্যাস

অসচেতনতার কারণে ৫০% পরিবারে হাইজিন অভ্যাস নেই।

  • সচেতনতা সৃষ্টির জন্য ১০টি উঠান বৈঠক করা হবে।
  • ইউপি
  • এনজিও
  • সরকারী প্রতিষ্ঠান
  • ইউপি
  • এনজিও
  • সরকারী প্রতিষ্ঠান
  • স্থানীয় জনসংগঠন
  • স্থানীয় ক্লাব

১ম বছর=২টি

২য় বছর=২টি

৩য় বছর=২টি

৪র্থ বছর=২টি

৫ম বছর=২টি

স্থানীয় সকল শ্রেনীর জনগণকে সম্পৃক্ত করা।

মানব পাচার

সীমামত্মবর্তী এলাকার হওয়ার মানুষ ভাল কাজের লোভে ভারতে চলে যায় যায়

  • আইন প্রয়োগকারী সংস্থা ইউনিয়ন পরিষদের যৌথ উদ্যোগ এবং জনগণের সচেতনতা সৃষ্টির জন্য ৫টি সেমিনার করা হবে ইউনিয়ন পর্য়ায়ে প্রতিটিবিদ্যালয়ে ক্যাম্পেইন করা হবে বছরে ১বার।
  • ইউপি
  • এনজিও
  • সরকারী প্রতিষ্ঠান
  • ইউপি
  • এনজিও
  • সরকারী প্রতিষ্ঠান
  • স্থানীয় জনসংগঠন
  • স্থানীয় ক্লাব

১ম বছর=১টি

২য় বছর=১টি

৩য় বছর=১টি

৪র্থ বছর=১টি

৫ম বছর=১টি

স্থানীয় সকল শ্রেনীর জনগণকে সম্পৃক্ত করা।

 

 

 

) জীবিকা উন্নয়ন

জীবিকার ধরণ

বর্তমান সমস্যা

সমাধানে করণীয়

দায়িত্বপ্রাপ্ত

বাসত্মবায়ন কাল (২০২০-২০২৫)

বিবেচ্য বিষয়

 

কৃষি

  • চাহিদামত কৃষি কর্মকর্তার পরামর্শ না পাওয়া
  • অনেক সময় বীজ পর্যাপ্ত না পাওয়া
  • জলাবদ্ধতা
  • চাহিদামত প্রশিÿ না পাওয়া
  • লবণ সহিষ্ণু বীজের অভাব
  • কৃষি কর্মকর্তার নিয়মিত ইউপি বা নির্দিষ্ট স্থানে বসার ব্যবস্থা করা।
  • কৃষি কর্মকর্তার সাথে সহজে যোগাযোগ করতে পারার ব্যবস্থা করা।
  •  ১০ কৃষকের প্রশিÿ এবং মাঠ পরিদর্শনের ব্যবস্থা করা।
  • ইউপি বা অন্যান্য প্রতিষ্ঠানকে উদ্যোগী হওয়া এবং মনিটরিং করা।
  • কৃষি পরিবারকে লবণ সহিষ্ণু ধান সব্জী বীজ প্রদান।
  • ইউপি
  • কৃষি বিভাগ
  • এই বিষয়ে কর্মরত এনজিও

 

১ম বছর=২জন

২য় বছর=২জন

৩য় বছর=২জন

৪র্থ বছর=২জন

৫ম বছর=২জন

 

 

 

১ম দুই বছরে ৫০ জন

  • প্রকৃত কৃষকদের তালিকা তৈরী করা।
  • সকল তথ্য হালনাগাদে সহজে পাবার ব্যবস্থা করা।
  • কোন নতুন প্রযুক্তি বা তথ্য বিভিন্ন ভাবে প্রচারের ব্যবস্থা করা।
  • ষ্ট্যান্ডিং কমিটিকে সচল করা।

মৎস্য

  • চাহিদামত মৎস্য কর্মকর্তার পরামর্শ না পাওয়া
  • অনেক সময় মাছের পোনা পর্যাপ্ত না পাওয়া
  • জলাবদ্ধতা
  • চাহিদামত প্রশিÿ না পাওয়া
  • মৎস্য কর্মকর্তার সাথে সহজে যোগাযোগ করতে পারার ব্যবস্থা করা।
  • ৫০জন মৎস্য খামারীর প্রশিÿ এবং মাঠ পরিদর্শনের ব্যবস্থা করা।

ইউপি বা অন্যান্য প্রতিষ্ঠানকে উদ্যোগী হওয়া এবং মনিটরিং করা।

  • ইউপি
  • মৎস্য বিভাগ
  • এই বিষয়ে কর্মরত এনজিও

 

১ম বছর=১৫জন

২য় বছর=১০জন

৩য় বছর=১০জন

৪র্থ বছর=১০জন

৫ম বছর=৫জন

  • প্রকৃত মৎস্য চাষিদের তালিকা তৈরী করা।
  • সকল তথ্য হালনাগাদে সহজে পাবার ব্যবস্থা করা।
  • কোন নতুন প্রযুক্তি বা তথ্য বিভিন্ন ভাবে প্রচারের ব্যবস্থা করা।

ষ্ট্যান্ডিং কমিটিকে সচল করা।

প্রাণিসম্পদ

  • চাহিদামত প্রাণিসম্পদ কর্মকর্তার পরামর্শ না পাওয়া
  • লবনাক্ততা

চাহিদামত প্রশিÿ না পাওয়া

  • প্রাণিসম্পদ কর্মকর্তার সাথে সহজে যোগোযোগ করতে পারার ব্যবস্থা করা।
  • ১০জন গবাদি পশু খামারীকে প্রশিÿ এবং বাড়ি পরিদর্শনের ব্যবস্থা করা।
  • প্রয়োজনীয় টিকা সরবরাহ করার জন্য গবাদিপশুর টিকা সপ্তাহ করা হবে বছরে ১বার।

ইউপি বা অন্যান্য প্রতিষ্ঠানকে উদ্যোগী হওয়া এবং মনিটরিং করা।

  • ইউপি
  • প্রাণিসম্পদ বিভাগ
  • এই বিষয়ে কর্মরত এনজিও

 

১ম বছর=২জন

২য় বছর=২জন

৩য় বছর=২জন

৪র্থ বছর=২জন

৫ম বছর=২জন

  • প্রকৃত খামারীদের তালিকা তৈরী করা।
  • সকল তথ্য হালনাগাদে সহজে পাবার ব্যবস্থা করা।
  • কোন নতুন প্রযুক্তি বা তথ্য বিভিন্ন ভাবে প্রচারের ব্যবস্থা করা।

ষ্ট্যান্ডিং কমিটিকে সচল করা।

 

 

) স্থানীয় প্রাতিষ্ঠানিক সেবা

প্রতিষ্ঠান

সেবা প্রাপ্তিতে বর্তমান সমস্যা

সমাধানে করণীয়

দায়িত্বপ্রাপ্ত

বাসত্মবায়ন কাল (২০২০-২০২৫)

বিবেচ্য বিষয়

 

পরিবার পরিকল্পনা স্বাস্থ্য বিভাগ

  • নিয়মিত ডাক্তার না থাকা
  • নিয়মিত কেন্দ্র খোলা না থাকা
  • নিয়মিত বাড়ী পরিদর্শন না করা
  • সময়মত জন্মনিয়ন্ত্রন উপকরণ না পাওয়া
  • ডাক্তারের নিয়মিত বসার ব্যবস্থা করা।
  • ইউপি, ষ্ট্যান্ডিং কমিটি, উর্ধ্বতন কর্তৃপÿ জনগণের অংশগ্রহনে ১০টি মনিটরিং করা।
  • পরিচালনা কমিটিতে সক্রিয় করা।
  • নিয়মিত বাড়ী পরিদর্শনের ব্যবস্থা করা
  • নিয়মিত জন্মনিয়ন্ত্রন উপকরন সরবরাহ করা
  • ইউপি ষ্ট্যান্ডিং কমিটি
  • স্থানীয় জনগণ/ জনসংগঠন
  • সংশিস্নষ্ট সরকারী বিভাগ
  • পরিচালনা কমিটি

 

১ম বছর=২টি

২য় বছর=২টি

৩য় বছর=২টি

৪র্থ বছর=২টি

৫ম বছর=২টি

  • জনগণকে এই কেন্দ্র পরিচালনার সাথে আরো বেশী সম্পৃক্ত করা।
  • সেবা গ্রহনকারীদের মতামত গ্রহনের ব্যবস্থা করা।

প্রাণি সম্পদ অধিদপ্তর

ইউনিয়নে কর্মরত প্রানি সম্পদ ডাক্তারকে সব সময় পাওয়া যায় না এর ফলে ইউনিয়নের জনগণকে উপজেলায় এসে সেবা নিতে হয় ফলে তারা অনেক হয়রানির স্বীকার হয়।

  • প্রাণি সম্পদ  চিকিৎসককে আরো বেশী সময় প্রদান করা
  • বাধ্যতামূলক একটি নির্দিষ্ঠ সময় ইাউনিয়ন পরিষদে বসা
  • নির্দিষ্ট জায়গায় নির্দিষ্ট সময় বসা।
  • ইউপি
  • প্রাণি সম্পদ
  • এই বিষয়ে কর্মরত এনজিও

 

সারা বছর ব্যপী

  • প্রকৃত পশুপালকদের তালিকা তৈরী করা।
  • সকল তথ্য হালনাগাদে সহজে পাবার ব্যবস্থা করা।
  • কোন নতুন প্রযুক্তি বা তথ্য বিভিন্ন ভাবে প্রচারের ব্যবস্থা করা।
  • ষ্ট্যান্ডিং সমন্বয় কমিটিকে সচল করা।

সমাজ সেবা অধিদপ্তর

সমাজ সেবা অধিদপ্তর নিজেদের মেম্বর চেয়ারম্যানের পছন্দ এবং মতামত অনুযায়ী কাজ করে যার ফলে ৩০% সেবা অনুপোযুক্ত ব্যক্তি ভোগ করে থাকে। 

  • ইউনিয়ন পরিষদের মাধ্যমে সেবা প্রদান করা।
  • সকল তথ্য জনগণকে জানানোর ব্যবস্থা করা।
  •  জনগনের মতামতের ভিত্তিতে সিদ্ধামত্ম গহেন করা।
  • ইউপি
  •  সমাজ সেবা অধিদপ্তর
  • এই বিষয়ে কর্মরত এনজিও

 

সারা বছর ব্যপী

  • প্রকৃত দুস্থ ব্যক্তির তালিকা তৈরী করা।
  • সকল তথ্য হালনাগাদে সহজে পাবার ব্যবস্থা করা।
  • কোন নতুন প্রযুক্তি বা তথ্য বিভিন্ন ভাবে প্রচারের ব্যবস্থা করা।
  • ষ্ট্যান্ডিং সমন্বয় কমিটিকে সচল করা।

যুব উন্নয়ন অধিদপ্তর

যুব উন্নয়ন অধিদপ্তর নিজেদের পছন্দ এবং মতামত অনুযায়ী কাজ করে ইউনিয়ন পরিষদ সাধারন জনগনের কোন বিষয়ে জানায় না ফলে ৫০% সেবা উপযুক্ত ব্যক্তি পায়না।

  • ইউনিয়ন পরিষদের মাধ্যমে সেবা প্রদান করা।
  • সাধারণ জনগণের আরো কাছাকাছি এসে কাজ করা।
  • সকল সেবাপ্রপ্তির তথ্য জনগণকে জাননো।
  • ইউপি
  • যুব উন্নয়ন অধিদপ্তর
  • এই বিষয়ে কর্মরত এনজিও

 

সারা বছর ব্যপী

  • প্রকৃত যুবকদের তালিকা তৈরী করা।
  • সকল তথ্য হালনাগাদে সহজে পাবার ব্যবস্থা করা।
  • কোন নতুন প্রযুক্তি বা তথ্য বিভিন্ন ভাবে প্রচারের ব্যবস্থা করা।
  • সমন্বয় কমিটিকে সচল করা।

শিÿ বিভাগ

অনেক শিÿার্থী অকালে ঝরে পড়ছে সুষ্ঠ সমন্বয়ের অভাবে আবিভাবকদের অসচেতনতার ফলে।

  • জনসচেতনতা সৃষ্টি
  • শিÿ বিভাগ স্বুল ম্যানেজমেন্ট কমিটি পরিষদের সাথে সমন্বয় করে কাজ করা।

 

  • শিÿ বিভাগ
  • ইউপি
  •  ইউনিয়নে কর্মরত সকল এনজিও
  • জনগন

সারা বছর ব্যপী

ইউনিয়ন পরিষদের সাথে সমন্বয় করে কাজ করা।

বেসরকারি সংস্থা (এনজিও)

আয়বৃদ্ধিমূলক প্রকল্পে ঋন প্রদান করার কথা থাকলেও অধিকাংশ এনজিও সেটা অনুসরন না করে ঋন প্রদান করে, ফলে অধিকাংশ জনগন ঋনের টাকা নিয়ে খেয়ে ফেলে বিধায় দিনেদিনে তাদের ঋনের বোঝা বেড়ে চলেছে।

এনজিওদের সমন্বয়ের অভাবে অভারলেপিং হচ্ছে ফলে একই ব্যক্তি বারবার সুবিধা ভোগ করছে।

  • সকল তথ্য সাধারণ মানুষকে জানানো।
  • নিয়মমেনে ঋন প্রদান করতে হবে।
  • জনগণের মতামত নিয়ে কাজ করা।
  • ইউনিয়ন পরিষদের মাধ্যমে সমন্বয় করা।
  • ইউপি
  •  ইউনিয়নে কর্মরত সকল এনজিও

 

সারা বছর ব্যপী

  • প্রকৃত দুঃস্থ ব্যক্তিদের তালিকা তৈরী করা।
  • সকল তথ্য হালনাগাদে সহজে পাবার ব্যবস্থা করা।
  • কোন নতুন প্রযুক্তি বা তথ্য বিভিন্ন ভাবে প্রচারের ব্যবস্থা করা।
  • সমন্বয় কমিটিকে সচল করা।

 

 

) সামাজিক নিরাপত্তা/জরম্নরী সেবা প্রাপ্তির সমস্যা

 

সেবার নাম

সেবা প্রাপ্তিতে বর্তমান সমস্যা

সমাধানে করণীয়

দায়িত্বপ্রাপ্ত

বাসত্মবায়ন কাল ২০২০-২০২৫

বিবেচ্য বিষয়

ভিজিডি

  • অনেক সময় অনুপযোগি ব্যক্তির নাম তালিকাভুক্ত হয়।
  • নিয়ম মেনে জনগণের মতামতের ভিত্তিতে তালিকা প্রস্ত্তত করা
  • ইউপি এবং সংশিস্নষ্ঠ কমিটি

তালিকা তৈরির  সময়

স্থানীয় সকল শ্রেনীর জনগণকে সম্পৃক্ত করা।

&&ভজিএফ

  • অনেক সময় অনুপযোগি ব্যক্তির নাম তালিকাভুক্ত হয়।
  • নিয়ম মেনে জনগণের মতামতের ভিত্তিতে তালিকা প্রস্ত্তত করা
  • ইউপি এবং সংশিস্নষ্ঠ কমিটি

তালিকা তৈরির  সময়

স্থানীয় সকল শ্রেনীর জনগণকে সম্পৃক্ত করা।

বয়স্ক ভাতা

  • অনেক সময় অনুপযোগি ব্যক্তির নাম তালিকাভুক্ত হয়।
  • নিয়ম মেনে জনগণের মতামতের ভিত্তিতে তালিকা প্রস্ত্তত করা
  • ইউপি এবং সংশিস্নষ্ঠ কমিটি

তালিকা তৈরির  সময়

স্থানীয় সকল শ্রেনীর জনগণকে সম্পৃক্ত করা।

বিধবা ভাতা

  • অনেক সময় অনুপযোগি ব্যক্তির নাম তালিকাভুক্ত হয়।
  • নিয়ম মেনে জনগণের মতামতের ভিত্তিতে তালিকা প্রস্ত্তত করা
  • ইউপি এবং সংশিস্নষ্ঠ কমিটি

তালিকা তৈরির  সময়

স্থানীয় সকল শ্রেনীর জনগণকে সম্পৃক্ত করা।

প্রতিবন্ধী ভাতা

  • অনেক সময় অনুপযোগি ব্যক্তির নাম তালিকাভুক্ত হয়।
  • নিয়ম মেনে জনগণের মতামতের ভিত্তিতে তালিকা প্রস্ত্তত করা
  • ইউপি এবং সংশিস্নষ্ঠ কমিটি

তালিকা তৈরির  সময়

স্থানীয় সকল শ্রেনীর জনগণকে সম্পৃক্ত করা।

কর্মসৃজন কর্মসুচী

  • অনেক সময় অনুপযোগি ব্যক্তির নাম তালিকাভুক্ত হয়।
  • নিয়ম মেনে জনগণের মতামতের ভিত্তিতে তালিকা প্রস্ত্তত করা
  • ইউপি এবং সংশিস্নষ্ঠ কমিটি

তালিকা তৈরির  সময়

স্থানীয় সকল শ্রেনীর জনগণকে সম্পৃক্ত করা।

মাতৃত্ব কালীন ভাতা

  • অনেক সময় অনুপযোগি ব্যক্তির নাম তালিকাভুক্ত হয়।
  • নিয়ম মেনে জনগণের মতামতের ভিত্তিতে তালিকা প্রস্ত্তত করা
  • ইউপি এবং সংশিস্নষ্ঠ কমিটি

তালিকা তৈরির  সময়

স্থানীয় সকল শ্রেনীর জনগণকে সম্পৃক্ত করা।

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

ওয়ার্ডভিত্তিক তথ্যাবলী চাহিদা

ওয়ার্ড নং-

সামাজিক মানচিত্র

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

বাল্য বিবাহ - ¦          বহু বিবাহ- ð       নারী শিশু নির্যাতন- y           জেন্ডার বৈষম্য- É         শিÿার অভাব-1

মা শিশু স্বাস্থ্য - ž     জনসংখ্যা- K        মাদক- t                             যৌতুক - x

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

) ভৌত অবস্থ

উন্নয়ন খাত

প্রকল্পের নাম

উদ্দেশ্য

সম্ভাব্য উপকারভোগী

পরিমাণ/ দৈর্ঘ্য

সম্ভাব্য ব্যয়

অর্থায়ন (ইউপি/ প্রকল্প, জনগণ, ব্যক্তি /বেসরকারী প্রতিষ্ঠান)

বাসত্মবায়ন কাল

ওয়ার্ড নং

অন্যান্য বিবেচ্য বিষয়

 

যোগযোগ ইটসোলিং

শাড়াতলা হতে খালেক এর বাড়ি অভিমুখী রাসত্মা ইট সোলিং করন

যাতায়াত ব্যবস্থার উন্নয়ন

১৫০০জন

৪০০ফুট

৩০০০০০/=

এলজিএসপি-৩

২০২১-২০২২

০৯

জনগণের অংশগ্রহন মনিটরিংয়ের মাধ্যমে কাজ করা

 

 

জয়নাল এর দোকান হতে মসজিদ অভিমুখী রাসত্মা ইট সোলিং করন

যাতায়াত ব্যবস্থার উন্নয়ন

২০০জন

১৫০ফুট

১০০০০০/=

এলজিএসপি-৩

২০২২-২০২৩

০৯

,,

 

 

পুর্বপাড়া ফারম্নকের  বাড়ি হতে বিল অভিমুখী রাসত্মা ইট সোলিং করন

যাতায়াত ব্যবস্থার উন্নয়ন

৩০০০জন

৪০০ফুট

৩০০০০০/=

এলজিএসপি-

২০২৩-২০২৪

০৯

,,

 

 

বাবলুর বাড়ি হতে খায়ের এর বাড়ি অভিমুখী রাসত্মা ইট সোলিং করন

যাতায়াত ব্যবস্থার উন্নয়ন

৩০০০জন

৩০০ফুট

২০০০০০/=

এডিপি

২০২৪-২০২৫

০৯

,,

 

 

 

 

 

 

 

 

মাটি ভরাট

পুর্বপাড়া ফারম্নকের  বাড়ি হতে বিল অভিমুখী রাসত্মা মাটি দ্বারা উন্নয়ন

 

ভৌত অবকাঠামো উন্নয়ন

৩৫০জন

৪০০ফুট

১০০০০০/=

কর্মসৃজন কর্মসূচি

২০২৫-২০২৬

০৯

,,

 

 

শাড়াতলা হতে খালেক এর বাড়ি অভিমুখী রাসত্মা মাটি দ্বারা উন্নয়ন

ভৌত অবকাঠামো উন্নয়ন

৪০০জন

৪০০ফুট

১০০০০০/=

কর্মসৃজন কর্মসূচি

২০২৩-২০২৪

০৯

,,

 

 

জয়নাল এর দোকান হতে মসজিদ অভিমুখী রাসত্মা মাটি দ্বারা উন্নয়ন

ভৌত অবকাঠামো উন্নয়ন

৪০০জন

৫০০ফুট

১০০০০০/=

কর্মসৃজন কর্মসূচি

২০২২-২০২৩

০৯

,,

 

 

পুর্বপাড়া ফারম্নকের  বাড়ি হতে বিল অভিমুখী রাসত্মা মাটি দ্বারা উন্নয়ন

ভৌত অবকাঠামো উন্নয়ন

৪০০জন

৩০০ফুট

১০০০০০/=

কর্মসৃজন কর্মসূচি

২০২৫-২০২৬

০৯

,,

 

 

বাবলুর বাড়ি হতে খায়ের এর বাড়ি অভিমুখী রাসত্মা মাটি দ্বারা উন্নয়ন

ভৌত অবকাঠামো উন্নয়ন

৪০০জন

৩০০ফুট

১০০০০০/=

কর্মসৃজন কর্মসূচি

২০২৪-২০২৫

০৯

,,

 

 

পানি নিস্কাশন

মনরিূল এর বাড়ির পাশে কালভার্ট নিমান

জলাবদ্ধতা নিরসন

৬০০জন

১টি

১৫০০০০/=

কর্মসৃজন কর্মসূচি

২০২৫-২০২৬

০৯

,,

 

 

সংস্কার

 

রম্নদ্রপুর   পশ্চিম  জামে মসজিদ সংস্কার

যাতায়াত ব্যবস্থার উন্নয়ন

১০০০জন

১টি

৯০০০০/=

এলজিএসপি-৩/এডিপি

২০২১-২০২২

০৯

,,

 

 

রম্নদ্রপুর   পূর্বপাড়া  জামে মসজিদ সংস্কার

 

ধর্মীয়

৫০০জন

১টি

৭০০০০/=

কর্মসৃজন কর্মসুচী

২০২১-২০২২

০৯

,,

 

 

স্ট্রিট লাইট স্থাপন

জীবন যাত্রার মান উন্নয়ন

৫০০জন

১টি

৬০০০০/-

টিআর

২০২০-২০২১

০৯

,,

 

 

রম্নদ্রপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়ের মাঠ ভরাট

সামাজিক উন্নয়ন

৫০০জন

১টি

১০০০০০/=

কর্মসৃজন কর্মসূচি

২০২০-২০২১

০৯

,,

 

 

রম্নদ্রপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রাচীর নির্মান

সামাজিক উন্নয়ন

৫০০জন

১টি

১৫০০০০/=

টিআর

২০২০-২০২৫

০৯

,,

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

) সামাজিক সমস্যা

সমস্যার বিষয়

সমস্যার কারণ

সমাধানে করণীয়

অর্থায়ন

দায়িত্বপ্রাপ্ত প্রতিষ্ঠান

বাসত্মবায়ন কাল (২০২০-২০২৫)

অন্যান্য বিবেচ্য বিষয়

 

বাল্য বিবাহ

  • অসচেতনতা
  • সামাজিক নিরাপত্তার অভাব
  • আইনের সঠিক ব্যবহার না করা।
  • জনগণকে সচেতন করার জন্য ১২টি উঠান বৈঠক, ্যালী সহ প্রচারণা করা হবে।
  • স্থানীয় জনগঠনে সামাজিক নিরাপত্তার বিষয়ে উদ্যোগ  গ্রহন করা।
  • ইউপি এবং অন্যান্য প্রতিষ্ঠানকে উদ্যোগী হওয়া
  • ইউপি
  • এনজিও
  • সরকারী প্রতিষ্ঠান
  • ইউপি
  • এনজিও
  • সরকারী প্রতিষ্ঠান
  • স্থানীয় জনসংগঠন
  • স্থানীয় ক্লাব

১ম বছর=৩টি

২য় বছর=৩টি

৩য় বছর=২টি

৪র্থ বছর=২টি

৫ম বছর=২টি

স্থানীয় সকল শ্রেনীর জনগণকে সম্পৃক্ত করা।

যৌতুক

অসচেতনতা এবং সামাজিক কুসংস্কারের কারণে  এলাকায় বিবাহের ÿÿত্রে যৌতুক আদান প্রদান হয় যার হার - ৫০%

  •  যৌতুকের কুফল সম্পর্কে সামাজিক আইনগত সচেতনতা সৃষ্টির জন্য ১০টি ওয়ার্ড সভা করা হবে।
  • যৌতুক নিয়ে বিারোধ হলে তার আইনগত ব্যবস্থা গ্রহন।
  • ইউপি
  • এনজিও
  • সরকারী প্রতিষ্ঠান
  • ইউপি
  • এনজিও
  • সরকারী প্রতিষ্ঠান
  • স্থানীয় জনসংগঠন
  • স্থানীয় ক্লাব

১ম বছর=২টি

২য় বছর=২টি

৩য় বছর=২টি

৪র্থ বছর=২টি

৫ম বছর=২টি

স্থানীয় সকল শ্রেনীর জনগণকে সম্পৃক্ত করা।

মাদক দ্রব্য সেবন

সীমামত্ম নিকটবর্তী  হওয়ায় মাদকদ্রব্য পাওয়া অত্যমত্ম সহজ যার ফলে এলাকার যুবক শ্রেনী মাদকাসক্ত হয়ে পড়ে যার পরিমাণ - .%

  • আইনপ্রয়োগকারী সংস্থা, সীমামত্মরী বাহিনী এবং ইউনিয়ন পরিষদকে আরো কার্যকরী ভূমিকা পালন করা।
  • অবিভাবকসহ সকলকে মাদকের কুফল সম্পর্কে সচেতন করার জন্য ১০টি ওয়ার্ড সভা করা হবে
  • ইউপি
  • এনজিও
  • সরকারী প্রতিষ্ঠান
  • ইউপি
  • এনজিও
  • সরকারী প্রতিষ্ঠান
  • স্থানীয় জনসংগঠন
  • স্থানীয় ক্লাব

১ম বছর=২টি

২য় বছর=২টি

৩য় বছর=২টি

৪র্থ বছর=২টি

৫ম বছর=২টি

স্থানীয় সকল শ্রেনীর জনগণকে সম্পৃক্ত করা।

পারিবারিক নির্যাতন

দরিদ্রতা এবং অসচেতনতার ফলে ওয়ার্ডের ২০% পরিবারিক নির্যাতনের ঘটনা ঘটে।

  • বিকল্প কর্মসংস্থান সৃষ্টি( দর্জি প্রশিণ ২৫ জন নারী, আরই/ হাতের কাজ ৪০ জন নারী, বসতভিটায় সবজি চাষ ৩০জন নারী) এবং সচেতনতা সৃষ্টি।
  • ইউপি
  • এনজিও
  • সরকারী প্রতিষ্ঠান
  • ইউপি
  • এনজিও
  • সরকারী প্রতিষ্ঠান
  • স্থানীয় জনসংগঠন
  • স্থানীয় ক্লাব

১ম বছর=২০জন

২য় বছর=২০জন

৩য় বছর=১৫জন

৪র্থ বছর=২০জন

৫ম বছর=২০জন

স্থানীয় সকল শ্রেনীর জনগণকে সম্পৃক্ত করা।

জেন্ডার বৈষম্য

অসচেতনতা এবং মানাবাধিকার নারীর অধিকার সম্পর্কে ধারণা না থাকায় ১৫% ÿÿত্রে জেন্ডার বৈষম্যের ঘটনা ঘটে।

  • নারীর অধিকার সম্পর্কে সচেতনতা সৃষ্টির জন্য ১০টি উঠান বৈঠক করা হবে
  • ইউপি
  • এনজিও
  • সরকারী প্রতিষ্ঠান
  • ইউপি
  • এনজিও
  • সরকারী প্রতিষ্ঠান
  • স্থানীয় জনসংগঠন
  • স্থানীয় ক্লাব

১ম বছর=২টি

২য় বছর=২টি

৩য় বছর=২টি

৪র্থ বছর=২টি

৫ম বছর=২টি

স্থানীয় সকল শ্রেনীর জনগণকে সম্পৃক্ত করা।

হাইজিন অভ্যাস

অসচেতনতার কারণে ৪০% পরিবারে হাইজিন অভ্যাস নেই।

  • সচেতনতা সৃষ্টির জন্য ১০টি উঠান বৈঠক করা হবে প্রতি পাড়ায়।।
  • ইউপি
  • এনজিও
  • সরকারী প্রতিষ্ঠান
  • ইউপি
  • এনজিও
  • সরকারী প্রতিষ্ঠান
  • স্থানীয় জনসংগঠন
  • স্থানীয় ক্লাব

১ম বছর=২টি

২য় বছর=২টি

৩য় বছর=২টি

৪র্থ বছর=২টি

৫ম বছর=২টি

স্থানীয় সকল শ্রেনীর জনগণকে সম্পৃক্ত করা।

মানব পাচার

সীমামত্মবর্তী এলাকার হওয়ার মানুষ ভাল কাজের লোভে ভারতে চলে যায় যায়

  • আইন প্রয়োগকারী সংস্থা ইউনিয়ন পরিষদের যৌথ উদ্যোগ এবং জনগণের সচেতনতা সৃষ্টির জন্য ৫টি সেমিনার করা হবে ইউনিয়ন পর্য়ায়ে প্রতিটিবিদ্যালয়ে ক্যাম্পেইন করা হবে বছরে ১বার।
  • ইউপি
  • এনজিও
  • সরকারী প্রতিষ্ঠান
  • ইউপি
  • এনজিও
  • সরকারী প্রতিষ্ঠান
  • স্থানীয় জনসংগঠন
  • স্থানীয় ক্লাব

১ম বছর=১টি

২য় বছর=১টি

৩য় বছর=১টি

৪র্থ বছর=১টি

৫ম বছর=১টি

স্থানীয় সকল শ্রেনীর জনগণকে সম্পৃক্ত করা।

 

) জীবিকা উন্নয়ন

জীবিকার ধরণ

বর্তমান সমস্যা

সমাধানে করণীয়

দায়িত্বপ্রাপ্ত

বাসত্মবায়ন কাল (২০২০-২০২৫)

বিবেচ্য বিষয়

 

কৃষি

  • চাহিদামত কৃষি কর্মকর্তার পরামর্শ না পাওয়া
  • অনেক সময় -বীজ পর্যাপ্ত না পাওয়া
  • জলাবদ্ধতা
  • চাহিদামত প্রশিÿ না পাওয়া
  • কৃষি কর্মকর্তার নিয়মিত ইউপি বা নির্দিষ্ট স্থানে বসার ব্যবস্থা করা।
  • কৃষি কর্মকর্তার সাথে সহজে যোগোযোগ করতে পারার ব্যবস্থা করা।
  •  ৩০জন কৃষকের প্রশিÿ এবং মাঠ পরিদর্শনের ব্যবস্থা করা।
  • ইউপি বা অন্যান্য প্রতিষ্ঠানকে উদ্যোগী হওয়া এবং মনিটরিং করা।
  • ইউপি
  • কৃষি বিভাগ
  • এই বিষয়ে কর্মরত এনজিও

১ম বছর=৬জন

২য় বছর=৬জন

৩য় বছর=৬জন

৪র্থ বছর=৬জন

৫ম বছর=৬জন

  • প্রকৃত কৃষকদের তালিকা তৈরী করা।
  • সকল তথ্য হালনাগাদে সহজে পাবার ব্যবস্থা করা।
  • কোন নতুন প্রযুক্তি বা তথ্য বিভিন্ন ভাবে প্রচারের ব্যবস্থা করা।
  • ষ্ট্যান্ডিং কমিটিকে সচল করা।

মৎস্য

  • চাহিদামত মৎস্য কর্মকর্তার পরামর্শ না পাওয়া
  • অনেক সময় মাছের পোনা পর্যাপ্ত না পাওয়া
  • জলাবদ্ধতা
  • চাহিদামত প্রশিÿ না পাওয়া
  • মৎস্য কর্মকর্তার সাথে সহজে যোগাযোগ করতে পারার ব্যবস্থা করা।
  • ৫০ জন মৎস্য খামারীর প্রশিÿ এবং মাঠ পরিদর্শনের ব্যবস্থা করা।

ইউপি বা অন্যান্য প্রতিষ্ঠানকে উদ্যোগী হওয়া এবং মনিটরিং করা।

  • ইউপি
  • মৎস্য বিভাগ
  • এই বিষয়ে কর্মরত এনজিও

 

১ম বছর=১০জন

২য় বছর=১০জন

৩য় বছর=১৫জন

৪র্থ বছর=৫জন

৫ম বছর=১০জন

  • প্রকৃত মৎস্য চাষিদের তালিকা তৈরী করা।
  • সকল তথ্য হালনাগাদে সহজে পাবার ব্যবস্থা করা।
  • কোন নতুন প্রযুক্তি বা তথ্য বিভিন্ন ভাবে প্রচারের ব্যবস্থা করা।

ষ্ট্যান্ডিং কমিটিকে সচল করা।

প্রাণিসম্পদ

  • চাহিদামত প্রাণিসম্পদ কর্মকর্তার পরামর্শ না পাওয়া
  • লবনাক্ততা

চাহিদামত প্রশিÿ না পাওয়া

  • প্রাণিসম্পদ কর্মকর্তার সাথে সহজে যোগাযোগ করতে পারার ব্যবস্থা করা।
  • ১০জন গবাদি পশু খামারীকে প্রশিÿ এবং বাড়ি পরিদর্শনের ব্যবস্থা করা।
  • প্রয়োজনীয় টিকা সরবরাহ করার জন্য গবাদিপশুর টিকা সপ্তাহ করা হবেবছরে ১বার

ইউপি বা অন্যান্য প্রতিষ্ঠানকে উদ্যোগী হওয়া এবং মনিটরিং করা।

  • ইউপি
  • প্রাণিসম্পদ বিভাগ
  • এই বিষয়ে কর্মরত এনজিও

 

১ম বছর=২জন

২য় বছর=২জন

৩য় বছর=২জন

৪র্থ বছর=২জন

৫ম বছর=২জন

  • প্রকৃত খামারীদের তালিকা তৈরী করা।
  • সকল তথ্য হালনাগাদে সহজে পাবার ব্যবস্থা করা।
  • কোন নতুন প্রযুক্তি বা তথ্য বিভিন্ন ভাবে প্রচারের ব্যবস্থা করা।

ষ্ট্যান্ডিং কমিটিকে সচল করা।

 

 

) স্থানীয় প্রাতিষ্ঠানিক সেবা

প্রতিষ্ঠান

সেবা প্রাপ্তিতে বর্তমান সমস্যা

সমাধানে করণীয়

দায়িত্বপ্রাপ্ত

বাসত্মবায়ন কাল (২০২০-২০২৫)

বিবেচ্য বিষয়

 

কমিউনিটি ক্লিনিক

  • পর্যাপ্ত ঔষধ সরবরাহ না থাকা
  • নিয়মিত ডাক্তার না থাকা
  • নিয়মিত কেন্দ্র খোলা না থাকা

 

  • স্বাস্থ্য বিভাগের সাথে যোগাযোগ করে পর্যাপ্ত ঔষধের ব্যবস্থা করা।
  • ডাক্তারের নিয়মিত বসার ব্যবস্থা করা।
  • ইউপি, ষ্ট্যান্ডিং কমিটি, উর্ধ্বতন কর্তৃপÿÿ জনগণের মাধ্যমে ১০টি নিয়মিত মনিটরিং করা।
  • পরিচালনা কমিটিতে সক্রিয় করার জন্য প্রতি মাসে মিটিং করা হবে।
  • ইউপি ষ্ট্যান্ডিং কমিটি